মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চেক জমা দেয়ার সঙ্গে সঙ্গে টাকা না দিলে ব্যবস্থা

প্রকাশিত : ১৭ মে ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ চেক জমা দেয়ার কয়েক সেকেন্ডের মধ্যে টাকা না দিলে গ্রাহকদের কেন্দ্রীয় ব্যাংকে অভিযোগ করতে বলেছেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। এজন্য ব্যাংকগুলোর প্রতিটি শাখায় অভিযোগকেন্দ্র খোলার নির্দেশ দিয়েছেন তিনি।

গত শুক্রবার সন্ধ্যায় সিলেট চেম্বার বিল্ডিংয়ে সিলেট চেম্বার অব কমার্স আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন। ড. আতিউর রহমান বলেন, গ্রাহকদের সেবা দেয়ার ক্ষেত্রে ব্যাংকগুলো অনিয়ম করলে সুনির্দিষ্টভাবে ১৬২৩৬ অভিযোগ নম্বরে ফোন করে জানিয়ে দেবেন।

এ সময় পাবলিক ব্যাংকগুলোকে স্মার্ট ব্যাংক হতে পরামর্শ দেন তিনি। এজন্য ব্যাংকগুলোকে ২০১৬ সাল পর্যন্ত সময় দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রত্যেক ব্যাংককে টুল ব্যাংকিংয়ে আসতে হবে। পিছিয়ে থাকলে ব্যবস্থা নেবে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে তিনি বলেন, লভ্যাংশ বাজারভিত্তিক। এখানে কেন্দ্রীয় ব্যাংকের কিছুই করার নেই। এরপরও রাজনৈতিক অস্থিরতার কারণে কোন ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হলে, ব্যাংক চাইলে ওই ব্যবসায়ীকে সহযোগিতা করতে পারে। এক্ষেত্রে গ্রাহক ও ব্যাংকের সমন্বয়ে কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করতে পারেন ভুক্তভোগী গ্রাহক।

এ সময় ব্যাংকিং খাতে সিলেটের ব্যবসায়ীদের সমস্যার দ্রুত সমাধান ও ব্যাংকগুলোর সমস্যা চিহ্নিত করে সমাধান করার জন্য উদ্যোগী হতে বলেন কেন্দ্রীয় ব্যাংক গবর্নর।

ব্যাংকগুলোর উদ্দেশে ড. আতিউর রহমান বলেন, এখন আগের সময় নেই যে, গ্রাহকরা এসে লাইনে দাঁড়িয়ে থাকবেন, সকালে চেক দিলে বিকেলে টাকা দেবেন। এখন চেক দেয়া মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে গ্রাহককে টাকা প্রদান করতে হবে।

ব্যাংকগুলোতে সুদের হার কমানোর ব্যাপারে তিনি বলেন, প্রতিটি ব্যাংক তার বোর্ডে লভ্যাংশের পার্সেন্টেজ নির্ধারণ করে থাকে।

সিলেট চেম্বারের সভাপতি সালাহ উদ্দিন আলী আহমদের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংক সিলেট অফিসের মহাব্যবস্থাপক মোবারক হোসেন, পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এমএ হালিম চৌধুরী, সিলেট চেম্বারের পরিচালক মামুন কিবরিয়া সুমন, লায়েছ আহমদ, সাবেক চেম্বার সভাপতি এমএ মোমিন, ইউমেনস চেম্বার সভাপতি স্বর্ণলতা রায়, চেম্বার পরিচালক নুরুল ইসলাম, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাবেক প্রেসিডেন্ট ফখরুদ্দিন আলী আহমদ, চেম্বার কনভেনার জিয়াউল হক প্রমুখ।

প্রকাশিত : ১৭ মে ২০১৫

১৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: