আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিজেপির ত্রুটি তুলে ধরতে একদিনে ২৪ সংবাদ সম্মেলন কংগ্রেসের!

প্রকাশিত : ২১ মে ২০১৫

লোকসভা ও দিল্লীসহ কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনের পর ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী অনির্দিষ্টকালের ‘ছুটি’ নিয়ে ‘বিশ্রামে’ গেলে দলের পক্ষ থেকে তখন বলা হয়, ‘স্ট্রং কামব্যাক’ করতে ‘ছক কষতেই’ এই ছুটিতে গেছেন দলের যুবরাজ। রাহুল প্রায় দু’মাস পর নয়াদিল্লীতে ফেরেন। তারপর নেমে পড়েন দল পুনর্গঠনে, পাশাপাশি বিজেপি সরকারের সমালোচনায়। কর্মীদের সংগঠিত করার পাশাপাশি রাহুল এমনভাবে ক্ষমতাসীনদের সমালোচনা শুরু করেন যে, তাতে কট্টর রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) একসময়ের একনিষ্ঠ কর্মী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের মন্ত্রী-এমপিদের ‘স্বপ্নের শান্তির ঘুমে ব্যাঘাত’ ঘটতে শুরু করে বলে খবর দিতে থাকে স্থানীয় সংবাদমাধ্যম। মোদির সরকারকে সমালোচনায় নাস্তানাবুদ করতে রাহুলের কার্যক্রমে এতদিন বিজেপি সেভাবে কান না দিয়ে পার পেতে চাইলেও এবার বোধ হয় আর পারছে না। কারণ কংগ্রেস সহ-সভাপতি যেন এবার মোদির সরকারের মন্ত্রী-এমপিদের ঘুম হারাম করে দেয়ার মহাপরিকল্পনা নিয়েই মাঠে নেমেছেন। কংগ্রেসের সভাপতি মা সোনিয়া গান্ধী হলেও এখন দল পরিচালনায় মূল ভূমিকায় থাকা রাহুল চমকপ্রদ সব পদক্ষেপের পাশাপাশি সংবাদকর্মীদের সামনে এসে সেসব তুলে ধরছেন, সমালোচনার শূলে চড়াচ্ছেন ক্ষমতাসীন বিজেপির মন্ত্রী-নেতাদের। তিনি তার অবস্থান থেকে যেমন মোদির সরকারকে তুলোধুনো করছেন, তেমনি তার নির্দেশনায় বিজেপি সরকারের ‘ভুল’গুলো গণমাধ্যমে তুলে উসকে দিচ্ছেন কংগ্রেসের শীর্ষ নেতারা। বিজেপি কেবল এই কারণেই কপালের ঘাম মুছে পার পাচ্ছে না। তাদের জন্য বুধবারই (২০ মে) অপেক্ষা করছে কথার বোমা! কংগ্রেস সূত্র জানিয়েছে, বুধবার দেশজুড়ে অন্তত ২৪টি সংবাদ সম্মেলন করেন দলের শীর্ষ নেতারা। খবর ওয়েবসাইটের।

ইসরাইলীদের সঙ্গে একই বাসে চড়তে পারবে না ফিলিস্তিনীরা

পশ্চিম তীরের যেসব ফিলিস্তিনী কাজ করতে ইসরাইলে যাচ্ছে তারা ফেরার সময় ইসরাইলীদের সঙ্গে একই বাসে উঠতে পারবে না। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ কথা জানান। খবর এএফপির।

ওই কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন, তিন মাসের একটি পাইলট প্রকল্পের আওতায় ইসরাইলে কাজ করতে আসা ফিলিস্তিনীরা ফেরার সময় অধিকৃত পশ্চিম তীরের ইসরাইলী বাসিন্দাদের সঙ্গে একই বাসে চড়তে পারবে না। যদিও তাদের একই ক্রসিং দিয়ে দেশে ফিরতে হবে। বুধবার এ পাইলট প্রকল্পের কাজ শুরু হচ্ছে।

বুরুন্ডিতে পার্লামেন্ট নির্বাচন পিছিয়েছে

বুরুন্ডির প্রেসিডেন্ট পিয়েরে নকুরুনজিজা দেশটির আসন্ন পার্লামেন্ট নির্বাচনের দিনক্ষণ এক সপ্তাহ পিছিয়ে দিয়েছেন। আগামী ২ জুন এই নির্বাচন অনুষ্ঠিত হবে। খবর এএফপির

প্রেসিডেন্ট কার্যালয়ের কর্মকর্তা ওইলি নিয়ামিতুই বুধবার এ কথা জানান। কয়েক সপ্তাহের আন্দোলন ও ব্যর্থ অভ্যুত্থানের পর নির্বাচনটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

নিয়ামিতুই বলেন, নির্বাচন ২৬ মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু বিরোধীদলের উত্থাপিত একটি প্রশ্নের জবাব দিতে নির্বাচন কমিশনের একটি প্রস্তাব এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান সাড়া দিতেই নির্বাচনটি পিছিয়ে দেয়া হয়েছে।

প্রকাশিত : ২১ মে ২০১৫

২১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: