রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিসরে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসির মৃত্যুদণ্ড

মিসরে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসির মৃত্যুদণ্ড

জনকণ্ঠ ডেস্ক ॥ সামরিক বাহিনীর হাতে ক্ষমতাচ্যুত মিসরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে মৃত্যুদ-াদেশ দিয়েছে দেশটির এক আদালত। ২০১১ সালে জেল ভাঙ্গা মামলায় শনিবার আদালত এই রায় দেয়। তার বিরুদ্ধে অভিযোগে বলা হয়, জেল ভাঙ্গার সময় কারারক্ষী ও সেনা সদস্যদের হত্যা করেন মুরসি এবং তার সঙ্গীরা। তবে রায়কে প্রত্যাখ্যান করেন মুরসি। আর মুসলিম ব্রাদারহুড এ রায়কে প্রহসন বলে অভিহিত করেছে। খবর বিবিসি, এএফপি ও আলজাজিরা অনলাইনের।

মুসলিম ব্রাদারহুডের রাজনৈতিক শাখা ফ্রিডম এ্যান্ড জাস্টিজ পার্টির এই নেতা মিসরের ইতিহাসে প্রথম গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত প্রেসিডেন্ট ছিলেন। ইতোমধ্যে অপর এক মামলায় ২০ বছর সাজা ভোগ করছেন ৬৩ বছর বয়সী মুরসি। ফাঁসি কার্যকরের আগে আদালতের এই রায় মিসরের সর্বোচ্চ ধর্মীয় কর্তৃপক্ষ গ্রান্ড মুফতি বরাবর পাঠানো হবে। তবে গ্রান্ড মুফতি মুরসির ফাঁসি বহাল রাখলেও পরবর্তীতে এই রায়ের বিরুদ্ধে আদালতে আপীল করা যাবে। আগামী ২ জুন আদালত এই মামলার চূড়ান্ত রায় দেবে। আদালত যদি চূড়ান্ত রায়ে মুরসির মৃত্যুদ- বহাল রাখে তবে মিসরের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে ফাঁসিতে ঝুলবেন তিনি।

শনিবার আদালতে শুনানি চলাকালে মুরসিকে জোরপূর্বক একটি শব্দ নিরোধক কাঁচঘেরা কক্ষে বসানো হয়। এ সময় নীল রঙা ইউনিফর্ম পরা ছিলেন মুরসি। তবে মুরসিপন্থীরা এই মামলাকে স্রেফ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে আখ্যা দিয়েছে। রায়ের পর মুরসি সরকারের সাবেকমন্ত্রী আমর দারাগ এক বিবৃতিতে বলেন, এটা সম্পূর্ণ রাজনৈতিক রায়। আজকের (শনিবার) দিনটি মিসরের ইতিহাসে সবচেয়ে অন্ধকারময় দিনের একটি। এই রায়ে মিসরের গণতান্ত্রিক ব্যবস্থাকে চিরতরে মুছে ফেলার প্রক্রিয়ার অংশ। ওদিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এ্যামনেস্টি ইন্টারন্যাশনালও এই রায়ের নিন্দা জানিয়েছে। নিন্দায় এরদোগান বলেছেন, মিসর আবার প্রাচীনযুগে ফিরে যাচ্ছে। আর এই রায়কে বিরোধী পক্ষকে শেষ করার হাতিয়ার বলেছে এ্যামনেস্টি।

শীর্ষ সংবাদ:
দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী         করোনাভাইরাস মোকাবেলা করেই দেশের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবে : এলজিআরডি মন্ত্রী         কোরবানি পশুর চামড়া ক্রয়ে ব্যবসায়ীদের ব্যাংক ঋণে বিশেষ সুবিধা         সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে নিয়মের মধ্যে আনতে হবে : তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ২৭৩৮         করোনা ভাইরাসের মধ্যেও মেগা প্রকল্পের কাজে গতি সঞ্চার হয়েছে ॥ কাদের         ভুতুড়ে বিদ্যুৎ বিলের জন্য দায়ী ২৯০ জন         করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে চসিক ভোট নয়         ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ২০ দলীয় জোটের বৈঠকে নেতাদের ক্ষোভ মান্না খালেদার সঙ্গে দেখা করতে পারলে আমরা কেন পারবো না         নীলফামারীতে পানি কমলেও ভাঙ্গন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ         বৃহস্পতিবার সারা দেশে মেডিকেল টেকনোলজিস্টদের কর্মবিরতি         ডোমারে নদীতে নিখোঁজ দুই শিশুর মধ্যে একজনের মৃতদেহ উদ্ধার         চীনা অ্যাপ স্টোর থেকে কয়েক হাজার গেইম সরালো অ্যাপল         ভূমিকম্পে কাঁপল লাদাখ         বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণ         উত্তরপ্রদেশে বজ্রপাতে ২৩ জনের মৃত্যু         জাপানে করোনায় প্রতি লাখে মারা গেছেন এক জনেরও কম মানুষ        
//--BID Records