মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ইচড়ের পাঁচ পদ

প্রকাশিত : ১৮ মে ২০১৫
  • শামীমা বেগম

ইচড় দিয়ে গরুর মাংস

যা লাগবে : কাঁঠাল সিদ্ধ করা ৫০০ গ্রাম, গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন তিন/চারটা। তেজ পাতা ২/৪, দারুচিনি ৩/৪ টুকরা, এলাচ গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ ও লবঙ্গ কয়েকটা, শুকনা মরিচ ২টা, হলুদ ১ চা চামচ, মরিচ ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো তেল আধা কাপ। সয়াবিন বা সরিষার তেল।

যেভাবে করবেন : প্রথমে ফ্রাই প্যানে তেল দিয়ে শুকনা মরিচ ও তেজপাতা ফোরন দিয়ে পেঁয়াজকুচি লালচে হলে একে একে রসুন, আদা, জিরা, হলুদ, মরিচ দিয়ে মাংস দিয়ে খুব ভাল করে কষিয়ে নিতে হবে। মাংস আধা সিদ্ধ হলে মাংসের ভেতর কাঁঠাল দিয়ে গরম মসলা দিয়ে অল্প পানি দিয়ে মৃদু আঁচে রান্না করতে হবে। তেলের ওপর উঠে এলে নামিয়ে দিতে হবে। পরিবেশন করুন পরোটা বা রুটি ভাতের সঙ্গে।

ইচড়ের কাঠি কাবাব

যা লাগবে : কাঁঠাল সেদ্ধ করে বাটা ১ বাটি, পাউরুটি ২ টুকরা। জিরা ভাজা গুঁড়া ১ চামচ, কাঁচা মরিচ কুচি ১ চামচ, লেবুর রস ১ চামচ, লেবুর খোসা কুচি ১ চামচ, ডিম ১ টা, বিস্কুটের গুঁড়া সিকি কাপ লবন পরিমাণমত, তেল ভাজার জন্য।

যেভাবে করবেন : সব একসঙ্গে মেখে কাঠির মধ্যে গেঁথে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলে দিতে হবে। এবার চাচনি বা সস্ দিয়ে পরিবেশন করুন।

ইচড় বিচিতে দেশী মুরগি

যেভাবে করবেন : কাঁঠালের বিচি ১০০ গ্রাম, দেশী মুরগি ১টি, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া হাফ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ ১ চা চামচ, এলাচ ২টি, দারুচিনি ৩ টুকরা, লবণ পরিমাণমতো, সরিষার তেল আধা কাপ।

যেভাবে করব : কাঁঠালের বিচি একটু সিদ্ধ করে রাখতে হবে। এবার মুরগির সঙ্গে সব মসলা মাখিয়ে চুলায় দিয়ে কষাতে হবে। অল্প পানিতে দুবার তিনবার কষাতে হবে। আবার বিচি দিয়ে কষিয়ে পানি দিতে হবে। মুরগি সেদ্ধ হলে তেল উপরে উঠে এলে নামিয়ে দিতে হবে। গরম ভাত, রুটি বা পরোটার সঙ্গে খেতে পারেন।

ইচড়ে বুটের ডালের সবজি

যা লাগবে : কাঁঠাল সিদ্ধ করা বড় ২ কাপ, বুটের ডাল সিদ্ধ করা বড় ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, তেজপাতা, হলুদ, ধনে, জিরা, শুকনা মরিচ গুঁড়া ১ চামচ করে। আদা বাটা ১ চা চামচ, রসুন কুচি এক চামচ, হাফ কাপ তেল। গরম মসলা সব রকম একসঙ্গে করে বেটে নিতে হবে। লবণ পরিমাণমতো, ঘি ১ টেবিল চামচ।

যেভাবে করবেন : ফ্রাই প্যানে তেল গরম করে পেঁয়াজ ও তেজপাতা ফোরন দিতে হবে। সিদ্ধ ডাল দিয়ে এক এক করে সব মসলা দিয়ে কিছুক্ষণ ভুনাতে হবে। তারপর সিদ্ধ কাঁঠালের টুকরাগুলো দিয়ে আরও কিছুক্ষণ ভুনে পানি দিয়ে ঢেকে দিতে হবে। নামানোর আগে গরম মসলা ও ঘি দিয়ে তেলের উপর উঠে এলে নামিয়ে ফেলতে হবে। গরম গরম পরিবেশন করবেন ভাত বা পরোটার সঙ্গে।

ইচড় আলুর দম

যা লাগবে : কাঁঠাল টুকরা ১ কাপ, আলু বড় ২টি, টক দই আধাকাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, আদা বাটা ২ চা চামচ, তেল হাফ কাপ, ধনে পাতা কুচি ১ টেবিল চামচ, টমেটো ২টি, লবণ পরিমাণমতো। পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, এলাচ ২টি, দারুচিনি ২ টুকরা, চিনি ১ চামচ, ঘি ১ টেবিল চামচ, কাজু বাদাম ও কিশমিশ ১ চামচ।

যেভাবে করবেন : কাঁঠাল টুকরা করে কেটে সিদ্ধ করে নিতে হবে। আলু কেটে ডুবো করে নিতে হবে। প্রথমে আলু হাল্কা বাদামি করে ভেজে নিতে হবে পরে কাঁঠাল ভাজতে হবে এবার তেল একটু কমিয়ে নিয়ে তার মধ্যে এলাচ, দারুচিনি ফোরড দিয়ে পেঁয়াজ দিতে হবে। লালচে রং হলে সব মসলা, টমেটো। দই লবণ দিয়ে কষাতে হবে। এক ১ কাপ পানি দিয়ে আলু ও কাঁঠাল দিয়ে ফোটাতে হবে। কাজু বাদাম, কিশমিশ। চিনি ও ঘি দিয়ে আস্তে আঁচে কিছুক্ষণ রেখে ওপরে তেল উঠে এলে নামিয়ে নিতে হবে।

প্রকাশিত : ১৮ মে ২০১৫

১৮/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: