কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নেত্রকোনা পৌরসভার ওয়ার্ড সীমানায় চরম অসংগতি

প্রকাশিত : ১৪ মে ২০১৫, ০১:৪৪ পি. এম.

নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা॥ ভোটার তালিকার অনুপাতে ওয়ার্ড সীমানা নির্ধারিত না হওয়ায় নেত্রকোনা পৌরসভার নাগরিকরা বছরের পর বছর ধরে চাহিদাভিত্তিক নাগরিক সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। অথচ জনগুরুত্বপূর্ণ এ বিষয়টির প্রতি সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষের কেউই কান দিচ্ছেন না।

জানা গেছে, ২১ দশমিক ০২ বর্গ কিলোমিটার আয়তন বিশিষ্ট নেত্রকোনা পৌর এলাকাটি বর্তমানে ৯ ওয়ার্ডে বিভক্ত। এর মোট ভোটার সংখ্যা ৫৮ হাজার ৮শ ১৫ জন। গড় হিসাবে প্রতিটি ওয়ার্ডে ৬ হাজার ৫শ ৩৫ জন করে ভোটার থাকার কথা। কিন্তু বাস্তবে একেকটি ওয়ার্ডের ভোটার সংখ্যা একেক রকম। দেখা গেছে, পৌরসভার সবচেয়ে গুরুত্বপূর্ণ ৬ নং ওয়ার্ডে (শহরের কেন্দ্রস্থল) ভোটার আছেন মাত্র ৩ হাজার ৮শ ৭১ জন। অন্যদিকে ৯ নং ওয়ার্ডের ভোটার সংখ্যা ৯ হাজার ৫ শ ৭৭ জন। অর্থাৎ ৯ নং ওয়ার্ডের ভোটার সংখ্যা ৬ নং ওয়ার্ডের তুলনায় প্রায় ৩ গুণ। একইভাবে অন্যান্য ওয়ার্ডগুলোর ক্ষেত্রেও একটির আয়তন এবং ভোটার সংখ্যার সঙ্গে আরেকটির ন্যূনতম মিল নেই। অথচ নীতিমালায় বলা আছে, ‘সীমানা বা ওয়ার্ড নির্ধারণকালে কোন ওয়ার্ডে অন্য একটি ওয়ার্ড হইতে ভোটার সংখ্যা ১০% এর কমবেশি হবে না’।

এ ব্যাপারে পৌর মেয়র প্রশান্ত কুমার রায় জানান, ওয়ার্ড সীমানাগুলো বহুবছর আগে নির্ধারিত। এরই মধ্যে পৌরসভা প্রথম শ্রেণিতে উন্নীত হয়েছে। বিভিন্ন এলাকায় নতুন নতুন বসতি গড়ে ওঠেছে। ভোটার বেড়েছে। তাই ভোটার তালিকার অনুপাতে ওয়ার্ড সীমানায় কিছু অসংগতি দেখা দিয়েছে। তিনি জানান, ইতিমধ্যে নাগরিকরা পৌর এলাকাকে অন্তত ১২টি ওয়ার্ডে বিভক্ত করাসহ এলাকা সম্প্রসারণের দাবি তুলেছেন। তাই বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রনালয় ও নির্বাচন কমিশনকে লিখিতভাবে জানানো হবে।

প্রকাশিত : ১৪ মে ২০১৫, ০১:৪৪ পি. এম.

১৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: