মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

প্রাচ্য-পাশ্চাত্যের নাটকে উদ্্যাপন, শম্ভুমিত্র শেক্সপিয়ার স্মরণ

প্রকাশিত : ২১ মে ২০১৫
প্রাচ্য-পাশ্চাত্যের নাটকে উদ্্যাপন, শম্ভুমিত্র শেক্সপিয়ার স্মরণ
  • নাগরিক নাট্যাঙ্গনের ২ বছর পূর্তিতে নাট্যোৎসব

মোরসালিন মিজান ॥ মঞ্চের পর্দা যখন উঠল, দর্শকদের সামনে এসে দাঁড়ালেন ফেরদৌসী মজুমদার। বলা বাহুল্য, কিংবদন্তি অভিনেত্রী মঞ্চে থাকলে সে মঞ্চটি আর সাধারণ থাকে না। সাধারণ হয়ে থাকেনি। মুহূর্তেই ঐশ্বর্যম-িত হয়ে ওঠে। প্রবীণ অভিনেত্রী। যথেষ্ট বয়স। তবে অভিনয় যে রক্তে, সেই রক্ত সঞ্চালন কি থেমে থাকে কখনও? দীর্ঘকাল পরও তাই আপাদমস্তক এক অভিনেত্রীকে দেখেন দর্শক। নিজের পুরোটা দিয়ে অভিনয় করলেন তিনি। একা। অথচ বিশাল মঞ্চের পুরোটাজুড়ে ছিলেন। পরিপূর্ণতা দিয়েছিলেন। মন্ত্রমুগ্ধ হয়ে তাঁর অভিনয় দেখলেন দর্শক। উপভোগ করলেন। ২০ মিনিটের মতো পরিবেশনা। এই পরিবেশনার মধ্য দিয়েই বুধবার থেকে শিল্পকলা একাডেমিতে শুরু হলো ৮ দিনব্যাপী নাট্যোৎসব। ২০ বছর পূর্তি উপলক্ষে উৎসবের আয়োজন করেছে নাগরিক নাট্যাঙ্গন। মোটামুটি উৎসবমুখর এখন শিল্পকলা একাডেমি। ‘চিত্ত আমার ভয়শূন্য উচ্চ আমার শির’ সেøাগানে শুরু হওয়া উৎসবে যোগ দিয়েছে ঢাকার পাঁচটি এবং ভারতের দুটি দল। উৎসব সাজানো হয়েছে প্রাচ্য ও পাশ্চাত্যের খ্যাতিমান নাট্যকারদের নাটক দিয়ে। দুই অংশের দুই মহান নাট্যপ্রতিভা শম্ভু মিত্র ও উইলিয়াম শেক্সপিয়ারকে স্মরণ করা হচ্ছে বিশেষভাবে। উৎসবে প্রাচ্য থেকে থাকছে রবীন্দ্রনাথ ঠাকুর, মানিক বন্দ্যোপাধ্যায় ও সেলিম আল দীনের নাটক। পাশ্চাত্য থেকে থাকছে জগৎবিখ্যাত নাট্যকার শেক্সপিয়ার, মলিয়ের, তাওফিক আল হাকিম ও এভাল্ড ফ্লিশারের নাটক।

প্রথম দিন মিলনায়তনের বাইরে আয়োজন করা হয় উদ্বোধনী অনুষ্ঠানের। এ পর্বে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান ইমাম, ফেরদৌসী মজুমদার, ড. ইনামুল হক, আতাউর রহমান, গোলাম কুদ্দুছ প্রমুখ। ছিল ২০ বছর পূর্তি উৎসবের আনন্দ উচ্ছ্বাস হাসি রাশি। এ সময় নেচে গেয়ে পুরো প্রাঙ্গণ মুখরিত করে রাখে কর্মীরা।

পরে মিলনায়তনের ভেতরে শুরু হয় ফেরদৌসী মজুমদারের একক অভিনয়। ‘কোকিলারা’ শিরোনামের পরিবেশনাটি মুগ্ধ করে রাখে দর্শকদের। অভিনয় শেষ হলে করতালির মাধ্যমে দর্শক অভিনন্দিত করেন প্রিয় অভিনেত্রীকে। তার পর আয়োজকদের পক্ষ থেকে মঞ্চে আসেন নাগরিক নাট্যাঙ্গনের সাংগঠনিক পরিচালক লাকী ইনামসহ অন্যরা। দলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে আজীবন সম্মাননা জানানো হয় ফেরদৌসী মজুমদারকে।

সম্মাননা পর্ব শেষে মঞ্চস্থ হয় ঢাকা থিয়েটারের সাম্প্রতিক প্রযোজনা ‘ইতি পত্রমিতা’ এবং ‘গল্প নিয়ে গল্প’। সেলিম আল দীন থেকে ‘ইতি পত্রমিতা’ নাটকের নির্দেশনা দিয়েছেন রুবাইয়্যাৎ আহমেদ। এশা ইউসুফ নির্দেশনা দেন ‘গল্প নিয়ে গল্প’ নাটকটির। এটিও বাংলা নাটকের খ্যাতিমান নাট্যকার সেলিম আল দীনের রচনা। নবীন নির্দেশকদের নাটক, তবে ঢাকা থিয়েটার প্রযোজনা। ফলে আগ্রহ নিয়েই দেখেন দর্শক।

আয়োজকরা জানান, উৎসবের দ্বিতীয় দিন আজ বৃহস্পতিবার মঞ্চস্থ হবে সময় নাট্যদলের নাটক শেষ সংলাপ। তৃতীয় দিন শুক্রবার সকাল ১০টায় থাকবে সেমিনার। বিষয়Ñ মঞ্চ নাটকের সংবাদ উপস্থাপনায় সংবাদপত্র এবং টেলিভিশন। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন অপূর্ব কুমার কু-ু। সন্ধ্যায় ভারতের নাটুয়া নাট্যদল মঞ্চস্থ করবে ‘হাওয়াই’। চতুর্থ দিন শনিবার থাকবে আয়োজক নাট্যদলের পরিবেশনা। দলের আলোচিত প্রযোজনা ‘প্রাগৈতিহাসিক’-এর শততম মঞ্চায়ন হবে এদিন। শততম মঞ্চায়ন উপলক্ষে নাটকের নাট্যকার মাহমুদুল ইসলাম সেলিম, নির্দেশক লাকী ইনাম, মঞ্চ ও শিল্প নির্দেশক সাজু খাদেম, অভিনয় শিল্পী হৃদি হক, প্রলয় জামান ও কামরুজ্জামান রনিসহ অন্যদের পদক প্রদান করা হবে। উৎসবের পঞ্চম দিন রবিবার লোকনাট্যদল সিদ্বেশ্বরী মঞ্চস্থ করবে জনপ্রিয় প্রযোজনা ‘কঞ্জুস’। ষষ্ঠদিন মঙ্গলবার মঞ্চে থাকবে ঢাকা পদাতিক টিএসসির নাটক ‘ম্যাকবেথ’। সপ্তম দিন ভারতের দল আভাষ মঞ্চে আনবে ‘আনন্দী’। পরের দিন একই নাট্য দলের ‘রূপকথা চুপকথা’ দিয়ে শেষ উৎসব।

প্রকাশিত : ২১ মে ২০১৫

২১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: