আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কলকাতার শেষ চারের পথে বাধা আজ রাজস্থান

প্রকাশিত : ১৬ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়াংখেড়ে বৃহস্পতিবার কলকাতা নাইটরাইডার্সকে হারানোর পর যেন আকাশে উড়তে চাইলেন মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিত শর্মা। বিপরীতে কলকাতা অধিনায়ক গৌতম গাম্ভীরের মুখে রাজ্যের অন্ধকার। হওয়ারই কথা। এ পর্যায়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) শেষ চারের পথটা যে জটিলতর থেকে ‘গিট্টু’ লেগে গেছে! তাতে বড় ক্ষতিটা হয়েছে কলকাতারই। ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়নদের শেষ চারের টিকেটের জন্য গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে, যেখানে আজ প্রতিপক্ষ রাজস্থান রয়্যালস! দু’দলের জন্যই গ্রুপের শেষ ম্যাচটি অনেকটা ‘ডু অর ডাই।’

পরশু মুম্বাইর কাছে ৫ রানে হারা ম্যাচটা কলকাতার কাছে আরও এক বছরের জন্য কষ্টের বোঝা হয়ে উঠতে পারে। ১৭২ রানের জয়ের লক্ষ্যে শেষ দুই ওভারে প্রয়োজন ২১। ব্যাট হাতে উতুঙ্গু ইউসুফ পাঠানের সঙ্গে পীযূষ চাওলা, যাঁকে ভক্তরা তো বটেই, ম্যানেজমেন্টওদিয়েছেন হার্ড-হিটারের ‘সার্টিফিকেট’। সেই চাওলা ৭ বলে অপরাজিত ১! ১৬৬-এ থেমে যাওয়া কলকাতার হার ৫ রানে। শেষ পর্যন্ত গ্রুপ থেকে ছিটকে গেলে রাতে ‘দুঃস্বপ্ন’ দেখবেন চাওলা! যদিও ম্যাচ শেষে দলটির বাংলদেশী তারকা সাকিব আল হাসান চাওলার হয়েই কথা বলেছেন, ‘ও সর্বোচ্চ চেষ্টা করেছে। কিন্তু এমন পরিস্থিতে ব্যাটে-বলে না হলে কিছুই করার থাকে না!’

একই সঙ্গে আজ বড় ম্যাচে রাজস্থানকে হারিয়েই শেষ চার নিশ্চিত করতে আত্মবিশ্বাসী সাকিব। এবারের আইপিএলের গ্রুপ পর্বের লড়াইটা হচ্ছে দারুণ জমজমাট। এক পর্যায়ে যে রাজস্থান রয়্যালসকে মনে হচ্ছিল, দু’-চার ম্যাচ হাতে রেখে শেষ চারের টিকেট পাবে, সেই তাদেরও ঝুঝতে হচ্ছে। আক্ষরিক অর্থে শুক্রবার পর্যন্ত পয়েন্ট টেবিলের সেরা ছয় দলের কোনটিরই শেষ চার নিশ্চিত নয়! আজ রাজস্থানকে হারাতে পারলে অবশ্য সরাসরি প্লে অফে উঠে যাবে কলকাতা। হারলেও ক্ষীণ একটা আশা থাকবে গাম্ভীরদের, তবে সেক্ষেত্রে অনেক সমীকরণের দিকে তাকিয়ে থাকতে হবে। ... পথটা অত্যন্ত জটিল।

শুক্রবারের খেলার আগ পর্যন্ত ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে চেন্নাই সুপার কিংস। দ্বিতীয় স্থানে থাকা কলকাতার ১৫। দু’দলেরই ১টি করে ম্যাচ বাকি। ১২ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে হায়দরাবাদ। ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে চারে মুম্বাই। সমান পয়েন্টে পাঁচে রাজস্থান। আইপিএলের নিয়ম অনুযায়ী গ্রুপ পর্ব শেষে দু’দলের পয়েন্ট সমান হলে লীগে বেশি সংখ্যক জয় পাওয়া দলই শেষ চারের টিকে পাবে। আর সেটিও সমান হলে নেট রান রেটের হিসাব। আজ হারলেও তাই কলকাতার জন্য প্লে অফের সমীকরণটা হবেÑ ১. ব্যাঙ্গালুরুকে তাদের শেষ দুটি ম্যাচে হারতে হবে। হায়দরবাদকে জিততে হবে মুম্বাইর বিপক্ষে!

সেক্ষেত্রে দুর্বল পাঞ্জাবের বিপক্ষে অপর ম্যাচে আজ চেন্নাইর জয় ধরে নিলে লাইনআপ দাঁড়াবেÑ হায়দরাবাদ (১৮), চেন্নাই (১৮), রাজস্থান (১৬) ও কলকাতা (১৫)!!

প্রকাশিত : ১৬ মে ২০১৫

১৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: