আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

উবাচ

প্রকাশিত : ১৫ মে ২০১৫

এরশাদের আক্ষেপ

স্টাফ রিপোর্টার ॥ সব সময় বেকায়দার থাকেন এরশাদ। নিজেই বহুবার স্বীকার করেছেন। বলেছেন, শেকলে বাঁধা রাজনৈতিক জীবন তার। কিন্তু মুক্ত রাজনীতির আকাক্সক্ষা যে তিনি এখনও লালন করেন এ কথার মধ্য দিয়ে তা স্পষ্ট। রাজনৈতিক জীবনে কখনও একটু সুখ-কিছু দুঃখ। কখনও পুরোটাই দুঃখ-কষ্টে জর্জরিত। নিজের দলের লোকজনও তাঁর কথা শোনে না। তাই পড়ন্ত বয়সে তাঁর আক্ষেপের যেন শেষ নেই। সম্প্রতি রংপুরের একটি অনুষ্ঠানে সাবেক এই রাষ্ট্রপ্রধান বলেছেন, আমার দুর্ভাগ্য যে আমার দলের নেতারা সরকারের মন্ত্রিসভায় যোগ দিয়ে ‘জয় বাংলা’ সেøাগানে অভ্যস্ত হয়ে গেছেন। তাদের মুখে এখন দলের সেøাগান বাংলাদেশ জিন্দাবাদ শোনা যায় না। দলের নীতি ও আদর্শ মানে না এমন নেতাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে বলেও সমাবেশে ইঙ্গিত দেন এরশাদ।

সাবেক সেনাপ্রধান এরশাদ বলেন, জাতীয় পার্টিকে সত্যিকারের বিরোধী দলের ভূমিকা পালন করতে হলে মন্ত্রিসভা থেকে তাদের নেতাদের পদত্যাগ করা উচিত। জাতীয় পার্টি বিরোধী দলেও আছে আবার সরকারেও আছে। দেশের মানুষ এই দ্বৈত অবস্থাকে ‘নেক নজরে’ দেখছে না। জাতীয় পার্টিকে সত্যিকারের বিরোধী দলের ভূমিকা পালন করতে হবে। কারণ আগামীতে দেশের মানুষ দুইনেত্রীকে ভোট দেবে না। ভোট দেবে জাতীয় পার্টিকে।

তিনি বলেন, বিএনপি আমার ওপর অনেক নির্যাতন করেছে। তার পরিণামও বিএনপি এখন ভোগ করছে। দলটি তিলে তিলে নিঃশেষ হচ্ছে। কিন্তু জাতীয় পার্টি এখনও টিকে আছে এবং থাকবে। এদেশের মানুষ আবারও জাতীয় পার্টিকে ক্ষমতায় দেখতে চায়।

ছেলেদের দুষ্টামি

স্টাফ রিপোর্টার ॥ পহেলা বৈশাখে টিএসসির সামনে নারীদের যৌন নিপীড়নের ঘটনাকে ‘তিন-চারটা ছেলের দুষ্টামি’ বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি লিটন নন্দী এ ঘটনা নিয়ে যেসব বক্তব্য দিচ্ছেন তা সঠিক নয় বলেও দাবি করেছেন তিনি। মঙ্গলবার পুলিশ সদর দফতরে কয়েকটি বেসরকারী টেলিভিশনের সাংবাদিকদের দেয়া সাক্ষাতকারে তিনি এ মন্তব্য করেন।

অনেকটা তাচ্ছিল্যের স্বরেই আইজিপি বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে হাজার হাজার মানুষের মধ্যে চার-পাঁচটি ছেলে দুই-তিনটা মেয়েকে শ্লীলতাহানি করল। যাদের সামনে এ ঘটনা ঘটাল সেই পাবলিকরা তাদের কেন ধরল না? পাবলিকই তো তাদের শায়েস্তা করতে পারত। প্রত্যেক নাগরিকের আইনগত অধিকার আছে, তাদের সামনে অপরাধ ঘটলে তারাই অপরাধীদের গ্রেফতার করতে পারবে। এতে পুলিশের গ্রেফতার করা লাগত না। ঘটনার প্রত্যক্ষদর্শী ও নিপীড়নের শিকার এক মেয়েকে উদ্ধারকারী ছাত্র ইউনিয়নের নেতা লিটন নন্দীর কথা ঠিক নয় দাবি করে আইজিপি বলেন, সত্যিকারের বিরোধী দলের ভূমিকা পালন করতে হবে। কারণ আগামীতে দেশের মানুষ দুইনেত্রীকে ভোট দেবে না। ভোট দেবে জাতীয় পার্টিকে।

তিনি বলেন, বিএনপি আমার ওপর অনেক নির্যাতন করেছে। তার পরিণামও বিএনপি এখন ভোগ করছে। দলটি তিলে তিলে নিঃশেষ হচ্ছে। কিন্তু জাতীয় পার্টি এখনও টিকে আছে এবং থাকবে। এদেশের মানুষ আবারও জাতীয় পার্টিকে ক্ষমতায় দেখতে চায়।

আস্তাবলের ব্যাপার

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি নেতা সালাহউদ্দিনের নিখোঁজ হওয়া এবং দুই মাস পর স্ত্রীকে ফোন দেয়ার ঘটনা বিএনপির ‘আস্তাবলের ব্যাপার’ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত। মঙ্গলবার আকস্মিকভাবে ভারতের মেঘালয় থেকে বিএনপির যুগ্মমহাসচিবের টেলিফোন পাওয়ার কথা তার স্ত্রী হাসিনা আহমেদ জানানোর বিষয়ে সুরঞ্জিত সেনগুপ্ত এ মন্তব্য করেন।

সংসদ ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনের পর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, বিলম্বিত হলেও ভাল খবর। মেঘালয় থেকে তিনি ফোন করেছেন জানলাম। আশা করি, তিনি শিগগিরই মেঘালয় থেকে আপন আলয়ে আসবেন। তবে এসব তাদের (বিএনপি) অন্তরালের ব্যাপার। বিএনপি জোটের সরকারবিরোধী আন্দোলনের মধ্যে গত ১০ মার্চ উত্তরার একটি বাসায় লুকিয়ে থাকা অবস্থায় সালাহউদ্দিনকে তুলে নেয়া হয় বলে তার পরিবারের অভিযোগ। এরপর সালাহউদ্দিনের পরিবার ও বিএনপি এজন্য আইনশৃঙ্খলা বাহিনীকে দায়ী করে এলেও সরকারের পক্ষ থেকে বরাবরই তা প্রত্যাখ্যান করা হচ্ছিল। সালাহউদ্দিনের অন্তর্ধানে তার দলের ‘হাত রয়েছে’ বলেও ইঙ্গিত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বামীর সন্ধানে আদালতে যাওয়া হাসিনা আহমেদ মঙ্গলবার জানান, সালাহউদ্দিন মেঘালয়ের একটি হাসপাতাল থেকে তাকে ফোন করেছেন। হরতাল-অবরোধ ডেকে বিএনপি নেতাদের পালিয়ে থেকে বিবৃতি পাঠানোর দিকে ইঙ্গিত করে সুরঞ্জিত বলেন, গণতন্ত্রের রাজনীতি প্রকাশ্য। অন্তর্ধানে থেকে রাজনীতি হয় না। অন্তরালের রাজনীতি করলে অন্তর্ধানে যেতে হয়। আর বিপদ তখনই আসে।

প্রকাশিত : ১৫ মে ২০১৫

১৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: