কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কাপ্তাই হ্রদে মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা

প্রকাশিত : ১৯ মে ২০১৫

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ১৮ মে ॥ দেশের সর্ববৃহৎ স্বাদু পানির জলাধার কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের উৎপাদন বৃদ্ধি, ডিমওয়ালা মা মাছের ডিম ছাড়ার পরিবেশ ও মাছের বংশ বৃদ্ধি নিশ্চিতকরণ এবং হ্রদে অবমুক্ত কার্প জাতীয় মাছের নিরাপদ পরিবেশ সৃষ্টি করার লক্ষ্যে বুধবার মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদ হতে সকল প্রকার মৎস্য আহরণ, নিষেধ করা হয়েছে। এ সময়ের মধ্যে মাছ পরিবহন এবং বাজারজাতকরণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। রাঙ্গামাটির জেলা প্রশাসক সরকারী আদেশ বলে এ নিষেধাজ্ঞা আরোপ করেন।

আদেশে বলা হয়েছে, সোমবার মধ্যরাত হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কাপ্তাই হ্রদ থেকে মৎস্য আহরণ বন্ধ থাকবে। তবে সোমবার মধ্যরাত পর্যন্ত আহরিত কাপ্তাই হ্রদের মাছসমূহ ১৯ মে মধ্যরাত পর্যন্ত ২৪ ঘণ্টার মধ্যে পরিবহন করা যাবে। শুকনো মাছ কিংবা শুঁটকি মাছ ২১ মে সন্ধ্যা ৬টা পর্যন্ত পরিবহন করা যাবে।

মাছ ধরা বন্ধ থাকাকালীন সাত শ’ বর্গ কিলোমিটার জল সীমানার মধ্যকার সকল বরফকল বন্ধ থাকার পাশাপাশি কাপ্তাই হ্রদের নির্ধারিত মাছের অভয়াশ্রম সারাবছর বন্ধ থাকবে বলে আদেশে বলা হয়।

জনস্বার্থে এ আদেশ অমান্যকারীদের বিরদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের ঘোষণা দেয়া হয়েছে। উল্লেখ্য, এই হ্রদ থেকে বছরে প্রায় ১২ হাজার টন মাছ আহরণ করা হয়।

চরফ্যাশনে মানব পাচারের অভিযোগে পিতা-পুত্র আটক

নিজস্ব সংবাদদাতা, চরফ্যাশন, ভোলা, ১৮ মে ॥ ভোলার চরফ্যাশনের শশীভূষণ থানা পুলিশ মানব পাচারের অভিযোগে ফারুক (২৮) ও সেলিম (৫০) নামের পিতা-পুত্রকে আটক করেছে। রবিবার রাত ৩টার সময় উপজেলার উত্তর মঙ্গল গ্রামের বাড়ি থেকে তাদের আটক করা হয়। পুলিশ জানায়, চরফ্যাশন উপজেলার উত্তর মঙ্গল গ্রামের সেলিমের ছেলে ফারুক চোরাই পথে ভারত হয়ে নেপালসহ বিভিন্ন দেশে মানব পাচার করে।

ফারক একই এলাকার আঃ মন্নানের ছেলে যোবায়ের কাছ থেকে ৩ লাখ ৭৫ হাজার টাকা নিয়ে সৌদি আরব পাঠায়। সেখান থেকে যোবায়ের ফিরে এসে শশীভূষণ থানায় অভিযোগ দায়ের করেন। সে অভিযোগে ফারুককে আটক করা হয়েছে।

না’গঞ্জে অস্ত্র ও গুলিসহ এক যুবক আটক

নিজস্ব সংবাদদাতা, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ, ১৮ মে ॥ নারায়ণগঞ্জের বন্দর উপজেলার লাঙ্গলবন্দ এলাকা থেকে তল্লাশিকালে মোর্শেদ (৩২) নামে এক যুবক একটি শটগান, ৫ রাউন্ড গুলি ও এক বোতল বিদেশী মদসহ গ্রেফতার করা হয়েছে। সোমবার সকালে কামতাল পুলিশ ফাঁড়ির একটি টহল দল তাকে আটক করে। এ সময় একটি নম্বরবিহীন নোয়াহ মাইক্রোবাসও আটক করা হয়। আটক মোর্শেদ লাঙ্গলবন্দ এলাকার সিদ্দিকুর রহমানের ছেলে।

প্রকাশিত : ১৯ মে ২০১৫

১৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: