আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সর্বোচ্চ বেতন ৭৫ হাজার, সর্বনিম্ন ৮ হাজার ২শ’ ৫০

প্রকাশিত : ১৩ মে ২০১৫, ০৪:০৪ পি. এম.
  • পে-কমিশনের রিপোর্ট

স্টাফ রিপোর্টার ॥ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সার্বোচ্চ বেতন ৭৫ হাজার এবং সর্বনিম্ন বেতন ৮ হাজার ২শ’ ৫০ টাকা নির্ধারণে বেতন কাঠামো সুপারিশ করেছে সচিব কমিটি।

বুধবার দুপুরে মন্ত্রিপরিষদ কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের এ তথ্য দেন।

বর্তমানে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সর্বোচ্চ বেতন ৪৫ হাজার টাকা। আর সর্বনিম্ন ৪ হাজার ১শ’ টাকা।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর অর্থমন্ত্রী জানান, পে-কমিশন নিয়ে সচিব কমিটির পর্যালোচনা প্রতিবেদন মন্ত্রিপরিষদ সচিব সকালে তার কাছে জমা দিয়েছেন। এতে সর্বোচ্চ বেতন ধরা হয়েছে ৭৫ হাজার টাকা এবং সর্বনিম্ন বেতন ধরা হয়েছে ৮ হাজার ২শ’ ৫০ টাকা।

দুই ধাপে এটি বাস্তবায়ন হবে। আর বেতন কাঠামো কার্যকর হবে আগামী জুলাই থেকে- জানান অর্থমন্ত্রী।

এর আগে সকালে পে-কমিশন নিয়ে সচিব কমিটির পর্যালোচনা প্রতিবেদন অর্থমন্ত্রীর হাতে জমা দেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা।

এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, এ প্রতিবেদন মন্ত্রণালয় দেখবে। তারপর মন্ত্রিসভায় যাবে। এতে জুলাই-আগস্ট দুই মাস সময় লাগবে। তবে বেতন কাঠামো বাস্তবায়ন হবে আগামী জুলাই থেকে।

আবুল মাল আবদুল মুহিত বলেন, এতে ২০টি ধাপ রয়েছে। আমি ভেবেছিলাম ১০ বা ১৬টি ধাপে করার। কিন্তু এতে টাচ করা ঠিক হবে না।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়লে দ্রব্যমূল্য বৃদ্ধিতে প্রভাব ফেলবে কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী সাংবাদিকদের পাল্টা প্রশ্ন করে বলেন, কেনো হবে? আপনারা লেখেন তখন প্রশ্ন ওঠে।

এ সময় উপস্থিত মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুইঞা বলেন, আগেই পে-কমিশনের রিপোর্টে সবাই জেনেছেন তখনও ইমপ্যাক্ট হয়নি। এখনও হবে না। সুপারিশ বাজেট বর্হিভুত নয়, তাই প্রভাব পড়বে না।

এর আগে গত বছরের ২২ ডিসেম্বর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মূল বেতন বাড়িয়ে দ্বিগুণ করার পাশাপাশি সরকারকে বেশ কিছু ক্ষেত্রে সংস্কার আনার সুপারিশ করে মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত বেতন ও চাকরি কমিশন।

ওই সময়ের সুপারিশে সর্বোচ্চ ৮০ হাজার ও সর্বনিম্ন ৮ হাজার ২শ’ টাকা মূল বেতন ধরা হয়।

প্রকাশিত : ১৩ মে ২০১৫, ০৪:০৪ পি. এম.

১৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: