মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

৪ বছরের শিশুর ডাইনোসরের ফসিল আবিষ্কার

প্রকাশিত : ১৬ মে ২০১৫

৪ বছরের হুইলি। সম্ভবত টেলিভিশন দেখেই ডাইনোসরের দারুণ ভক্ত হয়ে গেছে। যারা ডাইনোসর খুঁজতে মাটি খোঁড়াখুঁড়ি করেন, তাদের মতোই হতে চায় হুইলি। টেক্সাসের ম্যানসফিল্ডের হুইলি মাঝে মধ্যেই এখানে ওখানে মাটি খুঁড়ে ডাইনোসর খুঁজত।

সবাই হুইলির এই কারবারকে খেলা মনে করে মজাই পেতেন। কিন্তু এই ছোট্ট হুইলি মাটি খুঁড়তে খুঁড়তে আবিষ্কার করে ফেলেছে সত্যিকার ডাইনোসরের ফসিল।

ডালাস মর্নিং নিউজ এক প্রতিবেদনে জানায়, ম্যানসফিল্ডের শপিং সেন্টারের পেছনে হুইলি একদিন মাটি খুঁড়তে শুরু করে। সেখান থেকে বেরিয়ে আসে এই প্রাগৈতিহাসিক যুগের বিলুপ্ত প্রাণী।

সাউদার্ন মেথোডিস্ট ইউনিভার্সিটির গবেষকরা এই ফসিল নিয়ে গবেষণা করে জানান, এটা নডোসর জাতের ডাইনোসর। ঘোড়ার আকারের এই ডাইনোসর এই অঞ্চলে কিভাবে এলো তা ভেবে পাচ্ছেন না তারা। এটি প্রায় ১০০ মিলিয়ন বছর আগের ডাইনোসরের ফসিল বলে জানান গবেষকরা।

হুইলির বাবা টিম ব্রাইস জানান, আমিও ওর সঙ্গে মাঝে মধ্যে মাটি খুঁড়তাম।

একদিন আমার ছেলে মাটি খুঁড়ে একটি হাড় বের করে এনে আমাকে দেখাল। আমি নিশ্চিত না হয়েও বিস্ময়ে বিমূঢ় হয়ে গেছিলাম। ইতোমধ্যে হুইলির আবিষ্কৃত অংশটিকে নিরাপত্তা দিতে ঘিরে ফেলা হয়েছে। খুব দ্রুত প্রয়োজনীয় কাজ শেষ করতে হবে।

তারপর বিজ্ঞানীরা এসে যাবতীয় কাজ শুরু করবেন। কয়েকজন প্রতœতত্ত্ববিদ জানান, হুইলি যা করেছে তা আমরা সারাজীবনে করার স্বপ্ন দেখি না।

সূত্র : ডুগো নিউজ

প্রকাশিত : ১৬ মে ২০১৫

১৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: