আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশ সফরে ভারতীয় দলে চার সাবেক

প্রকাশিত : ১৭ মে ২০১৫
  • খেলবেন শেবাগ, যুবরাজ, হরভজন, জহির

স্পোর্টস রিপোর্টার ॥ জুনের ৭ তারিখে এক টেস্ট ও তিন ওয়ানডে খেলতে বাংলাদেশ সফরে আসবে ভারত ক্রিকেট দল। শুরুতে ১০ জুন থেকে একমাত্র টেস্টটি খেলবে। এরপর ১৮, ২১ ও ২৪ জুন যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে। এ বাংলাদেশ সফরে এবার থাকতে পারেন অভিজ্ঞ ক্রিকেটার বীরেন্দর শেবাগ, যুবরাজ সিং, হরভজন সিং ও জহির খানরা! ভারতের সংবাদ মাধ্যম থেকে এমনই ইঙ্গিত মিলছে।

দুই বছর আগে ২০১৩ সালের মার্চের পর ১০৪ টেস্টে ৪৯.৩৪ গড়ে ৮৫৮৬ রান ও একই বছর জানুয়ারির পর ২৫১ ওয়ানডেতে ৩৫.০৫ গড়ে ৮২৭৩ রান করা শেবাগ আর টেস্ট কিংবা ওয়ানডেতেই খেলেননি। যুবরাজতো এরও আগে ২০১২ সালের ডিসেম্বরে যে ৪০ টেস্টে ৩৩.৯২ গড়ে ১৯০০ রান করে টেস্ট খেলা থেকে দূরে সরে গেছেন, আর খেলতে পারেননি। আর ২০১৩ সালের ডিসেম্বরের পর ২৯৩ ওয়ানডে খেলে ৩৬.৩৭ গড়ে ৮৩২৯ রান করা যুবরাজ ওয়ানডেতেও আর খেলার সুযোগ পাননি। ২০১৪ সালের পর ৯২ টেস্টে ৩১১ উইকেট ও ২০০ ওয়ানডেতে ২৮২ উইকেট নেয়া জহির খানও আর আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি। টেস্টে ১০১ ম্যাচে ৪১৩ ও ওয়ানডেতে ২২৯ ম্যাচে ২৫৯ উইকেট নেয়া হরভজন সিংকেও ২০১৩ সালের পর না টেস্ট, না ওয়ানডে খেলতে দেখা গেছে। এ চার ক্রিকেটারই এবার বাংলাদেশের বিপক্ষে সিরিজে খেলতে পারেন। খুব বেশি দিন আগের কথা নয়, ভারতীয় দলে ছিলেন শেবাগ, যুবরাজ, হরভজন আর জহির খানের মতো ক্রিকেটাররা। ওয়ানডে এবং টেস্ট ক্রিকেটে এই তারকারাই ভারতকে নিয়ে যান সেরা র‌্যাংকিংয়ে। কিন্তু সময়ের সঙ্গে এই চার ক্রিকেটারই হারিয়ে যান টিম ইন্ডিয়া থেকে। ফিটনেসের সমস্যা আর ফর্মের সমস্যার কারণে শেবাগ, যুবরাজ, জহির খান আর হরভজন সিংকে জাতীয় দলে থেকে বাইরে রাখলেও ঘরোয়া ক্রিকেট আর আইপিএলের মতো দলগুলোতে তারা বেশ ভাল পারফর্ম করে যাচ্ছেন।

জুনে বাংলাদেশ সফরে আসছে ভারত। এ সফরের আগে পাকিস্তান বাংলাদেশ সফর করে গেছে। স্বাভাবিকভাবেই আসন্ন সিরিজটি নিয়ে পুরো ক্রিকেট বিশ্বে আলোচনা হচ্ছে। ভারতীয় জনপ্রিয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, আসন্ন বাংলাদেশ সফরে টাইগারদের বিপক্ষে খেলতে আসতে পারেন এ চার ক্রিকেটার। বাংলাদেশ সফরে আসার আগে টিম ইন্ডিয়ার তারকা ব্যাটসম্যান ও টেস্ট অধিনায়ক বিরাট কোহলি নিজেকে বিশ্রামের অজুহাত দিয়ে বিসিসিআইয়ের কাছে ছুটির আবেদন করেছেন। এছাড়া বাতাসে ভেসে বেড়াচ্ছে শুধু কোহলি নয়, ভারতের আরও বেশ কিছু সিনিয়র ক্রিকেটার বাংলাদেশ সফরে আসতে না চেয়ে ছুটির আবেদন করেছেন।

২০ মে বিসিসিআইয়ের এক বৈঠকে বাংলাদেশ সফরের জন্য ভারতীয় দল ঘোষণা করা হবে। বিসিসিআইয়ের একটি সূত্রমতে, বাংলাদেশ সফরের জন্য শেবাগ, যুবরাজ, জহির আর হরভজনকে দলে রাখা হতে পারে।

বিসিসিআইয়ের আরেকটি সূত্র থেকে জানানো হয়, বাংলাদেশ ক্রিকেট বোর্ড তাদের কাছে অনুরোধ করেছে, যেন দ্বিতীয় সারির দল নিয়ে তারা সফরে না আসে। আসন্ন সফরে যেন বেশ কিছু তারকা ক্রিকেটারকে রাখা হয়। সিরিজ নিয়ে দর্শকের উত্তেজনার কথা মাথায় রেখে বিসিবি থেকে এমন অনুরোধ করা হয় বলে জানায় সূত্রটি। সেই অনুরোধ বিবেচনা করাও হচ্ছে।

গত বছর বাংলাদেশ সফরে এসেছিল টিম ইন্ডিয়া। সেবার অনেকটা দ্বিতীয় সারির দল নিয়ে এসেছিল ভারত। এবারের প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন। টাইগাররা মরিয়া বিশ্বকাপের পরাজয়ের প্রতিশোধ নিতে। বাংলাদেশ সফরে ভারতীয় দলটি কেমন হবে সেটা জানা যাবে ২০ মে। তবে, তার আগে ভারতের চার তারকা ক্রিকেটার আশায় বুক বাঁধতে পারেন।

প্রকাশিত : ১৭ মে ২০১৫

১৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: