আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রবিবার শিরোপা উৎসব করতে চায় বার্সিলোনা

প্রকাশিত : ১৬ মে ২০১৫
  • শঙ্কা কেটেছে লা লিগার, গুরুত্বপূর্ণ ম্যাচে সুয়ারেজের খেলা নিয়ে সংশয়

স্পোর্টস রিপোর্টার ॥ স্প্যানিশ লা লিগার শিরোপা উৎসবের প্রস্তুতি নিচ্ছে বার্সিলোনা! রবিবার ভিসেন্টে ক্যালডেরনে স্বাগতিক এ্যাটলেটিকো মাদ্রিদকে হারাতে পারলেই এক ম্যাচ হাতে রেখে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পাবে কাতালানরা। ম্যাচটি ঘিরে তাই বাড়তি মনোযোগ ন্যুক্যাম্পের দলটির। ক্লাবটির কোচ লুইস এনরিকে জানিয়ে দিয়েছেন, পরবর্তী ম্যাচেই তারা শিরোপা নিশ্চিত করতে চান।

এই সম্ভাবনা জোরালো হয়েছে লা লিগার ধর্মঘট প্রত্যাহার হওয়ায়। তবে গুরুত্বপূর্ণ এই ম্যাচে উরুগুইয়ান তারকা লুইস সুয়ারেজের খেলা নিয়ে সংশয় আছে। সাবেক লিভারপুল তারকা ভুগছেন হ্যামস্ট্রিংয়ের চোটে। বার্সিলোনা তাদের ওয়েবসাইটে সুয়ারেজে চোটের কথা জানিয়েছে। গত বুধবার বেয়ার্ন মিউনিখের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচ খেলার সময় আঘাত পান সুয়ারেজ। বেয়ার্নের কাছে ম্যাচটি ৩-২ গোলে হারে বার্সিলোনা। তবে নিজেদের মাঠে প্রথম লেগে ৩-০ গোলে জয় পাওয়ায় ফাইনালে উঠেছে কাতালানরা। আগামী ৬ জুন বার্লিনে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে জুভেন্টাসের বিরুদ্ধে ম্যাচে সুয়ারেজকে প্রয়োজন বার্সিলোনার। এই কারণেই তাকে নিয়ে ঝুঁকি নিতে চাচ্ছে না ক্লাবটি। চোটমুক্ত হতে ‘ফিজিওথেরাপি’ নিতে হবে সুয়ারেজকে। ইংলিশ ক্লাব লিভারপুল থেকে গত বছরের জুলাইয়ে বার্সিলোনায় নাম লেখান সুয়ারেজ। কিন্তু নিষেধাজ্ঞার কারণে বার্সার হয়ে তিনি খেলতে শুরু করেন গত অক্টোবর মাস থেকে। সেই থেকে এখন পর্যন্ত সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ২৪ গোল করেন তিনি, আর সতীর্থদের ১৬ গোলে অবদান রেখেছেন।

বর্তমানে লা লিগায় ৩৬ ম্যাচ শেষে ৯০ পয়েন্ট ভা-ারে শীর্ষে থাকা বার্সার। সমান ম্যাচে ৮৬ পয়েন্ট রিয়ালের। এখন যে অবস্থা তাতে মেসি, নেইমাররা তাদের শেষ দুই ম্যাচে হোঁচট খেলেই শুধু সম্ভাবনা থাকবে রোনাল্ডো, বেল, রামোসদের। কিন্তু সেই সুযোগ দিতে নারাজ এনরিকের শিষ্যরা। পরের ম্যাচে এ্যাটলেটিকোকে হারিয়েই শিরোপা জয়ের উৎসবের প্রস্তুতি এখন ন্যুক্যাম্পের দলটির। এ প্রসঙ্গে বার্সা কোচ লুইস এনরিকে বলেন, আমরা জানি এ্যাটলেটিকো শক্তিশালী দল। তাদের মাঠে তারা সবসময় কঠিন প্রতিপক্ষ। তবে এবারের মৌসুমে আমরা তাদের কয়েকবার হারিয়েছি। আশা করছি এই ম্যাচেই শিরোপা নিশ্চিত করতে পারব আমরা।

এই সম্ভাবনা জোরালো হয়েছে লা লিগার ধর্মঘট প্রত্যাহার হওয়ায়। টিভি স্বত্ব নিয়ে কিছুদিন আগে ধর্মঘট ডাকে ফুটবলাররা। তবে এই ধর্মঘট ডাকার আইনগত ভিত্তি আছে কিনা, সেই সিদ্ধান্ত নিয়েছে স্পেনের আদালত। আদালত রায় দিয়েছে, ধর্মঘট চলবে না। অর্থাৎ সময়মতোই মাঠে গড়াচ্ছে স্প্যানিশ লা লিগা। গতবার বার্সাকে হারিয়েই শিরোপা জিতেছিল এ্যাটলেটিকো। ফর্মের তুঙ্গে থাকা মেসি-নেইমারদের জন্য সুযোগ এসেছে প্রতিশোধ নেয়ার। এ্যাটলেটিকো মাঠে কাজটা কঠিন হলেও চলতি মৌসুমে তিনবারের দেখায় প্রতিবারই এ্যাটলেটিকোকে হারিয়েছে বার্সা। লীগে প্রথম জিতেছিল ৩-১ গোলে। কোপা ডেল’রের কোয়ার্টার ফাইনালের দুই লেগে জিতেছে ১-০ ও ৩-২ গোলে। এ কারণে বার্সার শিরোপা জয় বিষয় বলে মনে করছেন অনেকে। বার্সার কাজটা আরও সহজ করে দিতে পারে রিয়াল মাদ্রিদ। বার্সা যেমন মাদ্রিদে খেলতে যাচ্ছে, একই দিন একই সময়ে রিয়াল খেলবে বার্সিলোনা শহরে। এস্পানিওলের সঙ্গে ম্যাচ আছে তাদের। কাতালান চেতনায় উজ্জীবিত হয়ে এস্পানিওল যদি রিয়ালকে হারিয়ে দেয় তাহলে বার্সাকে কিছুই করতে হবে না। শেষ দুই ম্যাচে হারলেও চ্যাম্পিয়ন হবে এনরিকের দল।

প্রকাশিত : ১৬ মে ২০১৫

১৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: