রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সংক্ষিপ্ত সংবাদ

প্রকাশিত : ১৬ মে ২০১৫
  • সার্ক গলফে বাংলাদেশ ফাইনালে

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের কর্ণাটক গলফ এ্যাসোসিয়েশনের গলফ কোর্সে অনুষ্ঠানরত ‘সার্ক গলফ চ্যম্পিয়নশিপ’-এর পুরুষ দলগত ইভেন্টে বাংলাদেশে ফাইনালে উঠেছে। শুক্রবার সেমিফাইনালে বাংলাদেশের তিন এ্যামেচার গলফার মোহাম্মদ ইসমাইল, মোহাম্মদ রাসেল এবং মোহাম্মদ আকবর যথাক্রমে আফগানিস্তানের সামিউল্লাহ, আফজাল আবদুল এবং নূর আহমেদকে সরাসরি ম্যাচে হারিয়ে সার্ক গলফ চ্যাম্পিয়নশিপে সপ্তমবারের মতো ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেন। অপর সেমিফাইনালে ভারতের ভিরাজ মাদাপ্পা, পুকরাজ এবং জয়বির সিং ভুটানের ওয়াচুক, ক্যাপ্টেন বিবি গুরুং এবং টিসেন্দ্রাকে সরাসরি ম্যাচে হারিয়ে ফাইনালে ওঠেন। শনিবার সকালে ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।

ম্যারাডোনার গোল সুন্দর!

স্পোর্টস রিপোর্টার ॥ মেসি-ম্যারাডোনা। একই দেশের দুই তারা। আশির দশকে আর্জেন্টিনার সেরা তারকা ছিলেন দিয়াগো ম্যারাডোনা। অসাধারণ সব পারফর্মেন্স করে নিজেকে নিয়ে গেছেন কিংবদন্তির তালিকায়। আর বর্তমান বিশ্ব ফুটবলেরই সৌন্দর্য লিওনেল মেসি! রেকর্ড গড়েন আর রেকর্ড ভাঙ্গেন। নিরন্তর এই খেলায় অবিশ্বাস্য সব পারফর্মেন্স উপহার দিয়ে ইতোমধ্যেই ফুটবলীয় ইতিহাসের সোনালীয় পাতায় ঠাঁই পাওয়া মেসি যেন কখনই থামবেন না! ফুটবল থেকে অনেক আগে দূরে সরে গেলেও ম্যারাডোনাও থামতে নারাজ। নানান বিতর্ক আর কথার লড়াইয়ে সবসময়ই ভালবাসেন আলোচনার কেন্দ্রে থাকতে। সেই বিতর্ক নিয়েই নতুন করে উঠে এলেন সংবাদের শিরোনামে। ম্যারাডোনার নতুন প্রসঙ্গ এবার তার করা গোলের সৌন্দর্য। স্বদেশী তারকা লিওনেল মেসিকে বিশ্বসেরা ফুটবলার হিসেবে আখ্যা দিয়ে নিজের করা গোলকে বললেন তার চেয়েও বেশি সুন্দর!

১৯৭৭ থেকে ১৯৯৪ পর্যন্ত আর্জেন্টিনার হয়ে মাঠ মাতিয়েছেন ম্যারাডোনা। ৯১ ম্যাচ খেলে প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন ৩৪বার। দুই পায়ের মোহনীয় জাদুতে ১৯৮৬ বিশ্বকাপে একাই আর্জেন্টিনাকে শিরোপা উপহার দিয়েছিলেন ম্যারাডোনা। সেই কীর্তিতেই ম্যারাডোনা এখন ফুটবলীয় ইতিহাসের অনন্য এক নাম, ফুটবলের বরপুত্র। সেই ম্যারাডোনার পর আর্জেন্টিনা দলের সেরা খেলোয়াড়ের মুকুট পরেন মেসি। কেননা, পরিসংখ্যানের হিসাবে ইতোমধ্যে সাবেক নেপোলি ও বোকা জুনিয়র্সের তারকা ফুটবলার ম্যারাডোনাকে ছাড়িয়ে গেছেন মেসি। জাতীয় দলের হয়ে ৯৭ ম্যাচে প্রতিনিধিত্ব করে প্রতিপক্ষের জালে ৪৫ বার বল জড়িয়েছেন বার্সিলোনার এই আর্জেন্টাইন জাদুকর। কিন্তু তারপরও প্রশ্নটা বার বারই ঘুরে ফিরে আসে। প্রকৃতপক্ষে কে সেরা ফুটবলার? দিয়েগো ম্যারাডোনা নাকি লিওনেল মেসি! মত-পার্থক্য থাকার কারণে এই প্রশ্নের উত্তর নিয়ে বিতর্ক চলবেই। তবে এবার এই প্রশ্নে মেসিকেই বিশ্বসেরার খেতাব দিলেন ম্যারাডোনা। এ বিষয়ে তিনি বলেন, ‘লিওনেল মেসি বিশ্বসেরা খেলোয়াড়। এতে কোন সন্দেহ নেই। সে তার নিজস্ব স্টাইলে খেলে থাকে।’

টি২০ লীগ নিয়ে আসছেন শচীন-ওয়ার্ন

স্পোর্টস রিপোর্টার ॥ টি২০ ক্রিকেটের আরও এক নতুন টুর্নামেন্ট আসছে। যেখানে দেখা যাবে এক সময়ের মাঠ কাঁপানো সব ক্রিকেটারকে। যার উদ্যোক্তা স্বয়ং দুই লিজেন্ড শচীন টেন্ডুলকর ও শেন ওয়ার্ন। ২৮ সাবেক তারকা এরই মধ্যে চুক্তিবদ্ধ হয়েছেন। আনুষ্ঠানিক ঘোষণাটা এখনও আসেনি, তবে এ বছরই একঝাঁক অবসরপ্রাপ্ত তুখোড় ক্রিকেটার নিয়ে ‘ক্রিকেট অলস্টার টি২০ লিগ’ শুরু হতে যাচ্ছে।

আন্তর্জাতিক ক্রিকেটে বিষয়টি দারুণ আলোড়ন তৈরি করেছে।

টাইমস অব ইন্ডিয়ার খবর, এ ব্যাপারে এরই মধ্যে সাবেক ২৮ ক্রিকেটারের সঙ্গে চুক্তিও সেরে ফেলেছেন শচীন-ওয়ার্নরা। মাথাপিছু প্রত্যেক খেলোয়াড়ের জন্য বরাদ্দ করা হয়েছে ২৫ হাজার মার্কিন ডলার। দীর্ঘ টি২০ টুর্নামেন্টটির মেয়াদ হবে ৪২ দিনের। অস্ট্রেলিয়ায় প্রকাশিত আরেক সংবাদে জানা গেছে, আকর্ষণীয় আয়োজনে খেলতে চুক্তিবদ্ধ হয়েছেন ব্রেট লি, রিকি পন্টিং, এ্যাডাম গিলক্রিস্ট, গ্লেন ম্যাকগ্রা, মাইকেল ভন, এ্যান্ড্রু ফ্লিনটফ ও জ্যাক ক্যালিসের মতো সাবেক বিখ্যাতরা।

ইংল্যান্ড দলে লিথ

স্পোর্টস রিপোর্টার ॥ জোনাথট ট্রটের হঠাৎ অবসরে কপাল খুলল এ্যাডাম লিথের। ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ড দলে ডাক পেয়েছেন তরুণ এ ব্যাটসম্যান। ২৭ বছর বয়সী ওপেনার ইয়র্কশায়ারের হয়ে কাউন্টিতে দারুণ ক্রিকেট খেলে নির্বাচকদের নজর কাড়েন। ইংলিশ টেস্ট দলে আরেক নতুন মুখ এক ওয়ানডে খেলা পেসার মার্ক উড। অধিনায়ক হিসেবে রয়েছেন যথারীতি এ্যালিস্টার কুক। তবে ইয়ন মরগানকে সরিয়ে ডেপুটি করা হয়েছে জো রুটকে। বৃহস্পতিবার লর্ডস টেস্ট দিয়ে শুরু দুই ম্যাচের সিরিজ।

ইংল্যান্ড দল (প্রথম টেস্ট) ॥ এ্যালিস্টার কুক (অধিনায়ক), জো রুট (সহ-অধিনায়ক), গ্যারি ব্যালান্স, ইয়ান বেল, স্টুয়ার্ট ব্রড, জস বাটলার, ক্রিস জর্ডান, এ্যাডম লিথ, মঈন আলি, জেমস এ্যান্ডারসন, বেন স্টোকস ও মার্ক উড।

ফাইনালে সেভিয়া-ডিনিপ্রো

স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা ইউরোপা লীগ ফুটবলের ফাইনালে উঠেছে বর্তমান চ্যাম্পিয়ন সেভিয়া ও ইউক্রেনের ক্লাব ডিনিপ্রো। বৃহস্পতিবার রাতে সেমিফাইনালের দ্বিতীয় লেগে নেপোলিকে ১-০ গোলে ডিনিপ্রো ও সেভিয়া ২-০ গোলে হারায় ফিওরেন্টিনাকে। এর আগে শেষ চারের প্রথম লেগের ম্যাচে ইউক্রেনের ক্লাব ডিনিপ্রোর সঙ্গে ১-১ গোলে ড্র করে নেপোলি। অন্যদিকে নিজেদের মাঠে ৩-০ গোলের দাপুটে জয় পেয়েছিল স্প্যানিশ ক্লাব সেভিয়া। এর ফলে সেমিফাইনালে থেকে বিদায় নিতে হলো দুই ইতালিয়ান ক্লাব নেপোলি ও ফিওরেন্টিনাকে। আগামী ২৭ মে পোল্যান্ডের ওয়াশতে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। সেখানে শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামবে স্প্যানিশ ক্লাব সেভিয়া।

বৃষ্টিতে স্থগিত হলো দুটি খেলাই!

স্পোর্টস রিপোর্টার ॥ ভারি বর্ষণের কারণে স্থগিত ঘোষণা করা হয়েছে ‘মান্যবর বাংলাদেশ প্রিমিয়ার লীগ’ ফুটবলের শুক্রবারের দুটি খেলাই (বিকেল সোয়া ৪টায় ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড বনাম রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি এবং সন্ধ্যা সাড়ে ৬টায় ব্রাদার্স ইউনিয়ন লিমিটেড বনাম ফেনী সকার ক্লাব)। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ক্রমাগত বজ্রপাত আর অতি ভারি বর্ষণের কারণে এ সিদ্ধান্ত নিতে বাধ্য হন ম্যাচ কমিশনার রফিকুল আলম। পরবর্তীতে ম্যাচ কমিশনারের সিদ্ধান্ত অনুযায়ী প্রিমিয়ার লীগের ম্যাচগুলো বডিলি শিফট করা হয়। শুক্রবার ছুটির দিন হওয়ায় আশা করা হচ্ছিল এদিন হয়ত লীগের খেলা দেখতে উল্লেখযোগ্যসংখ্যক ফুটবলপ্রেমী হাজির হবেন স্টেডিয়ামে। কিন্তু তা হয়নি। এর জন্য দায়ী বিরূপ আবহাওয়া। দুপুর থেকেই গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছিল। প্রথম ম্যাচে মোহামেডান-রহমতগঞ্জ যখন খেলতে নামে তখন বৃষ্টির মাত্রা ক্রমেই বাড়তে থাকে। কোনমতে ৭ মিনিট খেলা চালানো সম্ভব হয়। তখন কোন দলই গোল করতে পারেনি। তারপর বিপজ্জনকভাবে বজ্রপাত এবং বর্ষণের তোড় এতই বৃদ্ধি পায় যে মাঠে পানি জমে গিয়ে খেলার অনুপযোগী হয়ে পড়ে। রেফারি আবদুল হান্নানের সঙ্গে আলোচনা করে ম্যাচ কমিশনার খেলা কিছুক্ষণ স্থগিত রাখার সিদ্ধান্ত নেন। প্রায় ৪০ মিনিট মুষলধারে বৃষ্টিপাতের পরও দু’দলের ম্যাচ অফিসিয়ালরা অপেক্ষা করেছিলেন, যদি ম্যাচটা খেলা যায়। কিন্তু বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পানি নিষ্কাশন পদ্ধতি উন্নতমানের না হওয়াতে দ্রুত পানি সরানো সম্ভব হয়নি। দু’দলের অধিনায়ককে মাঠে নিয়ে গিয়ে মাঠ পর্যবেক্ষণ শেষে তাদের সঙ্গেও মাঠের অবস্থা নিয়ে আলোচনা করেন ম্যাচ কমিশনার রফিকুল আলম। শেষ পর্যন্ত মাঠের অবস্থা খেলার অনুপযোগী এবং প্রতিকূল আবহাওয়ার কারণে শুক্রবারের দুটি ম্যাচই বডিলি শিফট করার সিদ্ধান্ত নেন ম্যাচ কমিশনার। তার মানে প্রিমিয়ার লীগের প্রতিদিনের ম্যাচগুলো আগের সূচী অনুযায়ীই হবে, তবে ম্যাচগুলো একদিন করে পিছিয়ে যাবে। আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুক্রবার স্থগিত হওয়া ম্যাচ দুটিই অনুষ্ঠিত হবে।

মোহামেডান চ্যাম্পিয়ন

স্পোর্টস রিপোর্টার ॥ আবাহনী লিমিটেডকে ১০ রানের ব্যবধানে হারিয়ে মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড ঢাকা প্রিমিয়ার ডিভিশন মহিলা ক্রিকেট লীগে শিরোপা অর্জন করেছে। টস জিতে আবাহনী ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। ৪৯.২ ওভারে ১০ উইকেটে ১৩২ রান করতে সক্ষম হয় তারা। সালমা খাতুন ১৪ রান দিয়ে ৫টি উইকেট এবং রুমানা আহমেদ ১৯ রান দিয়ে ২টি উইকেট লাভ করেন। তাদের এই বিধ্বংসী বোলিংয়ে আবাহনী ১৩২ রানে গুটিয়ে যায়। ৪৩.৩ ওভারে ৭ উইকেটে ১২২ রান করে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় মোহামেডান। ঠিক তখনই শুরু হয় বৃষ্টি। ডাকওয়ার্থÑলুইস পদ্ধতিতে রান গড়ে মোহামেডান এগিয়ে থাকায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। ম্যাচসেরা রুমানা আহমেদ ৫৫ রান করেন। মহিলা ক্রিকেট টিমের এই সাফল্যে মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডের পরিচালকম-লী, কর্মকর্তা, সমর্থক ও দর্শক সবাই খুব আনন্দিত।

প্রকাশিত : ১৬ মে ২০১৫

১৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: