মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচীতে পুলিশের বাধা, ধস্তাধস্তি

প্রকাশিত : ২১ মে ২০১৫
স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচীতে পুলিশের বাধা, ধস্তাধস্তি
  • পহেলা বৈশাখে ঢাবি ক্যাম্পাসে নারী লাঞ্ছনা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় পহেলা বৈশাখে নারী লাঞ্ছনাসহ দেশের বিভিন্ন স্থানে নারীদের উপর নিপীড়নের ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনার দাবিতে পূর্বঘোষিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচী পালন করতে গেলে এবারও পুলিশের বাধায় তা করতে পারেনি প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য। বুধবার বেলা ১১টার দিকে কর্মসূচী পালন করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে ক্যাম্পাসে মিছিল বের করা হয়। পরে মিছিল সহকারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করতে যান তারা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন স্থান ঘুরে টিএসসি হয়ে দোয়েল চত্বরে আসলে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশের সঙ্গে তাদের ধস্তাধস্তি হয়। এক পর্যায়ে আন্দোলনকারীরা পুলিশের ব্যারিকেড ভেঙ্গে মিছিল নিয়ে হাইকোর্টের সামনে গেলে সেখানেও আরেক দফা বাধাপ্রাপ্ত হয়। এ সময় পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে সৌরভ রায়, জাকারিয়া শুভসহ অন্তত ৫-৬ জন আহত হন। এরপর সেখানেই সমাবেশ করা হয়। সমাবেশ শেষে আবার মিছিল সহকারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ফেরত আসেন তারা।

সমাবেশে দুই জোটের সমন্বয়ক ও ছাত্র ইউনিয়নের সভাপতি হাসান তারেক বলেন, আজকের এই ব্যারিকেড ভাঙ্গা প্রতীকী। দাবি মানা না হলে সব ব্যারিকেড ভেঙ্গে দেব। দাবি মানা না হলে প্রধানমন্ত্রীর কার্যালয়ও ঘেরাও করা হবে।

তিনি আরও বলেন, এক মাস পার হয়ে গেলেও নিপীড়কদের গ্রেফতার করতে পারেনি আমাদের পুলিশ বাহিনী। এই রাষ্ট্রীয় ব্যর্থতার বিরুদ্ধে আজকের ছাত্রসমাজ এই প্রতীকী ব্যারিকেড ভেঙ্গেছে। আগামী দিনে নিপীড়কদের গ্রেফতার করা না হলে আমরা আমাদের ক্ষোভ শুধু প্রতীকী ব্যারিকেড ভাঙ্গার মধ্যে সীমাবদ্ধ রাখব না।

সমাবেশে ছাত্র ফেডারেশনের সভাপতি এম এম পারভেজ লেনিন বলেন, পুলিশ আমাদের ব্যারিকেড দিয়েছে। তারা চাইছে, একটা ঝামেলা হোক। আমরা তাদের ফাঁদে পা দিতে চাই না।

এ সময় আরও বক্তব্য দেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি জনার্দন নান্টু, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লাকী আক্তার, ছাত্রফ্রন্টের প্রচার সম্পাদক রাশেদ শাহরিয়ার, ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক আশরাফুল আলম সোহেল, ছাত্র গণমঞ্চের আহ্বায়ক শান্তনু সুমন প্রমুখ।

এর আগে বর্ষবরণের দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় নারীদের উপর যৌন নিপীড়নকারীদের শাস্তির দাবিতে গত ১১ মে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের একটি কর্মসূচীতে পুলিশ লাঠিচার্জ করে। এতে নারীসহ সাতজন আহত হয়।

প্রকাশিত : ২১ মে ২০১৫

২১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: