কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

খুলনায় ১৯৭১ ঃ গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের প্রতিষ্ঠাবার্ষিকী

প্রকাশিত : ১৭ মে ২০১৫

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ ১৯৭১ ঃ গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী রবিবার। প্রতিষ্ঠার এক বছরের মধ্যেই এই প্রতিষ্ঠানটি নতুন প্রজন্মসহ মুক্তিযুদ্ধপ্রেমী মানুষের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। এদিকে ১৯৭১ ঃ গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দু’দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

ট্রাস্টের ট্রাস্টি সদস্য গৌরাঙ্গ নন্দী জানান, প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দুই দিনব্যাপী কর্মসূচী গ্রহণ করা হয়েছে। প্রথম দিন রবিবার সকাল ১০টার খুলনার বিএমএ ভবনে দেশের ২০ জন চিত্রশিল্পী গণহত্যা ও নির্যাতন ভিত্তিক চিত্রাঙ্কন করবেন । এটি উদ্বোধন করবেন প্রখ্যাত চিত্রশিল্পী হাশেম খান। এছাড়া এদিন বেলা ১১টায় খুলনা প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। পরদিন সোমবার বেলা ১১টায় খুলনার খালিশপুরের মুন্সিবাড়ি গণহত্যা স্থলে স্মৃতিফলক পুনর্¯’াপন করা হবে এবং বিকেল চারটায় খুলনা প্রেসক্লাব মিলনায়তনে শহীদ স্মৃতি স্মারক বক্তৃতা অনুষ্ঠান। স্মারক বক্তা লেখক সাংবাদিক শাহরিয়ার কবির। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিশিষ্ট ইতিহাসবিদ, লেখক, ১৯৭১ ঃ গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের সভাপতি প্রফেসর ড. মুনতাসীর মামুন। স্বাগত বক্তব্য রাখবেন ট্রাস্টি সম্পাদক ডাঃ শেখ বাহারুল আলম।

লক্ষ্মীপুরে শতাধিক অবৈধ দোকান উচ্ছেদ

নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর, ১৬ মে ॥ লক্ষ্মীপুরের রামগঞ্জ শহরে শনিবার সড়ক ও জনপদ বিভাগের জমির ওপর গড়ে ওঠা অবৈধ শতাধিক স্থাপনা উচ্ছেদ করেছে প্রশাসন। এতে দখলদারদের কবল থেকে সাত বছর পর রামগঞ্জ-হাজীগঞ্জ সড়কের পাশের প্রায় ২০ কোটি টাকার জমি উদ্ধার হয়েছে। এর আগে শুক্রবার রাতে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়। জানা যায়, রামগঞ্জ-হাজীগঞ্জ সড়কের সোনাপুর চৌরাস্তা পর্যন্ত সড়কের দু’পাশে প্রভাবশালী লোকজন দখল করে নিয়েছে। তারা এ জমিতে দোকানঘর নির্মাণ করে ব্যবসা করে আসছে। এর মধ্যে কয়েকটি বহুতল দালানও রয়েছে। সম্প্রতি জেলা প্রশাসক ওই অবৈধ স্থাপনা উচ্ছেদের ঘোষণা দেয়। এ লক্ষ্যে দখলদারদের স্থাপনা সরিয়ে নিতে একাধিকবার মাইকিংও করা হয়। শনিবার সকাল থেকে রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। এ সময় বিপুলসংখ্যক পুলিশ, র‌্যাব ও বিজিবি উপস্থিত ছিলেন।

নির্বাচন দাবিতে ভোমরা সিএ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের ৯ সদস্যের পদত্যাগ

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ সংগঠনের নতুন নির্বাচনের দাবিতে পদত্যাগ করেছেন সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর সিএ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির ৯ সদস্য। শনিবার বিকেল ৪টার দিকে তারা এই পদত্যাগপত্র জমা দেন। পদত্যাগকারী সদস্যরা সংগঠনের সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছেন।

পদত্যাগকারীরা সাংবাদিকদের জানান, ভোমরা স্থলবন্দর সিএ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি নিছার উদ্দিন ও সাধারণ সম্পাদক অহিদুল ইসলামের সীমাহীন দুর্নীতি ও স্বেচ্ছাচারিতায় ব্যবসায়ীরা অতিষ্ঠ হয়ে উঠেছে। ২০১৪ সালে সংগঠনের সাধারণ সভায় সাধারণ সদস্যরা নির্বাচনের দাবি জানালে সর্ব সম্মতিক্রমে নির্বাচন কমিশন গঠন করা হয়। কিন্তু ষড়যন্ত্র করে সেই নির্বাচন বন্ধ করে দেয় একটি চক্র। এই প্রেক্ষিতে নতুন নির্বাচনের দাবিতে তারা পদত্যাগপত্র জমা দিয়েছেন।

চসিক নির্বাচনে সহিংসতা দেহরক্ষীসহ ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী গ্রেফতার

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে সহিংসতার মামলায় পুলিশ গ্রেফতার করেছে এক ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী ও তার দেহরক্ষীকে। শনিবার সকালে নগরীর বৌবাজার এলাকা থেকে কাউন্সিলর প্রার্থী জসিম উদ্দিন ও খাজা রোড এলাকা থেকে তার দেহরক্ষী আবু ইউসুফকে গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

প্রকাশিত : ১৭ মে ২০১৫

১৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: