মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পাকিস্তান পৌঁছেছে জিম্বাবুইয়ে ক্রিকেট দল

প্রকাশিত : ২০ মে ২০১৫
  • টি২ দলে মালিক-সামির প্রত্যাবর্তন, ভিআইপি নিরাপত্তা ব্যবস্থায় এলটন চিগম্বুরারা

স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ তিন বছর পর পাকিস্তান জাতীয় দলে সুযোগ পেয়েছেন পেসার মোহাম্মদ সামি। পাশাপাশি এক বছরেরও বেশি সময় পর টি২০তে ফেরানো হয়েছে অলরাউন্ডার শোয়েব মালিককে। মঙ্গলবার জিম্বাবুইয়ের বিপক্ষে ঘরের মাটিতে দুই ম্যাচ টি২০’র জন্য দল ঘোষণা করেন পাকিস্তানের নির্বাচকরা। সোমবার রাতে পাকিস্তানে পৌঁছেছে জিম্বাবুইয়ে ক্রিকেট দল। সফরে তিন ম্যাচের ওয়ানডেও খেলবে তারা। এলটন চিগম্বুরাদের জন্য বিদেশী রাষ্ট্রনায়কদের মতো ‘ভিআইপি’ নিরাপত্তার ব্যবস্থা করেছে পাকিস্তান, তথা লাহোর প্রশাসন। গাদ্দাফি স্টেডিয়ামে শুক্রবার প্রথম টি২০ দিয়ে মাঠে গড়াবে বহু প্রতীক্ষার এই সিরিজ।

২০০১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা ৩৪ বছর বয়সী ডানহাতি ফাস্ট বোলার সামি পাকিস্তানের হয়ে সর্বশেষ খেলেছেন ২০১২Ñএর জুলাইয়ে। ঠিক তিন বছর পর তার ডাক পাওয়া বেশ চমক। ঘরের মাটিতে এই সিরিজে ফেরানো হয়েছে অভিজ্ঞ অলরাউন্ডার শোয়েব মালিককেও। গত বছর জুনে সর্বশেষ ওয়ানডে খেলেছেন সাবেক এই অধিনায়ক। এছাড়া পনেরো সদস্যের দলে প্রত্যাবর্তন হয়েছে আনোয়ার আলি, বিলাওয়াল ভাট্টি ও হাম্মাদ আজমের। বাদ পড়েছেন তারকা স্পিনার সাঈদ আজমল, ব্যাটসম্যান সাদ নাসিম, পেসার ইমরান খান ও অলরাউন্ডার হারিস সোহেল। গত মাসে বাংলাদেশ সফরে টি২০ দলে ছিলেন তারা। আর ফিটনেসের অভাবে জায়গা হারিয়েছেন শোয়েব মাকসুদ ও সোহেল খান।

অমিত সম্ভাবনা নিয়ে পাকিস্তান জাতীয় দলে এসেছিলেন সামি। ২০১২ পর্যন্ত এক দশক পারফর্মেন্সের জন্য খুব একটা নিয়মিত হতে পারেননি। চলতি মৌসুমে ঘরোয়া লিস্ট ‘এ’ এবং ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি২০তে পোর্ট কাশিম ও করাচী ডলফিন্সের হয়ে দুর্দান্ত নৈপুণ্যের সুফল পেলেন সিন্ধু প্রদেশের এই তারকা ক্রিকেটার। বর্তমান পেসারদের ইনজুরিও তাকে দলে ফিরতে সাহায্য করে। আর শোয়েব মালিকের বিশ্বকাপের প্রাথমিক দলে থাকলেও শেষ পর্যন্ত মাঠে নামা হয়নি। যথারীতি টি২০তে অধিনায়ক হিসেবে দেখা যাবে তুখোড় অলরাউন্ডার শহীদ আফ্রিদিকে। ২০০৯ সালের মার্চে লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেট দলের ওপর ভয়াবহ সন্ত্রাসী হামলা হয়। পুলিশ সদস্য ও বাস ড্রাইভারসহ কয়েকজন নিহত হন। আহত হন একাধিক লঙ্কান ক্রিকেটার। এরপর থেকে কোন বিদেশী দল আর পাকিস্তান সফর করেনি।

একের পর এক সন্ত্রাসী কর্মকা-ে এক পা এগোলে দুই-পা পিছিয়েছে বিদেশী দলগুলো। জিম্বাবুইয়ের সফর নিয়েও নাটকীয়তা কম হয়নি। তবে শেষ পর্যন্ত সব জল্পনার অবসান ঘটিয়ে ‘আফ্রিকার লিলিপুটরা’ এখন পাকিস্তানের মাটিতে। রাজধানী হারারে থেকে দুবাই হয়ে সোমবার রাতে পৌনে দুইটায় লাহোরের ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে জিম্বাবুইয়ে ক্রিকেট দল। এলটন চিগম্বুরাদের স্বাগত জানাতে পাকিস্তান বোর্ড (পিসিপি) প্রধান শাহরিয়ার খান, লাহোরের প্রাদেশীক স্বরাষ্ট্রমন্ত্রীসহ অনেক বড় মাপের সরকারী কর্মকর্তা উপস্থিত ছিলেন। বিমানবন্দর থেকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে তাদের ১৪ কিলোমিটার দূরে অবস্থিত মল রোডের পাঁচতারা হোটেলে নিয়ে যাওয়া হয়। ইউরোপ-আমেরিকার রাষ্ট্রনায়কদের যে ধরনের নিরাপত্তা দেয়া হয়, ঠিক সেভাবেই ঘিরে রাখা হয় টিম জিম্বাবুইয়েকে!

ক্রিকেটারদের বহনকারী গাড়ির সামনে পেছনে কনভয় করা ছিল পাকিস্তান পুলিশবাহিনীর এলিট ফোর্স। ছিল শত্রু শনাক্তকারী উচ্চপ্রযুক্তি। জিম্বাবুইয়ের ১৬ ক্রিকেটার, দলের ৫ কর্মকর্তা ও কোচ ডেভ হোয়াটমোর ও বোর্ডের ৫ কর্মকর্তাদের ঘিরে ছিল কমান্ডো পুলিশ। রাস্তায় সাড়ে সাড়ে বন্দুক তাক করে ছিল কয়েক হাজার পুলিশ! লাহোরের রাস্তার পরিবেশ দেখে অনেকটা ‘যুদ্ধ-প্রস্তুতি’ বলে ভ্রম হয়েছে উপস্থিত বিদেশী সাংবাদিকদের। ‘লাহোরে নিরাপদে পৌঁছেছি ... এখন বিশ্রামের সময়। আগামী কাল থেকে অনুশীলন শুরু।’ টুইটারে লিখেছেন সফরকারী অলরাউন্ডার শন উইলিয়ামস।

পাকিস্তান টি২০ দল ॥ শহীদ আফ্রিদি (অধিনায়ক), সরফরাজ আহমেদ (সহঅধিনায়ক), আহমেদ শেহজাদ, মোহাম্মদ হাফিজ, মুক্তার আহমেদ, নওমান আনোয়ার, শোয়েব মালিক, উমর আকমল, মোহাম্মদ রিজওয়ান, আনোয়ার আলি, হাম্মাদ আজম, ইমাদ ওয়াসিম, বিলওয়াল ভাট্টি, ওয়াহাব রিয়াজ ও মোহাম্মদ সামি।

প্রকাশিত : ২০ মে ২০১৫

২০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: