মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চীন ও ভারতের মধ্যে ২২শ’ কোটি ডলার সহযোগিতা চুক্তি সই

প্রকাশিত : ১৭ মে ২০১৫
  • ভারতের আর্থিক, জ্বালানি ও বন্দর উন্নয়ন খাতে বিনিয়োগ করবে চীন

চীনে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের শেষদিনে শনিবার দুদেশের মধ্যে ২ হাজার ২শ’ কোটি ডলারের অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির আওতায় ভারতের আর্থিক, জ্বালানি ও বন্দর উন্নয়ন খাতে বিনিয়োগ করবে চীন। খবর বিবিসি অনলাইনের।

এর আগে শুক্রবার চীনের সঙ্গে ভারতের শিক্ষা, রেল যোগাযোগ ও বৈজ্ঞানিক গবেষণা খাতে এক হাজার কোটি ডলারের আরেকটি চুক্তি স্বাক্ষর হয়েছিল। সীমান্ত বিরোধকে পাশকাটিয়ে দুই দেশের প্রধানমন্ত্রী পারস্পরিক অর্থনৈতিক সহযোগিতামূলক সম্পর্ক আরও বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেছেন। চীন ১৯১৪ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনামলে তিব্বতের সঙ্গে সম্পাদিত সীমান্ত চুক্তি মানে না। তিব্বতে চীন (আন্তর্জাতিক স্বীকৃতিবিহীন) ডি ফ্যাক্টো সীমানা প্রতিষ্ঠা করেছে। দক্ষিণ তিব্বতের ওপর ভারত এবং ভারতের অরুণাচল প্রদেশের ওপর চীন মালিকানা দাবি করে থাকে। এছাড়াও দুই বৃহৎ প্রতিবেশীদের দীর্ঘ সীমান্তের বিভিন্ন স্থানে অচিহ্নিত এলাকা নিয়ে বিরোধ রয়েছে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোদি ও চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং। অনুষ্ঠানে লি বলেছেন, ‘রাজনৈতিক সদিচ্ছা থাকলে যেকোন মতপার্থক্যই কাটিয়ে ওঠা সম্ভব।’ বিশ্লেষকরা বলছেন, দশকের পর দশক ধরে সীমান্ত বিরোধ বজায় রেখে বিশাল অঙ্কের বাণিজ্য চুক্তি হলেও দুই দেশের মধ্যে আস্থা উন্নয়নে উল্লেখযোগ্য উন্নতি হয়নি।

নেপালের উদ্ধারকাজ থেকে ব্রিটিশ কপ্টার ফিরিয়ে নেয়া হচ্ছে

নেপালে ভয়াবহ ভূমিকম্পের পর উদ্ধারকাজে সহায়তার জন্য ব্রিটেন যে তিনটি হেলিকপ্টার পাঠিয়েছিল তা ফিরিয়ে নেয়া হচ্ছে। উদ্ধার তৎপরতায় এদের ব্যবহার করা হয়নি। ব্রিটিশ সরকার শনিবার এ কথা জানিয়েছে। খবর এএফপির।

তিন সপ্তাহের মধ্যে নেপালে দুটি বড় ধরনের ভূমিকম্প আঘাত হেনে দেশটির ব্যাপক ক্ষয়ক্ষতি করে। এতে প্রায় ৮ হাজার ৫০০ লোকের মৃত্যু হয় এবং বিপুলসংখ্যক মানুষ আশ্রয়হীন হয়ে পড়ে। এক সরকারী মুখপাত্র বলেন, ‘আমাদের চিনুকগুলো বিশ্ব খাদ্য কর্মসূচীর অনুরোধে ত্রাণ সরবরাহে কোন সহায়তা করতে পারল না বলে আমরা হতাশ।’ ব্রিটেনের তিনটি রয়েল এয়ার ফোর্সের চিনুক হেলিকপ্টার নেপালে পৌঁছায়নি। এক সপ্তাহ আগে এগুলো ভারতের দিল্লীতে আটকা পড়েছে।

প্রকাশিত : ১৭ মে ২০১৫

১৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: