মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অবশেষে পাকিস্তান সফরে আসছে জিম্বাবুইয়ে

প্রকাশিত : ১৭ মে ২০১৫
  • টিকেট বিক্রি শুরু

স্পোর্টস রিপোর্টার ॥ তাহলে সব জল্পনার অবসান হচ্ছে? খোদ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চেয়ারম্যান পরিষ্কার জানিয়েছেন, নির্ধারিত সময়েই সফরে আসছে জিম্বাবুইয়ে। আগেই নিশ্চিত ছিল, কিন্তু ঝামেলা তৈরি করে দুটি বিষয়। প্রথমত, জিম্বাবুইয়ে ক্রিকেটারদের অধিকার সংরক্ষণ কমিটি নিরাপত্তা ইস্যুতে বরাবরই বিরোধিতা করে আসা। দ্বিতীয়ত, বুধবার করাচীতে এক সন্ত্রাসী হামলায় ৪৫ জনের মৃত্যু জিম্বাবুইয়ে বোর্ডকে (জেডসি) নতুন করে ভাবিয়ে তোলে। সফর নিয়ে নেতিবাচক মন্তব্য করেন স্বয়ং জেডসি প্রধান উইলিয়াম মানাসে! এবার সেই মানাসের সঙ্গে কথা বলেই সিরিজের নিশ্চয়তা পুনর্ব্যক্ত করলেন শাহরিয়ার খান। পাশাপাশি শুরু হয়েছে টিকেট বিক্রিও, আন্তর্জাতিক ক্রিকেট দর্শনে বুভুক্ষ পাকিস্তানীদের মধ্যে মিলেছে ব্যাপক সাড়া। ‘সকালেও আমি জেডসি চেয়ারম্যান মানাসের সঙ্গে ফোনে কথা বলেছি। নিরাপত্তা বিষয়ে অবগত করেছি। নির্ধারিত সময়েই তারা দল পাঠাচ্ছে, এ নিয়ে কোন সংশয় নেই। এরই মধ্যে টিকেট বিক্রি শুরু হয়েছে। মাঠে গিয়ে খেলা দেখতে মানুষের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে। আমরা কেবল সামনের দিকে তাকাতে চাই।’ শুক্রবার শক্তিশালী সংবাদ মাধ্যম এএফপিকে বলেন পিসিবিপ্রধান শাহরিয়ার। একদিন আগেই ‘জিম্বাবুইয়ের সফরের পর বাংলাদেশ আসছে’Ñ এমন বক্তব্য দিয়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছিলেন তিনি। পরে অবশ্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড কর্তারা জানিয়েছেন, পাকিস্তানে জাতীয় দল পাঠানোর বিষয়ে কোন কথাই হয়নি! তবে মহিলা ক্রিকেট দল নিয়ে আলোচনা হয়েছে।

পাকিস্তান ক্রিকেট দলের বাংলাদেশ সফর চলাকালেই ঢাকায় এসেছিলেন শাহরিয়ার খান। ওদিকে দীর্ঘ সাড়ে পাঁচ বছর পর ঘরের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট দেখতে পাকিস্তানজুড়ে এখন উৎসবের আমেজ। টিকেট বিক্রির প্রথম দিনেই মিলেছে ব্যাপক সাড়া। লাহোরে প্রথম টি২০র টিকেট হাতে পাওয়ার অনুভূতি জানিয়ে এহসান রাজা নামের এক ক্রিকেটপ্রেমী বলেন, ‘আমরা ক্রিকেট হৃদয়ে ধারণ করি। দীর্ঘদিন ঘরের মাঠে খেলা দেখতে না পারার কষ্ট দূর হচ্ছে। আমি প্রথম টি২০র টিকেট কিনেছি। যত সম্ভব বেশি সংখ্যক ম্যাচ দেখতে সর্বোচ্চ চেষ্টাই করব।’ এ মাসেই দুটি টি২০ ও তিনটি ওয়ানডে খেলতে জিম্বাবুইয়ের পাকিস্তানে আসার কথা। উল্লেখ্য, ২০০৯ সালের মার্চে লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেট দলের ওপর ভয়াবহ সন্ত্রাসী হামলা হয়। পুলিশ সদস্য ও বাস ড্রাইভারসহ বেশ কয়েকজন নিহত হন। আহত হন একাধিক লঙ্কান ক্রিকেটার। এরপর থেকে কোন বিদেশী দল আর পাকিস্তান সফর করেনি। একের পর এক সন্ত্রাসী কর্মকা-ে এক পা এগোলে দুই-পা পিছয়েছে বিদেশী দলগুলো। জিম্বাবুইয়ের যখন সফর মোটামুটি নিশ্চিত করে, তখনই নতুন করে সতর্কবার্তা দেয় ক্রিকেটারদের অধিকার রক্ষার সংগঠন ফেডারেল অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স এ্যাসোসিয়েশন (ফিকা)। ‘আমরা খুবই উদ্বিগ্ন। উদ্বিগ্ন পাকিস্তান সফরে জিম্বাবুয়ের খেলোয়াড় ও ম্যাচ অফিসিয়ালদের নিরাপত্তার ব্যাপারে।’ এক বার্তায় উল্লেখ করেন ফিকার নির্বাহী সভাপতি টনি আইরিশ।

সব মিলিয়ে পাকিস্তানের বাস্তব চিত্র যা, তাতে জিম্বাবুইয়ে দল সেখানে পা রাখার আগে পর্যন্ত অনেকেই হয়ত বিশ্বাস করতে চাইবেন না!

মালিঙ্গা-ম্যাথুসেই আস্থা

স্পোর্টস রিপোর্টার ॥ ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে শ্রীলঙ্কাকে গত টি২০ বিশ্বকাপ জিতিয়েছেন লাসিথ মালিঙ্গা। এবার ছোট্ট ফরমেটের স্থায়ী সেনাপতি হিসেবে বেছে নেয়া হলো তাকে। ২০১৬ বিশ্বকাপ পর্যন্ত টি২০তে নেতৃত্ব দেবেন তারকা পেসার মালিঙ্গা। আর আগামী বছর ইল্যান্ড সফর পর্যন্ত টেস্ট এবং ওয়ানডের অধিনায়ক পদে বহাল থাকছেন এ্যাঞ্জেলো ম্যাথুস, যার অধীনে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপে খুব একটা আলো ছড়াতে পারেনি সাবেক চ্যাম্পিয়নরা।

প্রকাশিত : ১৭ মে ২০১৫

১৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: