কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সম্পাদক সমীপে

প্রকাশিত : ২১ মে ২০১৫

পাপ ছাড়ে না বাপকেও

সম্প্রতি ক্রিকেট খেলায় বাংলাদেশ পাকিস্তানকে ‘হোয়াইটওয়াশ’ করেছে যাকে বলা হচ্ছে ‘বাংলাওয়াশ’। কথায় বলে ‘পাপে ছাড়ে না বাপকেও’।

পাকিস্তান অনেক পাপ করেছে, এই পাপের ফল তাদের ভোগ করতেই হবে। পাকিস্তান বর্তমানে শুধু যে ক্রিকেট খেলায় বাংলাদেশের কাছে হার মেনেছে তা নয় আরও অনেক ক্ষেত্রেই তারা আমাদের চেয়ে অনেক পিছিয়ে আছে। যেমন বর্তমানে আমাদের দেশে শিক্ষার হার ৫৮% এর বেশি, সেখানে পাকিস্তানের হার ৫৫%। আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬.২০, সেখানে তাদের প্রবৃদ্ধি মাত্র ৪,১০। আমাদের জনসংখ্যা বৃদ্ধির হার ১.২% আর তাদের এই হার ১.৭%। আমাদের দেশে এখনও কিছু পাকিপন্থী রয়েছে, তারা এখনও পাকিস্তানের স্বপ্ন দেখে।

তারা এখনও নানাভাবে ধ্বংসাত্মক কাজের মধ্যদিয়ে আমাদের দেশকেও পাকিস্তানের মতো অকার্যকর রাষ্ট্র বানাতে চায়। তাদের উপযুক্ত জবাব দিয়েছে আমাদের দেশের ক্রিকেটের দামাল ছেলেরা। পাকিস্তান আজ বিশ্বে এক সন্ত্রাসী ও অকার্যকর রাষ্ট্র হিসেবে পরিচিতি পেয়েছে। বিদেশী পর্যটকরা পাকিস্তানে যেতে চায় না, এমনকি কোন দল সে দেশে খেলতেও যেতে চায় না। পাকিস্তানের ধর্মীয় রাজনীতি সে দেশকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। আর বাংলাদেশের ধর্মনিরপেক্ষ রাজনীতি এই দেশ ও দেশের মানুষকে উন্নয়ন ও অগ্রগতির দিকে নিয়ে যাচ্ছে।

বিপ্লব

ফরিদপুর।

বাসগুলো কবে চলবে?

এ বছরের শুরু থেকে রাজনৈতিক অস্থিতিশীলতা ও বিএনপি-জামায়াতের লাগাতার হরতাল-অবরোধে সারাদেশে সড়ক যোগাযোগ অকার্যকর হয়ে পড়েছিল। যার ফলে সকল বিশ্ববিদ্যালয়ের মতো বন্ধ হয়ে যায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বাস চলাচলও। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সেই অস্থিতিশীল অবস্থার পরিবর্তন হলেও পরিবর্তন হয়নি বাকৃবি শিক্ষার্থী বাসের অচলাবস্থার। জানি না কী অজ্ঞাত কারণে আজ প্রায় চার মাস হতে চলল বাকৃবি বাস শহরে চলাচল বন্ধ। গ্যারেজে অলস পড়ে থাকতে থাকতে বাসগুলোতে মরিচা পড়ে যাওয়ার যোগাড়। ময়মনসিংহ শহরে রিক্সা চলে, অটোরিক্সা চলে, বাস চলে, ট্রাক চলে, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বাস চলে কিন্তু চলে না শুধু বাকৃবির বাস। শিক্ষার্থীদের ক্যাম্পাস থেকে শহরে যাওয়ার প্রয়োজন হলে অটোরিক্সা বা রিক্সা ছাড়া কোন উপায় থাকে না। যা খুবই ব্যয়বহুল আর সময়সাপেক্ষ। এই সমস্যার দ্রুত সমাধান আশা করছি।

নাবিল তাহমিদ রুশদ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ।

প্রকাশিত : ২১ মে ২০১৫

২১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: