আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মুক্তচিন্তার মানুষ হত্যাকারীদের রুখে দিন

প্রকাশিত : ১৬ মে ২০১৫
  • বিশিষ্টজনদের আহ্বান

স্টাফ রিপোর্টার ॥ ব্লগার রাজীব থেকে শুরু করে একের পর এক প্রগতিশীল মুক্তচিন্তার মানুষ হত্যাকারী উগ্রবাদীদের দেশজুড়ে প্রতিরোধের আহবান জানিয়েছেন দেশের বিশিষ্ট নাগরিকরা। একই সঙ্গে তাঁরা সরকারের প্রতি আহবান জানিয়ে বলেছেন, উগ্রবাদীদের দমনে অবিলম্বে আরও সক্রিয় ও দৃঢ়চিত্ত পদক্ষেপ গ্রহণ করুন। হত্যার সঙ্গে যুক্ত সকলকে অবিলম্বে বিচারের আওতায় আনতে হবে। অভিজিতের মতো অনন্ত বিজয় দাশকেও প্রকাশ্য দিবালোকে হত্যা করা হয়েছে এবং হত্যাকারীরা

নির্বিঘেœ স্থান ত্যাগ করেছে। এটা কোনক্রমেই গ্রহণযোগ্য নয়।

একের পর এক প্রগতিশীল ব্যক্তিকে হত্যা ও হত্যার হুমকির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে দেয়া এক যুক্ত বিবৃতিতে শিক্ষাবিদ, সাহিত্যিক, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ দেশের বিশিষ্ট ব্যক্তিরা এ আহ্বান জানিয়েছেন। তাঁরা বলেছেন, গভীর উদ্বেগ ও উৎকণ্ঠার সঙ্গে আমরা লক্ষ্য করছি ব্লগার রাজীব হতে শুরু করে একের পর এক প্রগতিশীল মুক্তচিন্তার অনুসারীদের হত্যা করা হচ্ছে। এই তালিকায় সর্বশেষ সংযোজন সিলেটের অনন্ত বিজয় দাশ। বিশিষ্ট নাগরিকরা বলেছেন, আমরা আরও জানতে পেরেছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি বিশিষ্ট বুদ্ধিজীবী অধ্যাপক ড. আবুল বারকাতকে বিজ্ঞানমনষ্ক চিন্তার জন্য সপরিবারে হত্যার হুমকি দেয়া হয়েছে। উগ্রবাদী গোষ্ঠী আরও ৮৫ জন প্রগতিশীল ব্যক্তিকে হত্যার জন্য তালিকাভুক্ত করেছে। একের পর এক হত্যাকা-ে আমরা উদ্বিগ্ন ও চিন্তিত। যারা এদেশে শান্তি, স্থিতিশীলতা, গণতন্ত্রের পক্ষে তাদের সবার কাছে আমাদের আহবান, এই সহিংস উগ্রবাদী গোষ্ঠী যারা নিজেদের আল কায়দার সঙ্গে যুক্ত বলে দাবি করে তাদের বিরুদ্ধে দেশব্যাপী প্রতিরোধ গড়ে তুলুন।

বিবৃতিতে স্বাক্ষর করেন অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, অধ্যাপক ড. অজয় রায়, মেজর জেনারেল (অব) কে এম শফিউল্লাহ, অজয় রায়, কর্নেল (অব) শওকত আলী, বিচারপতি এবাদুল হক, অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, শামসুজ্জামান খান, ডাঃ সারওয়ার আলী, অধ্যাপক হায়াৎ মামুদ, অধ্যাপক ড. নূর মোহাম্মদ তালুকদার, অধ্যাপক ড. শেখ জিনাত আলী, অধ্যাপক ডাঃ রশিদ-ই-মাহবুব, অধ্যাপক ডাঃ সাঈদুর রহমান, ডাঃ ফওজিয়া মোসলেম, নূরজাহান বোস, পান্না কায়সার, অধ্যাপক মাহফুজা খানম, অধ্যাপক শফি আহমেদ, মফিদুল হক, জিয়াউদ্দিন তারেক আলী, হারুন হাবিব, রামেন্দু মজুমদার অধ্যাপক ড. আজিজুর রহমান, ডাঃ ওয়াজেদুল ইসলাম খান, অধ্যাপক এম এম আকাশ, এম সলিমউল্লাহ খান, খন্দকার মুনীরুজ্জামান, মেসবাহ উদ্দিন আহমেদ, রোকেয়া কবির, নুমান আহম্মদ খান, রোবায়েত ফেরদৌস, মিতা হক, এ্যাডভোকেট জাহিদুল বারি, রনজিৎ কুমার সাহা, আমীরুল হক আমীন, সালেহ আহমেদ, আব্দুল ওয়াহেদ, সেলিম রেজা, হুমায়ুন কবীর, অলক দাসগুপ্ত প্রমুখ।

প্রকাশিত : ১৬ মে ২০১৫

১৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: