আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জয় শারাপোভা ও সেরেনার

প্রকাশিত : ১৪ মে ২০১৫
জয় শারাপোভা ও সেরেনার
  • ইতালিয়ান ওপেনের পুরুষ এককে জয় পেয়েছেন নোভাক জোকোভিচ

স্পোর্টস রিপোর্টার ॥ ইতালিয়ান ওপেনের তৃতীয় পর্বে উঠেছেন সেরেনা উইলিয়ামস ও মারিয়া শারাপোভা। মঙ্গলবার দ্বিতীয় পর্বে টুর্নামেন্টের শীর্ষ বাছাই সেরেনা উইলিয়ামস রাশিয়ার এ্যানাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভাকে পরাজিত করেন। আর অন্য ম্যাচে মারিয়া শারাপোভা অস্ট্রেলিয়ার জার্মিলা গাজদোসোভাকে হারিয়ে টুর্নামেন্টের তৃতীয় পর্বের টিকিট নিশ্চিত করেন। এছাড়া ইতালিয়ান ওপেনের দ্বিতীয় পর্বের টিকিট নিশ্চিত করেছেনÑ টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা ভিক্টোরিয়া আজারেঙ্কা, জেলেনা জাঙ্কোভিচ, লুসি সাফারোভা এবং কার্লা সুয়ারেজ নাভারো। তবে প্রথমপর্বেই হেরে ইতালিয়ান ওপেন থেকে বিদায় নিয়েছেন ইতালিয়ার ফ্লাভিয়া পেনেত্তা। ইউক্রেনের এলিনা ভিতোলিনার কাছে হার মানেন তিনি।

সদ্যসমাপ্ত মাদ্রিদ মাস্টার্সের ফেবারিট ছিলেন সেরেনা উইলিয়ামস ও মারিয়া শারাপোভা। কিন্তু দু’জনই টুর্নামেন্টের সেমিফাইনাল থেকে বিদায় নেন। আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামসকে পরাজিত করেন চেকপ্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভা। আর শারাপোভাকে হারান তারই স্বদেশী সভেতলনা কুজনেতসোভা। তাই ইতালিয়ান ওপেনের শুরু থেকেই সতর্কতার সঙ্গে খেলা শুরু করেন তারা। শীর্ষতারকা সেরেনা উইলিয়ামস ৬-১ এবং ৬-৩ গেমে প্রতিপক্ষকে সহজেই পরাজয়ের স্বাদ উপহার দেন। তাকে হারাতে সময় লাগে মাত্র এক ঘণ্টা। রুশ সুন্দরী মারিয়া শারাপোভার জয়টা আসে আরও সহজেই। প্রথম সেটে ৬-২ গেমে হারান প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার জার্মিলা গাজদোসোভাকে। আর দ্বিতীয় সেট ৩-১ পর্যন্ত গড়ালেই রিটায়ার্ড নেন তিনি। যে কারণে খুব সহজেই তৃতীয় পর্বের টিকিট পেয়ে যান তৃতীয় বাছাই শারাপোভা। ইতালিয়ান ওপেনে দুইবার চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। এবার তার সামনে তৃতীয় শিরোপা জয়ের হাতছানি। ইতালিয়ান ওপেনের তৃতীয় শিরোপাটি নিজের শোকেসে তুলতে মরিয়া এই রাশিয়ান। এ বিষয়ে ম্যাচ জয়ের পর সংবাদ সম্মেলনে সাবেক নাম্বার ওয়ান তারকা শারাপোভা বলেন, ‘এখানে আমার সার্ভ সবসময়ই ভাল হয়। দ্বিতীয়পর্বেও তা ধরে রাখতে পেরে আমি খুবই আনন্দিত। কোর্টে ফেরার জন্য এটা আমার জন্য দারুণ একটি সুযোগও। জার্মিলার বিপক্ষে জেতাটাই ছিল আমার মূল লক্ষ্য।’

এছাড়া প্রথমপর্বে স্পেনের দশম বাছাই কার্লা সুয়ারেজ নাভারো ৬-৪, ২-৬ এবং ৬-৩ গেমে হারান জার্মানির মোনা বার্থেলকে, চেকপ্রজাতন্ত্রের লুসি সাফারোভা ৭-৬, ৬-৭ ও ৬-৪ গেমে পরাজিত করেন সেøাভাকিয়ার এ্যান্না ক্যারোলিনাকে। টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক শীর্ষতারকা বেলারুশ সুন্দরী ভিক্টোরিয়া আজারেঙ্কা ৭-৫, ২-৬ এবং ৬-১ গেমে কষ্টার্জিত জয় পান চেকপ্রজাতন্ত্রের লুসি হ্রাদেকার বিপক্ষে। আর অন্য ম্যাচে সার্বিয়ার জেলেনা জাঙ্কোভিচ ৭-৫ এবং ৭-৫ গেমে হারান ইতালির ক্যামিলা জর্জিকে। আগামী সপ্তাহ থেকেই শুরু হবে মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেন। তার আগে টেনিস তারকাদের ঝালাই করে নেয়ার জন্য এটাই শেষ সুযোগ। আর এখানে যারা ভাল পারফর্মেন্স করবে, রোলা গ্যারোয় সেটা অতিরিক্ত আত্মবিশ্বাস হিসেবেই কাজ করবে।

এদিকে পুরুষ এককে ইতালিয়ান ওপেনে জয় পেয়েছেন টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নাম্বার তারকা নোভাক জোকোভিচ। দ্বিতীয় পর্বে তিনি ৬-১, ৬-৭ এবং ৬-৩ গেমে হারান স্পেনের নিকোলাস এ্যালেমগ্রোকে। গত মাসের মন্টে কার্লো মাস্টার্স জয়ের পর তিন সপ্তাহের বিরতি শেষে এটাই তার প্রথম জয়। ইতালিয়ান ওপেনে ২০০৮ এবং ২০১১ সালে শিরোপা জিতেছিলেন জোকোভিচ। মাঝে নিজেকে মেলে ধরতে না পারলেও এই মৌসুমে শিরোপা জিততে আত্মবিশ্বাসী তিনি। কেননা বর্তমানে টানা ১৮ ম্যাচ জয়ের রেকর্ড রয়েছে জোকোভিচের। যে কারণে ইতালিয়ান ওপেনের শিরোপাটা আবারও নিজের শোকেসে তুলতে মরিয়া এই সার্বিয়ান। জোকোভিচ ছাড়াও তৃতীয় পর্বে উঠেছেন সুইজারল্যান্ডের স্টানিসøাস ওয়ারিঙ্কা, স্পেনের ডেভিড ফেরার, চেকপ্রজাতন্ত্রের টমাস বার্দিচ এবং দক্ষিণ আফ্রিকার কেভিন এ্যান্ডারসন।

প্রকাশিত : ১৪ মে ২০১৫

১৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: