কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জাপানীদের সঙ্গে এক বিকেল

প্রকাশিত : ১৭ মে ২০১৫

সূর্যটা হেলে পড়েতে শুরু করেছে পশ্চিমে। প্রকৃতিতে বিকেলের ছোঁয়া লেগেছে। বৈশাখী দুপুরের তাপ নিমেষেই অবসান হলো। মুহূর্তেই হিমেল হাওয়ায় ভরে গেল সবুজ ক্যাম্পাস। শিক্ষার্থীরা সারাদিন পড়ালেখার বিভিন্ন কাজে ব্যস্ত ছিল। এখন একটু চিরচেনা প্রকৃতির সঙ্গে প্রমোদে বের হওয়ার সময় তাদের। কেউ কেন্দ্রীয় মাঠে খেলছে তার পছন্দের খেলাটা। কেউ আবার প্রিয় মানুষটির হাত ধরে একটু হাঁটছে। কেউ আবার বন্ধুদের সঙ্গে আড্ডা জমিয়েছে শহীদ মিনারের আশপাশে। অবসরের যত কাজ সবই করার এটাই যে সময়।

কিন্তু কিছু শিক্ষার্থী সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ সময় ক্যাম্পাসে ‘লেটস গো গ্রিন’ নামে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালাচ্ছে। এরা আইবিএ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সোশ্যাল ওয়েলফেয়ার ক্লাবের সদস্য। হাতে এবং মুখে গ্লাফস এবং মাস্ক পরে পরিষ্কার করছে সবাই একসঙ্গে। যে সময় এদেরও প্রকৃতির সান্নিধ্যে খোঁজার কথা তখন তারা সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে। বিষয়টি বেশ অবাক করার মতো কিন্তু বেশ প্রশংসনীয়। ঘটনাটা বৃহস্পতিবারের, বৈশাখের পঁচিশ তারিখ।

তাদের সঙ্গে জাইকার ৪ জন ভলান্টিয়ার ইয়াসাসাকি সাসাকি, কাওরি নিশা, রিইউটারো নাগাই এবং ইজুমা চিকা নিজ হাতে ক্যাম্পাস পরিষ্কারে অংশ নেয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে জাইকার প্রতিনিধি হিসেবে দায়িত্বপ্রাপ্ত মায়ো তাকাদাও ময়লা পরিষ্কারে অংশ নেন। ক্লাবের সভাপতি আনন ওয়াজেদ শিকদার, সহসভাপতি মুশফিক আব্দুল্লাহ, প্রধান উপদেষ্টা সহযোগী অধ্যাপক শেখ মোঃ রাফিউল হক এবং আইবিএর শিক্ষার্থীরা এ সময় উপস্থিত ছিলেন।

জাপান ও বাংলাদেশের ছাত্রছাত্রীদের মধ্যে সাংস্কৃতিক যোগাযোগ ঘটানোও এ অনুষ্ঠানের একটা উদ্দেশ্য ছিল বলে জানান, ক্লাবের সভাপতি আনন ওয়াজেদ শিকদার।

রানা প্লাজা দুর্ঘটনায় কাজ করে এ ক্লাবটি ব্যাপক প্রশংসিত হয় এবং বিভিন্ন সংস্থা (তথ্য মন্ত্রণালয়, ডিইউ এলামনাই এ্যাসোসিয়েশন) হতে বিভিন্ন পুরস্কার পায়। এছাড়া সুনামির সময় জাপানের সাহায্যার্থে অর্থ সংগ্রহ করার স্বীকৃতিস্বরূপ জাইকা কর্তৃক পুরস্কৃত হয়।

এভাবে দুস্থ মানুষের পাশে দাঁড়ানো, পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে শিক্ষার প্রতি আগ্রহ বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচী, শীতার্তদের মাঝে বস্ত্র বিতরণ, ক্যাম্পাসে আংশিক কর্মসংস্থান সৃষ্টি, পরিবেশ বিষয়ক সচেতনতা সৃষ্টি প্রভৃতি মানুষের কল্যাণে নিবেদিত কর্মসূচী পরিচালনা করে আসছে এ ক্লাবটি তার প্রতিষ্ঠার ২০১০ সাল থেকেই। বলছিলেন ক্লাবের বর্তমান সহ-সভাপতি মুশফিক আব্দুল্লাহ।

ওয়ালীউল্লাহ মিঠু

প্রকাশিত : ১৭ মে ২০১৫

১৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: