আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মেসির দলে ফিরলেন তেভেজ

প্রকাশিত : ১৩ মে ২০১৫
  • কোপা আমেরিকা ফুটবল, আর্জেন্টিনা ও কলম্বিয়ার প্রাথমিক দল ঘোষণা, জ্যাভিয়ের হার্নান্দেজকে ছাড়াই মেক্সিকোর দল

স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ দুই দশকেরও বেশি সময় কোপা আমেরিকা কাপে চ্যাম্পিয়ন হতে পারেনি আর্জেন্টিনা। সর্বশেষ ১৯৯৩ সালে দক্ষিণ আমেরিকার সেরা হয় দিয়াগো ম্যারাডোনার দেশ। এবার সেই বন্ধ্যত্ব ঘোচানোর মিশনে নামার অপেক্ষায় দু’বারের বিশ্বচ্যাম্পিয়নরা। এ লক্ষ্যে ৩০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে আর্জেন্টাইন ফুটবল এ্যাসোসিয়েশন।

মঙ্গলবার ঘোষিত আর্জেন্টিনার দলের ডাক পেয়েছেন কার্লোস তেভেজ। লিওনেল মেসির নেতৃত্বে আক্রমণভাগে তেভেজ ছাড়াও আছেন গঞ্জালো হিগুয়াইন, সার্জিও এ্যাগুয়েরো ও ইজিকুয়েল লাভেজ্জি। বিশ্বকাপে সুযোগ না পাওয়া তেভেজ বিশ্বকাপপরবর্তী প্রীতি ম্যাচে জাতীয় দলে ফেরেন। এরই ধারাবাহিকতায় এবার তিনি কোপা আমেরিকার দলে জায়গা পেয়েছেন। ধারণা করা হচ্ছে আক্রমণভাগে অধিনায়ক মেসির সঙ্গে জুটি বাঁধবেন জুভেন্টাস স্ট্রাইকার। অনেকে মতে, এবারের দক্ষিণ আমেরিকা অঞ্চলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে সেরা আক্রমণবাগ আর্জেন্টিনার। আগামী ১১ জুন থেকে ৪ জুলাই পর্যন্ত চিলিতে অনুষ্ঠিত হবে ৪৪তম কোপা আমেরিকা ফুটবল।

কোপা আমেরিকার জন্য শক্তিশালী দল ঘোষণা করেছে কলম্বিয়াও। গত বিশ্বকাপে চমক দেখানো দলটিতে প্রত্যাশামতো ডাক পেয়েছেন জেমস রড্রিগুয়েজ, রাদামেল ফ্যালকাওরা। এদিকে ৩০ সদস্যের প্রাথমিক দল ঘোষণ করেছেন মেক্সিকোর কোচ মিগুয়েল হেরেরা। অবাক করা বিষয় হচ্ছে, দল থেকে বাদ পড়েছেন দারুণ ফর্মে থাকা রিয়াল মাদ্রিদের তারকা স্ট্রাইকার জ্যাভিয়ের হার্নান্দেজ।

শিরোপা পুনরুদ্ধারের জন্য এবার সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়েছে আর্জেন্টিনা। বিশ্বকাপের রানার্সআপরা সম্ভাব্য সব সেরা ফুটবলারকেই দলে রেখেছে। আগামী ১ জুন ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করবে আর্জেন্টিনা। ইংলিশ প্রিমিয়ার লীগের বেশ কয়েকজন খেলোয়াড়ের উপর আস্থা রাখা রেখেছে আর্জেন্টাইন কর্তারা। এদের মধ্যে অন্যতম ম্যানচেস্টার সিটির পাবলো জাবালেটা, মার্টিন ডেমিচিলিস, ম্যানচেস্টার ইউনাইটেডের এ্যাঞ্জেল ডি মারিয়া ও মার্কোস রোজো এবং সোয়ানসি সিটির ডিফেন্ডার ফেডেরিকো ফার্নান্দেজ। আগামী ৫ জুন চিলিয়ান বর্ডার সান হুয়ানে কোপা আমেরিকার প্রতিদ্বন্দ্বী বলিভিয়ার সঙ্গে প্রথম অনুশীলন ম্যাচ খেলবে লিওনেল মেসির দল। এবারের আসরে ‘বি’ আর্জেন্টিনার প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন উরুগুয়ে, প্যারাগুয়ে ও জ্যামাইকা। ১৩ জুন প্যারাগুয়ের বিরুদ্ধে ম্যাচ দিয়ে মিশন শুরু করবে আর্জেন্টিনা।

কোপা আমেরিকার পাশাপাশি আগামী জুলাইতে গোল্ডকাপকে সামনে রেখে দল নির্বাচন করেছে মেক্সিকো। দুটি গুরুত্বপূর্ণ আসরকে সামনে রেখে ৪৭ বছর বয়সী মেক্সিকান কোচ হেরেরা ভারসাম্যপূর্ণ দুটি দল গড়ার চেষ্টা করছেন। এ কারণেই কোপা আমেরিকা থেকে বেশ কয়েক তারকা খেলোয়াড়কে বাদ দেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় কোপায় খেলছে না ভিয়ারেলের জোনাথন ডস সান্টোস। এছাড়া পোর্তো মিডফিল্ডার হেক্টর হেরেরা ও পিএসভি আন্দ্রেজ গুয়ারডাডোকেও বিবেচনা করা হয়নি। ২০১৪ সাল থেকে জাতীয় দলের বাইরে থাকা মিডফিল্ডার জেভিয়ার এ্যাকুইনো প্রাথমিক স্কোয়াডে জায়গা করে নিয়েছেন। রায়ো ভায়োকানোতে খুব একটা ভাল সময় কাটেনি এই মিডফিল্ডারের। চলতি মৌসুমে ২২টি লা লিগা ম্যাচে মাত্র তিনটিতে তিনি পুরো ৯০ মিনিট মাঠে ছিলেন।

কোপা আমেরিকার মূল লড়াই শুরু হওয়ার আগে ৩ জুন এস্টাডিও ন্যাশিওনালে পেরু ও চারদিন পর সাওপাওলোর আলিয়াঁজ পারকুয়েতে ব্রাজিলের বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে মেক্সিকো। কোপা আমেরিকায় ‘এ’ গ্রুপে মেক্সিকোর প্রতিপক্ষ চিলি, ইকুয়েডর ও বলিভিয়া।

প্রকাশিত : ১৩ মে ২০১৫

১৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: