মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

সংক্ষিপ্ত সংবাদ

প্রকাশিত : ১৮ মে ২০১৫
  • ভারতের বিরুদ্ধে সিরিজ

বাংলাদেশের প্রাথমিক দল

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের বিপক্ষে এক টেস্ট ও তিন ওয়ানডে খেলবে বাংলাদেশ ক্রিকেট দল। দেশের মাটিতে হবে সিরিজটি। এ সিরিজের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। রবিবার ২৩ সদস্যের দলটি ঘোষণা করে বিসিবি। ঘোষিত ২৩ সদস্যের দলে তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, সৌম্য সরকার, শুভগত হোম, লিটন কুমার দাস, নাসির হোসেন, এনামুল হক বিজয়, তাইজুল ইসলাম, আরাফাত সানি, জুবায়ের হোসেন, মাশরাফি বিন মর্তুজা, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, আবুল হাসান রাজু, মোহাম্মদ শহীদ, শফিউল ইসলাম ও রনি তালুকদার রয়েছেন। সিরিজ খেলতে ৭ জুন বাংলাদেশ আসবে ভারত। ১০ জুন শুরু হবে একমাত্র টেস্টটি। ১৮, ২১ ও ২৪ জুন যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে। এজন্য ২০ মে থেকে স্ট্রেংথ ও কন্ডিশনিং কোচ মারিও ভিলাভারায়েনের তত্ত্বাবধানে শুরু হবে ফিটনেস ক্যাম্প। এ জন্য ক্রিকেটারদের ক্যাম্প শুরু হওয়ার দিন রিপোর্ট করতে বলা হয়েছে। এখান থেকেই চূড়ান্ত দল ঘোষণা করা হবে। তবে এর আগে ক্রিকেটারদের ফিটনেস সম্পর্কে ভালভাবে জানা দরকার। তা জানতেই ২০ মে ফিটনেস ক্যাম্প শুরু হবে।

জেরার্ডের বিদায়ী ম্যাচে বিধ্বস্ত লিভারপুল

স্পোর্টস রিপোর্টার ॥ প্রিমিয়ার লীগ টেবিলে ১২ নম্বরে থাকা ক্রিস্টাল প্যালেসের কাছে ৩-১ গোলে বিধ্বস্ত হয়েছে লিভারপুল। ফলে আগামী উয়েফা ইউরোপা লীগে খেলার সুযোগ তৈরি করতে এখন শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে আগেই চ্যাম্পিয়ন্স লীগ খেলার সম্ভাবনা শেষ হওয়া লিভারপুলের। আগে থেকেই দর্শকরা মাঠে উপস্থিত হয়েছিলেন জেরার্ডের ছবি ও পোস্টার নিয়ে। শুরুটা দারুণভাবেই করেছিল লিভারপুল। ক্রিস্টাল প্যালেসকে চাপে রেখেছিল প্রথম থেকেই। ৪ ও ৫ মিনিটে দুটি সুযোগ হাতছাড়া করেন এমরে ক্যান ও ফিলিপে কুটিনহো। ৭ মিনিটের সময় ফ্রি কিক পেয়েছিলেন জেরার্ড। তিনিও সেখান থেকে কোন বাড়তি সুবিধা এনে দিতে পারেননি রেডস শিবিরকে। এরপর আরও কয়েকটি সুযোগ হাতছাড়া করে তারা। তবে গোল পেতে খুব বেশি অপেক্ষা করতে হয়নি লিভারপুলকে। ২৬ মিনিটের সময় এডাম লালানা প্রতিপক্ষের বক্সের ভেতরে বল পেয়ে ডান পায়ের জোরালো শটে গোল করেন (১-০)। এদিন জেরার্ডের বিদায়ী ম্যাচ উপলক্ষে সাবেক অনেক ফুটবলারই উপস্থিত ছিলেন। এমনকি ছিলেন লিভারপুলের মূল দলে জেরার্ডকে অভিষেক ঘটানো কোচ জেরার্ড হোলিয়েরও। কিন্তু এগিয়ে যাওয়াটা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি রেডসরা। গোল হজম করার পর থেকেই যেন মরিয়া হয়ে ওঠে ক্রিস্টাল প্যালেস। বেশ কয়েকটি সুযোগও তৈরি করে। কিন্তু গোল পাচ্ছিল না। অবশেষে ৪৩ মিনিটের সময় লিভারপুলের সীমানায় ডানপ্রান্ত থেকে বাঁ পায়ের দারুণ এক ফ্রি-কিকে লক্ষ্যভেদ করেন জেমস পাঞ্চেয়ন (১-১)। সমতায় শেষ হয় প্রথমার্ধ। দ্বিতীয়ার্ধেরএগিয়ে যাওয়ার লড়াইয়ে আক্রমণ-পাল্টাআক্রমণে খেলা চলছিল। ৬০ মিনিটের সময় এ্যানফিল্ডকে নীরবতায় ঢেকে দেন উইলফ্রেড জাহা। লিভারপুলের বিপদসীমায় জটলা থেকে বল পেয়ে তিনি ছোট ডি-বক্সের বামপ্রান্ত থেকে ডান পায়ের শটে তিনি লক্ষ্যভেদ করে এগিয়ে দেন ক্রিস্টাল প্যালেসকে (২-১)। ৬৪ মিনিটে জেরার্ড দারুণ একটি সুযোগ পেয়েছিলেন। রহিম স্টার্লিংয়ের কাছ থেকে বল পেয়ে বক্সের বাইরে থেকে ডান পায়ের শটে তিনি লক্ষ্যভেদ করতে ব্যর্থ হয়েছেন। পিছিয়ে পড়ার পর গোল পরিশোধের প্রচেষ্টা চালিয়েও সফল হতে পারছিল না লিভারপুল। ৬৮ মিনিটে জেরার্ড দারুণ একটি পাস দিয়েছিলেন জর্ডান হেন্ডারসনকে। কিন্তু তিনি সেটা কাজে লাগাতে পারেননি। আরও কয়েকটি সুযোগ হাতছাড়া করেন তরুণ স্টার্লিং। ৭৭ মিনিটের সময় ক্রিস্টালের সীমানায় বক্সের সামান্য বাইরে ফ্রি-কিক পায় লিভারপুল। কিন্তু এবারও জেরার্ড পারেননি, ক্রসবারের সামান্য ওপর দিয়ে বল চলে যায়। একের পর এক আক্রমণে দিশেহারা হয়ে যায় ক্রিস্টাল প্যালেস। ৮১ মিনিটে জেরার্ডের আরেকটি তীব্র শট লক্ষ্যের সামান্য বাইরে দিয়ে চলে যায়। এরপর অবশ্য শেষদিকে আবারও আক্রমণে আসে ক্রিস্টাল প্যালেস পরিশ্রান্ত লিভারপুলের ওপর। ৯০ মিনিটে দারুণ একটি সুযোগও তৈরি হয়েছিল। পেনাল্টি বক্সের ভেতরে লিভারপুল ডিফেন্ডার লুকাস লেইভা ভয়ানক ফাউল করায় পেনাল্টি পায় ক্রিস্টাল প্যালেস। তবে সেখান থেকে গোল করতে ব্যর্থ হন গ্লেন মারে। তবে প্রতিহত হয়ে আসা বল পেয়ে গোল করে সেই হতাশা ঢাকেন তিনি। ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ক্রিস্টাল প্যালেস।

আইপিএল

শেষ চারে ব্যাঙ্গালুরু

স্পোর্টস রিপোর্টার ॥ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) শেষ চারে জায়গা করে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। রবিবার দিল্লী ডেয়ারডেভিলসের সঙ্গে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচটি বৃষ্টিতে পরিত্যাক্ত হওয়া সত্ত্বেও ‘কোয়ালিফায়ার’ রাউন্ডে উতড়ে যায় বিরাট কোহলির দল। ৭ জয় ও ২ ম্যাচের পয়েন্ট ভাগাভাগি করে তাদের মোট পয়েন্ট ১৬। ৮ হারে প্রতিপক্ষ দিল্লীর বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। ম্যাচটি তাই ডেভিলসদের জন্য ছিল সান্ত¡না খোঁজার সুযোগ। ১৮৭/৫ রানের বড় স্কোর গড়েও সেটি হলো না জেপি ডুমিনিদের! বিপরীতে চিন্মাস্বামীর বৃষ্টিস্নাত ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করে হাসল কোহলি বাহিনী।

কাবাডি লীগ শুরু

স্পোর্টস রিপোর্টার ॥ ‘মার্সেল রেফ্রিজারেটর প্রথম বিভাগ কাবাডি লীগ’ শুরু হয়েছে। উদ্বোধনী দিনে ফারুক স্মৃতি সংসদ ৫৮-৩২ পয়েন্টে সিংনা সংঘকে হারায়। রবিবার প্রধান অতিথি হিসেবে খেলা উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। উপস্থিত ছিলেন ওয়ালটন কর্মকর্তা ইকবাল বিন আনোয়ার (ডন)।

প্রকাশিত : ১৮ মে ২০১৫

১৮/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: