হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বার কাউন্সিল নির্বাচনের রিটের রায় বৃহস্পতিবার

প্রকাশিত : ১৯ মে ২০১৫, ১২:৪৩ পি. এম.

স্টাফ রিপোর্টার॥ বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনের তফসিল অবৈধ ঘোষণা ও নির্বাচন স্থগিত চেয়ে রিটের রায় হবে আগামী বৃহস্পতিবা। রায় প্রদানের জন্য নির্ধারিত দিন মঙ্গলবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ প্রদান করেছেন।

এর আগে রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ নিজেই শুনানি করেন। এ সময় ডিএজি তাপস কুমার বিশ্বাস উপস্থিত ছিলেন। রিটকারী আইনজীবী জানিয়েছেন, নির্বাচনের তফসিল অবৈধ ও নির্বাচন স্থগিত চাওয়ার পাশাপাশি ২০০৩ সালের বার কাউন্সিল সংশোধনী এ্যাক্টের ৩ ধারা কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না তাও চাওয়া হয়েছে রিটে। এ ছাড়া এক আইনজীবী ১৪টি ভোট দেয়ার ক্ষমতা রাখেন। কিন্তু ১৯৭২ সালের মূল আইনটি পরিবর্তন করে ৭টি ভোট কমিয়ে দেয়া হয়েছে। কিন্তু ১৯৭২ সালের রুলস পরিবর্তন করা হয়নি। ওই রুলসে ১৪টি ভোট দেয়ার কথা উল্লেখ করা আছে। আমি শুনানি করেছি। আজ মঙ্গলবার এ বিষয়ে আদেশের জন্য দিন ধার্য করা হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন ২৭ মে অনুষ্ঠিত হবে। নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ, জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল, ঐক্যবদ্ধ আইনজীবী সমাজসহ ৫টি প্যানেল রয়েছে। বার কাউন্সিলের ৭টি সাধারণ আসনে ৩২ জন ও ৭টি গ্রুপ আসনে ২৯ জনসহ মোট ৬১ জন এবার প্রতিদ্বন্দ্বিতা করবেন। সারাদেশের ৮০টি বারের মধ্যে ৭৭টি কেন্দ্রে এবার ৪৮ হাজার ৪৬৫জন আইনজীবী আগামী তিন বছরের জন্য নেতৃত্ব নির্বাচন করবেন।

প্রকাশিত : ১৯ মে ২০১৫, ১২:৪৩ পি. এম.

১৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: