মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভারতের বিরুদ্ধে সিরিজ, প্রস্তুত হচ্ছে টাইগাররা

প্রকাশিত : ১৯ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ এক সপ্তাহের ছুটি শেষ হয়ে গেছে। অনেকে নিজের মতো করে ছুটি কাটিয়েছেন। আবার দলবদ্ধভাবে কক্সবাজারও ঘুরে এসেছেন কয়েকজন ক্রিকেটার। খেলেছেন বিচ ক্রিকেট। এবার আরেকটি ঘরোয়া সিরিজের জন্য প্রস্তুত হওয়ার সময় এসেছে। আগামী মাসেই আসছে ভারতীয় ক্রিকেট দল। সিরিজে থাকবে একটি টেস্ট ও তিন ওয়ানডে। রবিবারই সে সিরিজের জন্য ২৩ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই ক্রিকেটারদের সিংহভাগই সোমবার চলে এসেছিলেন দেশের ‘হোম অব ক্রিকেট’ মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। যদিও ভারতের বিরুদ্ধে সিরিজ সামনে রেখে প্রস্তুতি শুরু হবে বুধবার। তবে ঐচ্ছিক অনুশীলনে এসেছিলেন প্রায় সব ক্রিকেটারই। সোমবার সকালে জিমনেশিয়ামে শারীরিক কসরত, হালকা ব্যায়াম করেই কাটিয়েছেন ক্রিকেটাররা। তাছাড়া মাঝে আর ৫ দিন পরেই বাংলাদেশ ক্রিকেট লীগের (বিসিএল) ম্যাচ খেলতে নামবেন। সে জন্যও শরীরের জড়তা কাটাতে ক্রিকেটাররা এ অনুশীলন করেন। আগামী ৭ জুন বাংলাদেশ সফরে আসবে ভারতীয় দল।

সবেই পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ শেষ করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। টানা এক মাসের ক্রিকেট ব্যস্ততা শেষ করার পর সবাইকে বিশ্রাম দিয়েছে বিসিবি। ৭ দিনের ছুটি কাটিয়েছেন সবাই। বিশ্বসেরা টেস্ট ও টি২০ অলরাউন্ডার সাকিব আল হাসান সিরিজ শেষ করেই অবশ্য ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) খেলতে ভারত যান। তার দল কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) প্রথম রাউন্ড থেকেই ছিটকে পড়ার কারণে সোমবার সকালেই দেশে ফিরেছেন তিনি। সে কারণে এদিন ক্রিকেটারদের ঐচ্ছিক অনুশীলনে মাঠে আসেননি সাকিব। এছাড়া টেস্ট অধিনায়ক মুশফিক এবং ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ছাড়াও অনুপস্থিত ছিলেন আবুল হাসান রাজু ও মুস্তাফিজুর রহমান। তবে বাকিরা ঠিকই এসেছেন বেশ সকালে। উপস্থিত ছিলেন তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, নাসির হোসেন, শফিউল ইসলাম, রুবেল হোসেন, এনামুল হক বিজয়, ইমরুল কায়েস, মুমিনুল হক, শুভাগত হোম, আরাফাত সানি, তাসকিন আহমেদ, সাব্বির রহমান, সৌম্য সরকার, জুবায়ের হোসেন, তাইজুল ইসলাম, রনি তালুকদার ও লিটন কুমার।

দীর্ঘদিনের বিরতির পর আবার বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট খেলবে ভারতীয় দল। তবে বাংলাদেশ সফরে নিয়মিত দলের অনেক সদস্যই থাকবেন অনুপস্থিত এমনটা প্রায় নিশ্চিত। কারণ গত নবেম্বর থেকেই টানা ক্রিকেট খেলছেন মহেন্দ্র সিং ধোনির দল। অস্ট্রেলিয়া সফরে টেস্ট ও ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ শেষেই বিশ্বকাপ খেলেছে তারা। এরপরই দেশে ফিরে আইপিএলে ব্যস্ত থেকেছে সবাই টানা দেড় মাস। সে কারণে অনেকেই ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে বিশ্রাম চেয়েছেন। আর সেটা যদি সিনিয়র ক্রিকেটারদের দেয়া হয় সেক্ষেত্রে ভাঙ্গাচোরা একটা দল নিয়েই এবারও বাংলাদেশ সফরে আসবে ভারতীয় দল। যেমনটি তারা গত বছর জুনেও এসেছিল। এমনকি জোর গুঞ্জন শোনা যাচ্ছে বীরেন্দর শেবাগ, যুবরাজ সিং, হরভজন সিং ও জহির খানদের মতো অন্তরালে চলে যাওয়া ক্রিকেটাররা এবার বাংলাদেশ সফরে আসতে পারেন। আগামী ৭ জুন বাংলাদেশের মাটিতে পা রাখবে ভারতীয় দল। ১০ জুন ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে একমাত্র টেস্ট অনুষ্ঠিত হবে। আর সিরিজের তিন ওয়ানডে মিরপুরে অনুষ্ঠিত হবে ১৮, ২১ ও ২৪ জুন। এখনও তিন সপ্তাহের বেশি সময় রয়েছে সিরিজ শুরুর। কিন্তু ছুটি কাটিয়ে এখনই ক্রিকেটাররা ফিরলেন অনুশীলনে।

বুধবার প্রাথমিক স্কোয়াডে থাকা ২৩ ক্রিকেটারকে রিপোর্ট করতে হবে জাতীয় দলের স্ট্রেন্থ এ্যান্ড কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারায়নের কাছে। টানা দু’দিন তিনি ক্রিকেটারদের ফিটনেস টেস্ট নেবেন। আর সে পরীক্ষায় অবতীর্ণ হওয়ার আগেই নিজেদের ঝালিয়ে নিলেন টাইগাররা সোমবার। পুরো একটা সপ্তাহের ছুটিতে সবাই ঘুরে বেরিয়ে বেশ ফুরফুরে মেজাজেই ছিলেন। কিন্তু ভারতের বিরুদ্ধে সিরিজের আগে প্রথম পরীক্ষায় উতরে যেতে হবে। সে জন্যই ঐচ্ছিকভাবে হোম অব ক্রিকেটের জিমনেশিয়ামে হালকা গা গরম করলেন ক্রিকেটাররা। ভারতের মুখোমুখি হওয়ার আগে দারুণ এক প্রস্তুতির সুযোগ থাকছে সবারই। ২৪ মে প্রথম শ্রেণীর ক্রিকেট আসর বিসিএলের দুটি ম্যাচে জাতীয় দলের সব ক্রিকেটারই খেলার সুযোগ পাবেন। দারুণ এক ম্যাচ প্র্যাকটিসও হয়ে যাবে। কারণ এ মাসের ৯ তারিখের পর ক্রিকেটাররা প্রতিযোগিতামূলক মাঠের লড়াইয়ে নামেননি। মজার জন্য বিচ ক্রিকেট খেলেছেন কয়েকজন, আইপিএল খেলেছেন সাকিব। কিন্তু টেস্টের মেজাজটা দীর্ঘ ১ মাসের বিরতিতে হারিয়ে ফেলার শঙ্কা থেকেই যায়। এর আগে বিসিএল দারুণ এক প্রস্তুতি হবে টাইগারদের জন্য।

প্রকাশিত : ১৯ মে ২০১৫

১৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: