মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

তিন দিনের জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মেলন শুরু শুক্রবার

প্রকাশিত : ২০ মে ২০১৫
তিন দিনের জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মেলন শুরু শুক্রবার
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ বাঙালীর আপন সংস্কৃতিচর্চা ও প্রসারের লক্ষ্যে যাত্রাটা শুরু হয়েছিল ১৯৭৯ সালে। বাঙালীর মননের রূপকার কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টিকে উপজীব্য করে গঠিত হয় জাহিদুর রহিম স্মৃতি পরিষদ। দেশব্যাপী বৃহত্তর পরিসরে কর্মকা- পরিচালনার লক্ষ্যে পরবর্তীতে রবীন্দ্রনাথের নাম যুক্ত করে সংগঠনের নামকরণ হয় জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ। আগামী শুক্রবার থেকে ধানম-ির ছায়ানট সংস্কৃতি ভবনে শুরু হচ্ছে পরিষদের তিন দিনব্যাপী চৌত্রিশতম বার্ষিক অধিবেশন। আর অধিবেশনের ভেতর দিয়ে অনুষ্ঠিত হবে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মেলন ও প্রতিযোগিতা। কিশোর ও সাধারণ এই দুই বিভাগে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতা। এবারের অধিবেশনের আহ্বান ‘এখনও ঘোর ভাঙে না তোর’।

মঙ্গলবার সকালে ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে অধিবেশনের বিস্তারিত তুলে ধরে লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা। বক্তব্য রাখেন পরিষদের সহ-সভাপতি আ ব ম নূরুল আনোয়ার। উপস্থিত ছিলেন পরিষদের কোষাধ্যক্ষ সোহরাব হোসেন, পরিষদের দুই সহ-সভাপতি মিতা হক ও লিলি ইসলাম এবং সম্পাদকম-লীর সদস্য গোলাম রব্বানী। চৌত্রিশতম অধিবেশনের কর্মসূচী তুলে ধরে জানানো হয়, শুক্র, শনি ও রবিবার এই তিন দিন ছায়ানট ভবনে চলবে কর্মসূচী। শুক্রবার সকাল সাড়ে নয়টায় ‘এখনো ঘোর ভাঙে না তোর’ শীর্ষক বোধন সঙ্গীতের মাধ্যমে শুরু হবে সম্মেলনের আনুষ্ঠানিকতা। সকাল ১০টায় সম্মেলন উদ্বোধন করবেন শিক্ষাবিদ ও সংস্কৃতিকর্মী অধ্যাপক ড. অনুপম সেন। সম্মেলনের প্রধান অতিথি থাকবেন বরেণ্য কথাসাহিত্যিক ও কবি সৈয়দ শামসুল হক। এবার গুণীজন সম্মাননা ও রবীন্দ্রপদকে ভূষিত করা হবে প্রবীণ শিল্পী সুধীন দাশ ও প্রকৃতিবিদ দ্বিজেন শর্মাকে। চৌত্রিশতম বার্ষিক অধিবেশনে সহায়তা দিচ্ছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও সানিডেইল স্কুল।

এবারের আয়োজনে অংশ নেবেন দেশের নানা অঞ্চল থেকে আসা ছয় শতাধিক শিল্পী, সংস্কৃতিকর্মী ও সংগঠক। উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে সকাল সাড়ে ১০টায় শুরু হবে সঙ্গীতানুষ্ঠান। আর তিন দিনের সান্ধ্য অধিবেশন সাজানো হয়েছে গুণীজনের সুবচন রবিরশ্মি, আবৃত্তি, পাঠ, নৃত্য ও গান দিয়ে। অধিবেশনের দ্বিতীয় দিন শনিবার বিকেল চারটায় অনুষ্ঠিত হবে সেমিনার। এবারের বিষয় আবুল মোমেনের লেখা প্রবন্ধ ‘রাষ্ট্র ও ধর্ম : রবীন্দ্র ভাবনা ও বর্তমান বাস্তবতা’। এ পর্বে সভাপতিত্ব করবেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সভাপতি সন্্জীদা খাতুন। আলোচনায় অংশ নেবেন ডাঃ সারওয়ার আলী ও মফিদুল হক। দৈনিক আয়োজন রবিরশ্মিতে কথা বলবেন বিশিষ্টজনরা। কিশোর ও সাধারণ সঙ্গীত প্রতিযোগিতার বাছাই পর্ব শুরু হবে উদ্বোধনের আগের দিন বৃহস্পতিবার দুপুর থেকে। শুক্রবার দুপুরে কিশোর বিভাগ এবং শনিবার সকালে সাধারণ বিভাগের চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। উভয় বিভগের পুরস্কার এবং গুণী সম্মাননা ও রবীন্দ্রপদক প্রদান করা হবে রবিবার বিকেলের সমাপনী অধিবেশনে। বার্ষিক অধিবেশন উপলক্ষে যথারীতি প্রকাশিত হবে রবীন্দ্রনাথের সৃষ্টির নানা দিক নিয়ে বিশিষ্টজনদের লেখা প্রবন্ধের সংকলন সঙ্গীত সংস্কৃতি।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, এবারের আহ্বান এখনো ঘোর ভাঙে না তোর যে’। আমাদের বিশ্বাস, নিত্যকাল ধরে অগমবিজন কোনো দেশ থেকে জাগরণের আহ্বান ভেসে আসছে অভিযাত্রীদের কাছে। যে আহ্বান শাশ্বত মানবতার। যে-মানবতা সকল সংকীর্ণতা পরিহার করে সত্য, সুন্দর ও প্রেমময় যাত্রার ডাক পাঠাচ্ছে নিরন্তর। সেই আহ্বান-গানে সকলকে জাগিয়ে তুলবার আকুতি আমাদের! জাগো এবার জাগো, বেলা কাটাস না গো ডাক দিয়ে আমরা হতে চাই নিষ্কলঙ্ক শুদ্ধ মানবতার পথযাত্রী-বিশ্ববাসী। সেবা আর নিষ্ঠায় আমরা বুদ্ধির সকল আচ্ছন্নতা দূর করতে চাই। মানবতা আর সম্প্রীতির বাণী ছড়িয়ে দিয়ে জাগিয়ে তুলতে চাই সকলকে। আমাদের বিশ্বাস, এ পথেই জাতির মুক্তি।

গণসঙ্গীতশিল্পী মাহবুবুল হায়দার মোহন স্মরণ ॥ একইসঙ্গে শিল্পী ও সংগঠকের পরিচয়কে ধারণ করেছিলেন মাহবুবুল হায়দার মোহন। শুধু তাই নয়, শত্রুর হাত থেকে মাতৃভূমি রক্ষায় একাত্তরের রণাঙ্গনে ঝাঁপিয়ে পড়েছিলেন অকুতোভয় মুক্তিযোদ্ধা হিসেবে। সংস্কৃতিচর্চা পাশাপাশি দেশের প্রতিটি আন্দোলন-সংগ্রামে রেখেছেন অনন্য ভূমিকা। প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের সংগঠক হিসেবে পালন করেছেন বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকের দায়িত্ব। সেই সঙ্গে ছিলেন ক্রান্তি শিল্পীগোষ্ঠীর সভাপতি। মঙ্গলবার ছিল এই গণসঙ্গীতশিল্পী ও মুক্তিযোদ্ধার তৃতীয় প্রয়াণবার্ষিকী। এ উপলক্ষে সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের ভিআইপি সেমিনার কক্ষে স্মরণসভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করে ক্রান্তি শিল্পীগোষ্ঠী। এ বছরের মাহবুবুল হায়দার মোহন পদক প্রদান করা হয় বিশিষ্ট সঙ্গীতশিল্পী আবু বকর সিদ্দিককে। কথা ও কবিতার সম্মিলনে সাজানো হয় দুই পর্বে বিভক্ত সান্ধ্যকালীন এ স্মরণানুষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি গণসঙ্গীতশিল্পী ফকির আলমগীর, পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক মিজানুর রহমান ও আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিম-লীর সদস্য আবৃত্তিশিল্পী রফিকুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে গোলাম কুদ্দুছ বলেন, মাহবুবুল হায়দার মোহন একজন মুক্তিযোদ্ধা শিল্পী হিসেবে সব সময়ই রাজনৈতিক ব্যক্তিত্বের ভূমিকা রেখেছেন। বিশেষ করে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে সম্মিলিত সাংস্কৃতিক জোট যখন দেশব্যাপী প্রচার অভিযাত্রা চালায় সেসময় তাঁর ভূমিকা ছিল খুবই গুরুত্বপূর্ণ। অসুস্থ শরীর নিয়ে তখন তিনি একটি কথা বারবার বলতেন ‘মৃত্যুর আগে যেন অন্তত একজন যুদ্ধাপরাধীর বিচার দেখে যেতে পারি’। আজ তিনি নেই কিন্তু তাঁর সেই প্রত্যাশার বাস্তবায়ন হয়েছে।

মণিপুরি থিয়েটারের তিন দিনের নাট্যোৎসব ॥ তিন বছর পর নতুন নাটক মঞ্চে এনেছে মণিপুরি থিয়েটার। নতুন এই নাটকটি নিয়েই মণিপুরি থিয়েটার আয়োজন করেছে তিন দিনের নাট্যোৎসব। শিল্পকলা একাডেমি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটম-লে পরপর তিন দিন মঞ্চস্থ হবে মণিপুরি থিয়েটারের নতুন প্রযোজনা ‘লেইমা’। কাল বৃহস্পতিবার শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে উৎসবের উদ্বোধন হবে। এদিন সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে এ নাটকটি। ফদেরিকো গারসিয়া লোরকার ‘ইয়ের্মা’ নাটক অবলম্বনে রচিত এই নাটকটি বিষ্ণুপ্রিয়া মণিপুরিতে ভাষান্তর ও নির্দেশনা দিয়েছেন কবি, কথা সাহিত্যিক ও নাট্যকার শুভাশিস সিনহা।

উৎসবের আয়োজন প্রসঙ্গে গতকাল মঙ্গলবার শুভাশিস সিনহা বলেন, বেশ সময় নিয়ে আমরা মঞ্চে এনেছি এ নাটক। এতে প্রাচ্যের সঙ্গে প্রতিচ্যের মেলবন্ধন ঘটানো হয়েছে। আশাকরি, দর্শকশ্রোতারা তা উপভোগ করবেন।

নাটকটির প্রথম মঞ্চায়ন হবে বৃহস্পতিবার, দ্বিতীয় মঞ্চায়ন হবে শুক্রবার জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে এবং পরের দিন শনিবার বিশ্ববিদ্যালয়ের নাট ম-লে নাটকটির প্রদর্শনী হবে। প্রতিটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। মণিপুরি নাট্য আঙ্গিক ও পাশ্চাত্য অভিনয়রীতির রসায়নে পরিবেশিত হবে দেড় ঘণ্টার ‘লেইমা’।

প্রকাশিত : ২০ মে ২০১৫

২০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: