আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিএসআর’কে বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে অন্তর্ভুক্তির আহ্বান গবর্নরের

প্রকাশিত : ১৯ মে ২০১৫, ০৪:০৮ পি. এম.

অনলাইন ডেস্ক॥ করপোরেট স্যোশাল রেসপন্সিবিলিটি (সিএসআর) বা সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমকে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আইএফআইসি ব্যাংক ট্রাস্ট ফান্ডের এর উদ্যোগে ‘গবেষণা অনুদান ও বৃত্তি প্রদান’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, “সিএসআর কার্যক্রমকে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমে অন্তর্ভূক্ত করার জন্য ইতোমধ্যে সংশ্লিষ্ট শিক্ষকদের প্রশিক্ষণের জন্য বিদেশে নেওয়াসহ বিষয়টি সম্পর্কে বোঝানোর উদ্যোগ নিয়েছি। আমরা চাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিএসআরকে আলাদা একটি ডিসিপ্লিন হিসেবে শিক্ষার্থীদের শেখানো হোক। এ জন্য বিশ্ববিদ্যালয়টির উন্নয়নে যা কিছু দরকার তার ব্যবস্থা করতে দেশের ব্যাংকিং খাত ও বড় বড় কর্পোরেট প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে।”

বাংলাদেশ ব্যাংক এ জন্য প্রয়োজনীয় সহযোগিতা করবে বলেও জানান আতিউর রহমান।

গভর্নর বলেন, সিএসআর কর্মকাণ্ডে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে উৎসাহিত করতে বাংলাদেশ ব্যাংক ২০০৮ সালে নীতিমালা জারি করে। সিএসআর কার্যক্রম ব্যাংকিংয়ের মূলধারায় অন্তর্ভুক্ত করায় ব্যাংকগুলো বর্তমানে শিক্ষা, স্বাস্থ্যসহ অবহেলিত ও অনগ্রসর এলাকার জনগণ ও নারী উন্নয়ন ইত্যাদি খাতে কার্যক্রম চালিয়ে যাচ্ছে; যা দারিদ্র্য বিমোচন এবং সামাজিক নিরাপত্তা বলয় গড়ে তুলতে একটি নতুন মাত্রা যোগ করেছে।

আইএফআইসি ব্যাংক ট্রাস্ট ফান্ডের এর উদ্যোগে গবেষণার জন্য শিক্ষকদের অনুদান ও দরিদ্র মেধাবী শিক্ষকদের বৃত্তি প্রদান কার্যক্রম প্রসঙ্গে তিনি বলেন, আইএফআইসি ব্যাংক ২০১১ সাল থেকে এ পর্যন্ত সিএসআর খাতে ৯ কোটি ৪০ লাখ টাকা ব্যায় করেছে। যার ৫৮ শতাংশই শিক্ষা খাতের উন্নয়নে ব্যয় করেছে। এটি অন্যান্য ব্যাংকের জন্য অনুকরণীয় হয়ে থাকবে।

উল্লেখ, আইএফআইসি ব্যাংক উচ্চশিক্ষা প্রসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য আইএফআইসি ব্যাংক ট্রাস্ট ফান্ড নামে ৩০ লাখ টাকার একটি ফান্ড গঠন করেছে। এ ফান্ড একটি ট্রাস্টি বোর্ডের মাধ্যমে পরিচালিত হচ্ছে। বোর্ডের চেয়াম্যনের দায়িত্বে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দিন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, আইএফআইসি ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক শাহ এ সারওয়ার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচর্য আ আ ম স আরেফিন সিদ্দিক, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দিন প্রমুখ।

প্রকাশিত : ১৯ মে ২০১৫, ০৪:০৮ পি. এম.

১৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: