কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

যশোরে ১২ মানব পাচারকারী সক্রিয়

প্রকাশিত : ২০ মে ২০১৫

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ রাকিব ও সাকিব জমজ এ দু’ভাই এখনও জানে না তাদের বাবা দেখতে কেমন? বাবা’র আদর ¯েœহ থেকেও বঞ্চিত তারা। জন্মের মাত্র দু’মাসের মাথায় তাদেরই সুন্দর ভবিষ্যতের কথা চিন্তা করে বিদেশের উদ্দেশে পাড়ি জমায় রাকিব-সাকিবের পিতা সুমন দফাদার। ইচ্ছা ছিল বিদেশে গিয়ে উপার্জন করে সংসারের অভাব-অনটন দূর করবেন। সে আশায় ভিটে বাড়িটুকু বাদে বাকি সব জমি বিক্রি করে সেই অর্থ তুলে দিয়েছিল দালাল আবদুর রহমানের হাতে। যশোরের কেশবপুর উপজেলার ভাল্লুকগড় এলাকার চিহ্নিত এ মানব পাচারকারী শেষমেশ অর্থলোভে পড়ে বাদ সাধে সুমন দফাদারের স্বপ্নে। দালাল আবদুর রহমানের খপ্পরে পড়ে সমুদ্রপথে পাড়ি জমাতে গিয়ে আজ নিখোঁজ সুমন দফাদার। এদিকে, সংসারের উপার্জনক্ষম একমাত্র ব্যক্তিকে হারিয়ে চরম বিপাকে পড়েছেন স্ত্রী মিরা খাতুন।

অনুসন্ধানে জানা গেছে, যশোরের মণিরামপুর উপজেলায় অন্তত ১২টি মানব পাচারকারী চক্র সক্রিয়। এই চক্রের দু’শতাধিক দালাল রয়েছে। যারা গ্রামের সহজ-সরল মানুষকে ভাল চাকরির প্রলোভন দেখিয়ে বিদেশে যাওয়ার জন্য প্রলুব্ধ করে। এভাবে ওই চক্রের খপ্পরে পড়ে গত ১৬ মাসে এ অঞ্চলের শত শত মানুষ বিদেশে পাড়ি জমিয়েছে। ওই চক্রের খপ্পর থেকে ফিরে আসা ভুক্তভোগী ভাগ্যক্রমে বেঁচে আসা হরিহরনগর গ্রামের দু’যুবক পিপলু ও আসাদুল জানান, প্রথমে দালাল চক্র তাদেরকে মানব পাচারকারীদের হাতে তুলে দেয়।

একইসঙ্গে ভাগ্য বিড়ম্বিত যুবকদের জিম্মি করে তাদের পরিবারের কাছ থেকে আদায় করা হয় টাকা। এভাবেই উপজেলার হরিহরনগর ইউনিয়নের এনায়েতপুর গ্রামের আবদুল আজিজের ছেলে বহু অপকর্মের হোতা মিন্টু, একই এলাকার মান্দার আলীর ছেলে রফিকুল ইসলাম, আবদুল করিমের ছেলে রফিক পাঁচপোতা গ্রামের আইউব হোসেন, মুক্তারপুর গ্রামের আলী কদর ও জাহাঙ্গীর, মশ্মিমনগর ইউনিয়নের চাকলা গ্রামের দীন মোহাম্মদ আলীর ছেলে জুলফিকার আলী, আফছার আলী ওরফে কালার ছেলে তবি, পারখাজুরা গ্রামের রহমত সরদারের ছেলে শাহজাহান, শামছুদ্দিন মোড়লের ছেলে রাজু, আনছার আলী সরদারের ছেলে শরিকুল, হাজরাকাটি গ্রামের হযরত আলীর ছেলে শফিকুল ইসলাম, ওমর সানার ছেলে মাহবুর রহমান, সাহেব আলী মোড়লের ছলে নাজমুস শাহদাত, খেদাপাড়া ইউনিয়নের হেলাঞ্চি গ্রামের জবেদ আলীর ছেলে আলম ও নিছার আলী বিশ্বাসের ছেলে মিজানুর রহমান, একই গ্রামের মান্দার মোড়লের ছেলে হাফিজুর, জবেদ আলীর ছেলে আযম, ঝাঁপা ইউনিয়নের কোমলপুর গ্রামের সুরত আলীর ছেলে সবুর, ঝাঁপা গ্রামের দাউদ নায়েবের ছেলে রবিউল ইসলাম, একই গ্রামের মণিরুজ্জামানের ছেলে আবু তাহের।

প্রকাশিত : ২০ মে ২০১৫

২০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: