কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ছিটমহলে অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে রাত জেগে পাহারা

প্রকাশিত : ১৬ মে ২০১৫

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১৫ মে ॥ ছিটমহলের ভূমির দখল নিতে অবৈধ অনুপ্রবেশকারী চক্র ঠেকাতে ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির উদ্যোগে পাহারা বসানো হয়েছে। ভারতের পশ্চিমবঙ্গ সরকার তার দেশের ভেতরে থাকা ছিটমহলবাসীর উন্নয়ন ও পুনর্বাসনে পর্যাপ্ত অর্থ বরাদ্দের ঘোষণা দিয়েছে। তবে বাংলাদেশের ভেতরে থাকা ছিটমহলগুলোর বিষয়ে উন্নয়ন প্রকল্পের এখনও কোন ঘোষণা আসেনি। তবে বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিয়ার রহমান ব্যাংকগুলোকে নির্দেশ নিয়েছেন ছিটমহলবাসীকে ১০ টাকায় ব্যাংক এ্যাকাউন্ট খোলার।

আগামীকাল ১৭ মে পাটগ্রামে অবস্থিত ভারতীয় বাগডাকিয়া (ছিট নং-১০) ছিটমহলে রাজশাহীতে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার সন্দ্বীপ মিত্র পরিদর্শন করবেন। ছিটমহলের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় মুগ্ধ বাসিন্দারা। তারা দহগ্রাম আঙ্গরপোতা মডেলে ছিটমহলের উন্নয়ন চায়।

দহগ্রাম আঙ্গরপোতা ছিটমহলে রয়েছে আধুনিক ১০ শয্যার হাসপাতাল, ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র, টেলিটকের নেটওয়ার্ক, সরকারী প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয়, প্রশস্ত পাকা রাস্তাঘাট, বিদ্যুত ব্যবস্থা। ছিটমহলবাসী মূল ভূখ- এবং যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে সরকারের কাছে দহগ্রাম আঙ্গরপোতার মতো নানা আধুনিক সুযোগ সুবিধা চায়।

কুলাঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রধান শিক্ষক মোঃ ইদ্রিস আলী জানান, তার ইউনিয়নে দুটি ছিটমহল রয়েছে। এই দুটি ছিটমহল তার ইউনিয়নে অন্তর্ভুক্ত হতে যাচ্ছে। তিনি স্থানীয় সরকারের সহায়তায় ছিটমহলের উন্নয়ন করার আহ্বান জানান। কুড়িগ্রামের দাশিয়ারছড়া ছিটমহলকে ফুলবাড়ি উপজেলার একটি ইউনিয়ন পরিষদ ঘোষণা করার দাবি উঠেছে ছিটমহলবাসীর পক্ষ হতে। এই ছিটমহলটি দীর্ঘ ৬৮ বছর ধরে ইউনিয়ন পরিষদের আদলে স্থানীয় জনগণের ভোটে জনপ্রতিনিধিরা নিয়ন্ত্রণ করে আসছিল। যদিও কোন স্বীকৃতি ছিল না। তবে ছিটমহলবাসী সেই সকল নির্বাচিত জনপ্রতিনিধিদের স্বীকৃতি দিয়ে আসছিল।

ছিটমহল সমন্বয় কমিটি, বাংলাদেশ ইউনিটের সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম জানান, খুব দ্রুত ছিটমহল বিনিময় চুক্তি বাস্তবায়নে আনুষ্ঠানিক ঘোষণা আসা জরুরী হয়ে পড়েছে। সেই সঙ্গে ছিটমহলবাসীর উন্নয়ন ও পুনর্বাসনের ঘোষণা জরুরী হয়ে পড়েছে। এই ঘোষণা বিলম্বিত হওয়ায় ছিটমহলগুলোতে অস্থিরতা কাজ করছে।

লালমনিরহাটের জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান জানান, বাংলাদেশের ভেতরে ভারতের ১১১ ছিটমহলের মধ্যে লালমনিরহাট জেলায় রয়েছে ৫৯টি। এই ৫৯ ছিটমহলের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। অবৈধ অনুপ্রবেশকারীর হস্তক্ষেপ ঠেকাতে সকল ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। ছিটমহলের জন্য সরকারীভাবে যখন যে সিদ্ধান্ত আসবে, তা তাৎক্ষণিকভাবে বাস্তবায়ন করা হবে।

ভূমি অনুপ্রবেশকারীদের ঠেকাতে ছিটমহলগুলোতে মানুষ ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে রাতে পাহারা দিচ্ছে। পুলিশ, বিজিবি ও স্থানীয় প্রশাসন এ বিষয়ে সর্বক্ষণিক নজরদারি করছে।

প্রকাশিত : ১৬ মে ২০১৫

১৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: