মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশ ব্যাংক কর্মসংস্থান সৃষ্টিতে কাজ করছে ॥ গবর্নর

প্রকাশিত : ১৫ মে ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পাশাপাশি বাংলাদেশ ব্যাংক অন্তর্ভুক্তিমূলক অর্থায়নের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টিতে কাজ করছে বলে জানিয়েছেন গবর্নর ড. আতিউর রহমান। তিনি বলেন, সরকারের নীতি সহায়তায় কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে অন্তর্ভুক্তিমূলক অর্থায়নে উৎসাহিত করেছে। এতে প্রচলিত ব্যাংকিং ধারার বাইরে গিয়ে আমরা অধিকসংখ্যক মানুষকে অর্থায়ন করতে পেরেছি, যা প্রকারান্তরে কর্মসংস্থান সৃষ্টিতে সহায়ক হয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম সম্মেলন কক্ষে ‘বাংলাদেশে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, প্রবৃদ্ধি অর্জন এবং কর্মসংস্থান সৃষ্টিতে চ্যালেঞ্জ : বাংলাদেশ ব্যাংকের ভূমিকা’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ ব্যাংক এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) যৌথভাবে সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানে আইএলও আবাসিক প্রধান শ্রীনিবাস রেড্ডি এবং আইএলও জেনেভা কার্যালয়ের এমপ্লয়মেন্ট এ্যান্ড লেবার মার্কেট পলিসিজ শাখার প্রধান আয়ানাতুল ইসলাম বক্তব্য রাখেন। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন আইএলওর সাবেক পরিচালক ড. মুহাম্মদ মোক্তাদা।

গবর্নর বলেন, কেন্দ্রীয় ব্যাংক প্রধানত মূল্যমান স্থিতিশীল রাখতে কাজ করে থাকে। কিন্তু এখন প্রথাগত এই কাজের বাইরে গিয়ে বাংলাদেশ ব্যাংকের পাশাপাশি বিশ্বের অনেক দেশের কেন্দ্রীয় ব্যাংক উন্নয়নমুখী কাজে এগিয়ে আসছে। বাংলাদেশ ব্যাংক এক্ষেত্রে রোল মডেলের ভূমিকায় আছে। তিনি বলেন, অন্তর্ভুক্তিমূলক অর্থায়নের কারণে বৈশ্বিক মন্দার মধ্যেও গত ৬ বছর ধরে আমরা গুণগতমানের প্রবৃদ্ধি অর্জন করতে পেরেছি। গবর্নর বলেন, সাধারণ মানুষ থেকে শুরু করে কৃষক পর্যন্ত ব্যাংকিং চ্যানেলে যুক্ত হচ্ছে।

প্রকাশিত : ১৫ মে ২০১৫

১৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: