কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘উই শ্যাল ওভারকাম’ খ্যাত মার্কিন শিল্পী গাই কারাওয়ানের জীবনাবসান

প্রকাশিত : ১৪ মে ২০১৫

সংস্কৃতি ডেস্ক ॥ চলে গেলেন ‘উই শ্যাল ওভারকাম’ খ্যাত মার্কিন লোকশিল্পী গাই কারাওয়ান। মার্কিন যুক্তরাষ্ট্রের টেনেসিতে শুক্রবার তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। গাই কারাওয়ানের কণ্ঠে প্রথম জনপ্রিয় হয়েছিল বিশ্বজনীন হয়ে ওঠা গান ‘উই শ্যাল ওভারকাম’। বিশ্ব সঙ্গীতের ইতিহাসে ‘উই শ্যাল ওভারকাম’ গান একটি মাইলফলক হয়ে আছে।

বিশ্বের যে কোন নির্যাতিত নিপীড়িত অধিকারবঞ্চিত মানুষের জন্য শিল্পীরা কণ্ঠে ধারণ করেছেন এই গান। উজ্জীবনী গান হিসেবে বছরের পর বছর এই গান গাওয়া হয়েছে। এই গান পল রোবসন, পিট সিগারের গলায় শোনা গেছে বারবার। যদিও তাদের কারোরই লেখা নয় এই গান, কারাওয়ানেরও না। এই গান বা মোটামুটি এই গানের কথা চিরায়ত লোকগানের অংশ। অষ্টাদশ শতাব্দীতেও গাওয়া হয়েছে। সুরও প্রচলিত। বিটোভেনের সুরারোপিত একটি হাইমের প্রথমাংশ ‘উই শ্যাল ওভারকাম’-এর চেনা সুরের সঙ্গে মেলে। কোনো কোনো গবেষক জানিয়েছেন, ‘প্রেয়ার অব দি সিসিলিয়ান মেরিনারস’ নামে এই গানের একটি সংস্করণ প্রচলিত ছিল। বিংশ শতাব্দীর গোড়ায় কৃষ্ণাঙ্গদের চার্চে কখনো কখনো প্রায় এই ধরনের কথায় ‘উই শ্যাল ওভারকাম’ গাওয়া হয়েছে। ১৯৪০-র দশকে তামাক কারখানার শ্রমিক ধর্মঘটে এই গান গাওয়া হয়েছিল। কিন্তু ১৯৫০-র দশকে কারাওয়ান, সিগাররা নতুন করে এই গান নিয়ে সুরারোপ করেন। গিটার বা ব্যাঞ্জো বাজিয়ে এই গান কিভাবে গাওয়া যায় তার পরীক্ষা-নিরীক্ষা করেন। কারাওয়ান নিজে মার্কিন ভূখ-ের নানা প্রান্তে ঘুরে লোকগান সংগ্রহ করতেন। লোকগানকে মার্কিন নাগরিক অধিকারের আন্দোলনের সঙ্গে যুক্ত করে দিয়েছিলেন তিনি। ১৯৫০-র দশকের একেবারে শেষ প্রান্তে হাইল্যান্ডারে কারাওয়ান আজকের চেনা সুরে-কথায় ‘উই শ্যাল ওভারকাম’ গাওয়ার পরে তা তুমুল অভিনন্দিত হয়। নর্থ ক্যারোলিনার কৃষ্ণাঙ্গ ছাত্রদের এক সমাবেশে কারাওয়ান এই গান গাইবার পর থেকেই তা নাগরিক অধিকার রক্ষার আন্দোলনের মূল গান হয়ে ওঠে। মার্কিন ভূখ-জুড়ে কৃষ্ণাঙ্গ ও শ্রমজীবী মানুষের মিছিল-সমাবেশে এই গান হয়ে ওঠে প্রতিরোধের, স্বপ্ন দেখার সঙ্গীত। মার্টিন লুথার কিংয়ের নেতৃত্বে বর্ণবিদ্বেষের অবসান চেয়ে বিখ্যাত মিছিলেও গাওয়া হয়েছে এই গান। সেই থেকে এই গান ছড়িয়ে পড়ে দুনিয়ার প্রায় সব প্রান্তে।

এই গানের জনপ্রিয়তার প্রেক্ষিত নিয়ে কারাওয়ান বই লিখেছিলেন ‘উই শ্যাল ওভারকাম : সংস অব দ্য সাদার্ন ফ্রিডম মুভমেন্ট’ শিরোনামে। এছাড়াও নিপীড়িত মানুষ, তাদের জীবন সংগ্রাম ও সঙ্গীত নিয়ে একাধিক বই লিখেছিলেন তিনি। নিজে লোকগানের বহু রেকর্ড করেছেন। হাইল্যান্ডারের মিউজিক স্কুলে শিক্ষক ছিলেন। যুক্ত ছিলেন নাগরিক অধিকারের সংগ্রামে।

প্রকাশিত : ১৪ মে ২০১৫

১৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: