মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভূমিকম্প নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে ॥ প্রফেসর জামিলুর

প্রকাশিত : ২০ মে ২০১৫

প্রফেসর জামিলুর রেজা চৌধুরী বলেছেন, ‘ভূমিকম্প নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে; একটি ভূমিকম্পের মাত্রা কখনই ভিন্ন রকম হয় না। উৎপত্তিস্থলের চারপাশের বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে পড়ায় দেশ ও এলাকা ভেদে ভূমিকম্পের অনুভবের মাত্রা ভিন্ন রকম হতে পারে। আগে অবহেলা করা হলেও এখন বোঝা যাচ্ছে ভূমিকম্পের ঝুঁকি অনেক বেশি।

বাংলাদেশ আর্থকোয়েক সোসাইটি সাবেক সভাপতি প্রফেসর জামিলুর রেজা চৌধুরী আরও বলেন দেশের উত্তর-পূর্বাঞ্চলসহ রাজধানী ঢাকার বিভিন্ন অংশে মাটি ভরাট করে যে সব ভবন নির্মাণ করা হচ্ছে সে সব সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে।

ক্ষয়ক্ষতি কমাতে ভবন নির্মাণের নকশা মেনে ভবন নির্মাণ করার পরামর্শ দেন তিনি। এ বিষয়ে সরকার, রাজউক, পিডব্লিউডি এবং প্রকৌশলীদের নানা পরামর্শ দেন। তিনি তার দিকনির্দেশনামূলক বক্তব্যে ভূমিকম্পের ক্ষয়ক্ষতি মোকাবেলায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের করণীয় সম্পর্কেও আলোকপাত করেন।

বাংলাদেশ ভূ-তাত্ত্বিক দিক থেকে ভূমিকম্পের ক্ষেত্রে কতটা ঝুঁকিপূর্ণ এর কারণ, মাত্রা, ক্ষয়ক্ষতি এবং সে আলোকে করণীয় সম্পর্কে সম্প্রতি ধানম-ির ছায়ানট মিলনায়তনে এক সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট (বাস্থই) আয়োজিত ‘লার্নিং এ্যাবাউট আর্থকোয়াক এ্যান্ড আর্টিটেকচার’ শীর্ষক সেমিনারে ভূমিকম্পের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে ভবনের নকশা এবং নগর পরিকল্পনার নানা দিক নিয়ে আলোচনা করা হয়।

সেমিনারে আলোচক হিসেবে বক্তব্য দেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ও প্রখ্যাত প্রকৌশলী প্রফেসর জামিলুর রেজা চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ হুমায়ূন আখতার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব) আবু নাঈম মোঃ শহীদুল্লাহ।

এছাড়া সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান প্রকৌশলী জয়নাল আবেদীন ভূইয়া।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ হুমায়ূন আখতার ভূতাত্ত্বিক দিক থেকে বাংলাদেশের ভূমিকম্প ঝুঁকি নিয়ে আলোচনা করেন। তিনি ভূমিকম্পের কারণ, ভূমিকম্পের মাত্রা, ভূমিকম্পের সময় সবার করণীয় এবং ভবিষ্যতের ভূমিকম্প ঝুঁকি নিয়ে আলোচনা করেন। তিনি এ বিষয়ে আগাম প্রস্তুতির জন্য নানা দিকনির্দেশনামূলক বক্তব্য দেন। -বিজ্ঞপ্তি

প্রকাশিত : ২০ মে ২০১৫

২০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: