মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিরীয় সমস্যার সামরিক সমাধান নেই ॥ ওবামা

প্রকাশিত : ১৮ মে ২০১৫
  • আল-আরাবিয়া টেলিভিশনের সঙ্গে সাক্ষাতকার

আল-আরাবিয়া টেলিভিশন নেটওয়ার্ককে শুক্রবার দেয়া এক সাক্ষাতকারে ওবামা জানিয়েছেন, সিরিয়ার পরিস্থিতি হৃদয়বিদারক কিন্তু খুবই জটিল। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব শেষ হচ্ছে ২০১৭ সালের প্রথম দিকে। তার দ্বিতীয় মেয়াদে ক্ষমতা শেষের আগে সিরিয়া যুদ্ধ থামবে কিনা এমন প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, সম্ভবত না। খবর এএফপির।

টেলিভিশন সাক্ষাতকারে প্রেসিডেন্ট ওবামা সিরিয়া সঙ্কট নিয়ে কথা বলার পাশাপাশি তিনি দৃঢ়তার সঙ্গে বলেন, সিরীয় সমস্যার সামরিক কোন সমাধান নেই। তার দ্বিতীয় মেয়াদে ক্ষমতা ছাড়ার আগে সিরিয়ার যুদ্ধ বন্ধ হবে না বলে তিনি মনে করেন। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের কারণে এ যুদ্ধ ঘটেনি। যুক্তরাষ্ট্র এ যুদ্ধ থামাতেও পারবে না। যদিও মধ্যপ্রাচ্যের সবাই সবকিছুর জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে। ওবামা জোর দিয়ে বলেন, এ যুদ্ধ অবসানে দরকার উপসাগরীয় মিত্র ও তুরস্কের মতো অন্যান্য দেশের সহায়তা। দীর্ঘমেয়াদী এই সঙ্কট সমাধানে মধ্যপ্রাচ্যকেই এগিয়ে আসতে হবে। তবে এ সঙ্কটের সামরিক সমাধান সম্ভব নয়।

অপর এক প্রশ্নের জবাবে ২০১৩ সালে সিরীয় জনগণের ওপর মার্কিন নেতৃত্বে রাসায়নিক অস্ত্র ব্যবহার করার বিষয়টি প্রেসিডেন্ট ওবামা অস্বীকার করেন। প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারই এ অভিযোগ করেছে। তিনি বলেন, উপসাগরীয় দেশগুলো এ অঞ্চলে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ভূমিকা রাখতে পারে।

সিরিয়ার চলমান যুদ্ধে এ পর্যন্ত দুই লাখ ২০ হাজার লোক প্রাণ হারিয়েছে।

প্রকাশিত : ১৮ মে ২০১৫

১৮/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: