মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

আজই শিরোপা-উৎসব বার্সার!

প্রকাশিত : ১৭ মে ২০১৫

এ্যাটলেটিকো মাদ্রিদকে হারাতে পারলেই শিরোপা পুনরুদ্ধারের গৌরব অর্জন বার্সিলোনার, মাঠে নামবে রিয়াল মাদ্রিদও

স্পোর্টস রিপোর্টার ॥ গত মৌসুমে বার্সিলোনাকে টপকিয়েই লা লিগার শিরোপা জিতে এ্যাটলেটিকো মাদ্রিদ। আর সেই শিরোপা পুনরুদ্ধারের দ্বারপ্রান্তে কাতালান ক্লাবটি। ভিসেন্তে ক্যালডেরোনে আজ মুখোমুখি হবে বার্সিলোনা-এ্যাটলেটিকো। এই ম্যাচে চ্যাম্পিয়নদের হারাতে পারলেই শিরোপা জয়ের স্বাদ পাবে মেসি-ইনিয়েস্তারা। সমীকরণটা এমন হওয়ায় প্রতিপক্ষের মাঠে জয়ের বিকল্প ভাবছে না লুইস এনরিকের দল। আর বার্সিলোনার বিপক্ষে জিতে আগামী মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে খেলার টিকেটটা পুরোপুরিভাবে নিশ্চিত করতে চায় এ্যাটলেটিকো। একই দিন মাঠে নামছে রিয়াল মাদ্রিদও। শিরোপার দৌড় থেকে ইতোমধ্যেই ছিটকে পড়া রিয়ালের প্রতিপক্ষ আজ এস্পানিয়ল।

লা লিগার বর্তমান পয়েন্ট টেবিল অনুযায়ী ৩৬ ম্যাচে ৯০ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান বার্সিলোনার। আর ৮৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে রিয়াল মাদ্রিদ। লীগের এখন বাকি আছে দুটি করে খেলা। শেষ দুই ম্যাচ থেকে একটি ম্যাচ জিতলেই ২৩তম বারের মতো লা লিগার শিরোপা জিতবে বার্সিলোনা। সেক্ষেত্রে রার্নাসআপ হয়েই এবারের মৌসুম শেষ করতে হবে রিয়ালকে। যে কারণে বর্তমান চ্যাম্পিয়ন এ্যাটলেটিকো মাদ্রিদকে হারাতে হবে বার্সিলোনাকে। সে পথে অনেকখানি এগিয়েই রয়েছে মেসি-নেইমাররা। বর্তমান ফর্মের দিক দিয়ে দুর্বার তারা। গত সপ্তাহেই চ্যাম্পিয়ন্স লীগের ফাইনাল নিশ্চিত করেছে বার্সিলোনা। তাই মেজাজটা বেশ টগবগেই রয়েছে মেসি-নেইমার-সুয়ারেজদের। এ ছাড়া লা লিগায় শেষ চার ম্যাচে ১৮টি গোল করেছে লুইস এনরিকের দল। এই পরিসংখ্যানই বলছে সময়টা বেশ ভালই কাটছে তাদের। এই সুযোগে বাজিমাত করতে চায় বার্সিলোনাও। এক ম্যাচ হাতে রেখেই লা লিগার উৎসবটা করতে মুখিয়ে আছে বার্সা শিবির। এ বিষয়ে বার্সিলোনার স্প্যানিশ রক্ষণ সৈনিক জেরার্ড পিকে বলেন, ‘এক ম্যাচ হাতে রেখেই শিরোপা জয়ের সুবর্ণ সুযোগ আমাদের। এটি কাজে লাগাতে হবে। এই মুহূর্তে দল দুর্দান্ত ফর্মে আছে। শিরোপা জয়ের জন্য মুখিয়ে আছি আমরা। সেরা ফর্মটা এ ম্যাচেও ধরে রাখতে পারব। প্রতিপক্ষ শক্তিশালী হলেও, আমাদের দলে রয়েছে সেরা সেরা খেলোয়াড়। আক্রমণভাগে মেসি, নেইমার, সুয়ারেজ দারুণ ফর্মে। এ ম্যাচেও তারা জ্বুলে উঠবে। সেই সঙ্গে বার্সার শিরোপা নিশ্চিত করবে।’

শুধু পিকে কেন? শিরোপার সুবাস পাচ্ছেন বার্সিলোনার কোচ লুইস এনরিকও। এ ম্যাচ জিতে শিরোপা নিশ্চিত করাই তার প্রধান লক্ষ্য বলে জানালেন কাতালানদের কোচ, ‘দলের সবাই দারুণ ফুটবল খেলছে। পরিকল্পনা অনুযায়ী সবই হচ্ছে আমাদের। চ্যাম্পিয়ন্স লীগের দ্বিতীয় লেগেও দুর্দান্ত পারফরমেন্স উপহার দিয়েছে সবাই। ছোট্ট একটি ভুলের কারণে ম্যাচ হেরেছি আমরা। তবে তা নিয়ে মোটেও চিন্তিত নই। এখন সময় আমাদের পক্ষে যাচ্ছে। তা কাজে লাগাতে হবে এবং লা লিগার জয়ের ধারা অব্যাহত রেখে শিরোপা নিশ্চিত করতে হবে।’ গত মৌসুমে দুর্দান্ত খেলেই শিরোপা জিতেছিল এ্যাটলেটিকো মাদ্রিদ। এবার যে তা হারাতে যাচ্ছেন তা নিশ্চিত হয়ে গেছে আগেই। যে কারণে এখন আর শিরোপা নিয়ে কোন চিন্তা নেই এ্যাটলেটিকোর। তবে আগামী বছরের চ্যাম্পিয়ন্স লীগ নিয়ে চিন্তাটা ঠিকই রয়েছে তাদের। এ জন্য লীগের শেষ দুই ম্যাচ থেকে একটি জয় প্রয়োজন তাদের। সেই জয়টা বার্সিলোনার বিপক্ষে পেতে চান দলের কোচ দিয়াগো সিমিওনি। এ বিষয়ে তার অভিমত হলো, ‘মৌসুমের শেষটা ভালভাবে করতে চাই আমরা। চ্যাম্পিয়ন্স লীগের টিকেট নিশ্চিত করার একটা সমীকরণও আছে আমাদের। এ ম্যাচে তা করতে পারলে দারুণ হবে। তা করার লক্ষ্য নিয়েই মাঠে নামব আমরা।’ এ্যাটলেটিকো মাদ্রিদের পর লীগে নিজেদের শেষ ম্যাচে দেপোর্তিভো লা করুনার বিপক্ষে খেলবে বার্সিলোনা। তবে বার্সার বর্তমান পারফরমেন্স বলছে শেষ ম্যাচ পর্যন্ত শিরোপার জন্য অপেক্ষা করতে হবে না মেসি-নেইমারদের। এ ছাড়া লীগের প্রথম দেখায় এ্যাটলেটিকো মাদ্রিদকে ৫-২ গোলে রীতিমতো উড়িয়ে দিয়েই হেসেখেলে জিতেছিল বার্সিলোনা। আজ মাঠে নামছে বার্সার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদও। নিজেদের চেয়ে বার্সার ম্যাচের দিকেই বেশি মনোযোগী হবে রিয়াল। কারণ বার্সার হার বা ড্রতে কিছুটা হলেও আশা জাগাবে রিয়ালের। সে জন্য অপেক্ষা করতে হবে শেষ রাউন্ডের ম্যাচ পর্যন্ত। তবে এ ম্যাচে যদি রিয়াল হারে বা ড্র করে তবে নিশ্চিত হয়ে যাবে বার্সেলোনার শিরোপা। বার্সা যখন পারফরমেন্সে উড়ছে তখন সময়টা মোটেও ভাল যাচ্ছে না গ্যালাকটিকোদের। গেল সপ্তাহেই চ্যাম্পিয়ন্স লীগ থেকে বিদায় নেয় কার্লো আনচেলত্তির দল। ইতালিয়ান ক্লাব জুভেন্টাসের সঙ্গে দ্বিতীয় লেগে ১-১ গোলে ড্র করায় টুর্নামেন্ট থেকে বিদায় নেয় রিয়াল মাদ্রিদ।

প্রকাশিত : ১৭ মে ২০১৫

১৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: