রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

বার্সিলোনা ছাড়বেন মেসি-নেইমার-সুয়ারেজ

প্রকাশিত : ১৬ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ বোমা ফাটানো খবরই বলা যেতে পারে। সময়ের তিন সেরা তারকা লিওনেল মেসি, নেইমার ও লুইস সুয়ারেজ ছাড়তে পারেন স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনা। বৃহস্পতিবার এক সাক্ষাতকারে এমন সম্ভাবনার কথা বলেছেন স্বয়ং ক্যাটালান ক্লাবটির সহ-সভাপতি জাভিয়ের ফাউস। তার মতে, বার্সার এই তিন ত্রয়ীকে দলে ভেড়াতে পারে ফরাসী ক্লাব প্যারিস সেইন্ট-জার্মেইন (পিএসজি) কিংবা ইংলিশ পরাশক্তি চেলসি।

মেসি আগে থেকেই আছেন নুক্যাম্পে। এরপর এখানে পর্যায়ক্রমে জড়ো হয়েছেন ব্রাজিলিয়ান নেইমার ও উরুগুয়ের সুয়ারেজ। সময়ের সঙ্গে সঙ্গে এই তিন তারকার জুটি এখন জমে উঠেছে। সাম্প্রতিক যে কোন প্রতিপক্ষই উড়ে যাচ্ছে বার্সার কাছে। এর মূল কারণ এই ত্রয়ীর জ্বলে ওঠা। চলমান মৌসুমে এদের নৈপুণ্যেই ট্রেবল জয়ের কাছাকাছি পৌঁছে গেছে বার্সা। তাহলে কেন ন্যুক্যাম্প ছাড়তে পারেন মেসি, নেইমার ও সুয়ারেজ? এর কারণ ব্যাখ্যা করেছেন ফাউস। ৫১ বছর বয়সী ক্যাটালান ক্লাবটির সহ-সভাপতি বলেন, বেতনের দিক দিয়ে আমরা তাদের (মেসি-নেইমার-সুয়ারেজ)-এর বেশি পারিশ্রমিক দিতে পারব না। যেটা এখন চেলসি কিংবা পিএসজি দিতে পারবে।

বার্সিলোনার হয়ে খেলেই বিশ্বসেরা হয়েছেন মেসি। ক্যারিয়ারের শুরু থেকেই ক্যাটালান ক্লাবটিতে খেলছেন এই আর্জেন্টাইন সুপার স্টার। এরপর ভবিষ্যত পরিকল্পনার বাস্তবায়ন ঘটিয়ে সান্টোস থেকে নেইমারকে কিনে আনে বার্সিলোনা। গত মৌসুমে লিভারপুল থেকে লুইস সুয়ারেজকে এনে রীতিমতো চমকেই দেয় বিশ্বফুটবলকে। তবে শুরুতেই গুঞ্জন ওঠে এই নিয়ে যে, একই ক্লাবে দুই অধিনায়ক (মেসি- নেইমার) কিভাবে খেলবে। কিন্তু সব শঙ্কা দূরে ঠেলে ত্রয়ী এই স্ট্রাইকারদের নিয়ে ক্রমেই বিশ্বফুটবলেরই সেরা আক্রমণভাগ হওয়ার পথে এখন বার্সিলোনা।

গত মৌসুমে একেবারেই নিষ্প্রভ ছিল বার্সিলোনা। অথচ এবার ট্রেবল শিরোপা জয়ের সামনে তারা। আর এটা বার্সার ত্রয়ী তারকার দুর্দান্ত নৈপুণ্যের কারণেই। তাই মেসি-নেইমার-সুয়ারেজকে সহজে ছাড়বে না ক্যাটালান ক্লাবটি এটাই স্বাভাবিক! এ বিষয়ে জাভিয়ের ফাউস বলেন, তাদের দলে রাখাটা চ্যালেঞ্জিং। তবে আমরা মেসি-নেইমার-সুয়ারেজকে বার্সিলোনায় রাখতে চাই। এটাই হয়ত চূড়ান্ত কথা। ফাউস যেটা বলেছেন, সেটাকে অনেকেই কথার কথা হিসেবে দেখছেন।

ইতোমধ্যে বার্সার হয়ে গৗরবময় কীর্তি গড়েছেন মেসি, নেইমার ও সুয়ারেজ। এই তিন ত্রয়ী একত্রে জুটি গড়ার পর বার্সিলোনা যেমন উড়ছে তেমনি তাদের ব্যক্তিগত রেকর্ডও হৃষ্টপুষ্ট হচ্ছে। চলমান ২০১৪-১৫ মৌসুমে এই তিন তারকা ইতোমধ্যে ক্যাটালানদের হয়ে ১০০ গোলের মাইফলক পেরিয়েছেন। এই পথে বেশ ক’টি রেকর্ড গড়েছেন তারা। আরও কয়েকটি গৌরবময় রেকর্ডের সামনে দাঁড়িয়ে। ২০০৮-০৯ মৌসুমে থিয়েরি অঁরি, স্যামুয়েল ইতো ও লিওনেল মেসির করা ৯৭ গোলের রেকর্ড টপকে গেছেন বর্তমান ক্যাটালানরা তারকারা। পেপ গার্ডিওলার অধীনে ওই মৌসুমে তিন জুটির ক্ষেত্রে সর্বোচ্চ গোলের রেকর্ড হয়েছিল। নেইমার ও সুয়ারেজকে নিয়ে এবার সেই রেকর্ড ভেঙ্গেছেন মেসি। সবাই একবাক্যে স্বীকার করেন এই মুহূর্তে ক্লাব ফুটবলে সেরা আক্রমণভাগ বার্সিলোনার। মেসি-নেইমার-সুয়ারেজকে নিয়ে গড়া জুটিকে সেরা না বলে উপায়ও নেই কারোও। ক্যাটালানদের এ্যাটাকিং ত্রয়ী একসঙ্গে জ্বলে উঠলে বিশ্বের যে কোন প্রতিপক্ষের কী অবস্থা হতে পারে তা সহজেই অনুমেয়। চলমান মৌসুমে লিভারপুলের সাবেক ফুটবলার সুয়ারেজ বার্সায় প্রথম মৌসুম পার করছেন। আর নেইমার দ্বিতীয় মৌসুম খেলছেন। প্রথম মৌসুমে মেসির সঙ্গে মানিয়ে নিতে সময় লাগলেও দ্বিতীয় মৌসুমেই আর্জেন্টাইন অধিনায়কের সঙ্গে ব্রাজিল অধিনায়ক জুটি গড়েছেন দুর্দান্ত। এর আগে বার্সার হয়ে কিছুদিন আগে ৪০০ গোলের মাইলফলক স্পর্শ করা মেসির পাশে খেলেছেন ব্রাজিলের আরেক ফুটবল জাদুকর রোনাল্ডিনহো, ফরাসী তারকা থিয়েরো অঁরি ও সুইডিশ তারকা জ¬াতান ইব্রাহিমোভিচ। মেসির পাশে এ তিন তারকাই বার্সার হয়ে গড়ে তুলেছিলেন বিশ্বের সেরা আক্রমণভাগ। তবে রোনাল্ডিনহো, অঁরি ও ইব্রাকে আগেই একদিক থেকে টপকে গেছেন নেইমার। চারবারের ব্যালন ডি’অর জয়ী মেসির পাশে ে খেলা নেইমার এ তিন তারকাকে ছাপিয়ে এক মৌসুমে বার্সার হয়ে সর্বোচ্চ গোল করার রেকর্ড গড়েছেন। ব্রাজিলিয়ান অধিনায়ক ইতোমধ্যে পঞ্চাশ গোলের মাইলফলও স্পর্শ করেছেন।

সব মিলিয়ে মেসি-নেইমার-সুয়ারেজ জুটি এখন দারুণ জমজমাট। এ কারণে তাদের ন্যুক্যাম্প ছাড়ার খবরকে অনেকেই গুজব বলে উড়িয়ে দিচ্ছেন।

প্রকাশিত : ১৬ মে ২০১৫

১৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: