কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

জুভেন্টাসের বিরুদ্ধে রিয়ালের অগ্নিপরীক্ষা

প্রকাশিত : ১৩ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ টানা দ্বিতীয়বার ফাইনালে ওঠার লক্ষ্য নিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ। আজ রাতে সেমিফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচে বর্তমান চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস। প্রথম লেগের ম্যাচে ২-১ গোলে জয় পাওয়ায় ফাইনালে ওঠার দৌড়ে এগিয়ে আছে জুভরা। শেষ চারের প্রথম লেগের ম্যাচে জয় পাওয়ায় সুবিধাজনক অবস্থায় জুভেন্টাস। সেই সঙ্গে মৌসুমে ‘ট্রেবল’ জয়ের সম্ভাবনাও জোরালো হয়েছে ইতালিয়ান পরাশক্তিদের। প্রথম লেগে হারলেও ফাইনালে খেলার ভাল সুযোগ আছে রিয়ালেরও। আজ নিজেদের মাঠে অন্ততপক্ষে ১-০ গোলে জিতলেই টানা দ্বিতীয়বার ফাইনাল মঞ্চে নাম লেখাবে কার্লো আনচেলোত্তির দল। তবে গোল হজম করলে সমীকরণটা কঠিন হয়ে যাবে।

ম্যাচটি জিতে ফাইনাল খেলতে আত্মবিশ্বাসী হলেও রিয়াল শিবিরে দুশ্চিন্তার নাম চোট। করিম বেঞ্জামা, লুকা মডরিচদের হারানোর পর শঙ্কা জেগেছিল টনি ক্রুসের খেলা নিয়েও। তবে স্প্যানিশ পরাশক্তিদের জন্য স্বস্তির খবর, বিশ্বকাপজয়ী জার্মান মিডফিল্ডার ম্যাচটি খেলতে পারবেন। গত শনিবার লা লিগার ম্যাচে ভালেন্সিয়ার বিরুদ্ধে নিতম্বে আঘাত পেয়ে মাঠ ছাড়েন ক্রুস। তবে কোচ কার্লো আনচেলোত্তি ধারণা করেছিলেন, জার্মান এই মিডফিল্ডারের চোট গুরুতর কিছু নয়। অবশেষে সব শঙ্কা উড়িয়ে দিয়ে টুইটারে ক্রুস লিখেছেন, এই মাত্র আমার চোটের পরীক্ষা-নিরীক্ষা হয়েছে। কোন চিন্তা নেই। এখন বুধবারের দিকে মনোযোগ দিতে চাই।

চলতি মৌসুমটা জঘন্য যাচ্ছে রিয়ালের জন্য। লা লিগার শিরোপা হাতছাড়া প্রায় নিশ্চিত। কোপা ডেল রে থেকেও আগেই ছিটকে পড়েছে। রিয়ালের সামনে সাফল্য দিয়ে মৌসুম শেষ করার এখন বলতে গেলে একটাই পথ খোলা। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা ধরে রাখা। কিন্তু প্রথম লেগ হারায় আজ অগ্নিপরিক্ষীয় অবতীর্ণ হতে হচ্ছে ক্যাসিয়াস, রোনাল্ডো, রামোস, রড্রিগুয়েজদের। অন্যদিকে প্রথম লেগ জিতে দারুণ আত্মবিশ্বাসী জুভেন্টাস শিবির। ম্যাসিলিয়ানো অ্যালেগ্রির দল ফাইনাল ছাড়া কিছুই ভাবছে না। প্রথম লেগের ম্যাচ শেষে রিয়াল কোচ আনচেলোত্তি বলেছিলেন, আমরা এই ম্যাচে অনেক বেশি ভুল করেছি। এই হার ওই ভুলগুলোরই খেসারত। দ্বিতীয়ার্ধে এই ভুলের পরিমাণ ছিল অনেক বেশি।

দ্বিতীয় লেগে ঘুরে দাঁড়ানোর আশাবাদ ব্যক্ত করে রিয়ালের ইতালিয়ান কোচ বলেন, আমি আত্মবিশ্বাসী। নিজেদের মাঠে সমর্থকদের উপস্থিতিতে আমরা ঘুরে দাঁডাব। তবে অবশ্যই আমাদের ধৈর্য ধরতে হবে। ঘুরে দাঁড়াতে আশাবাদী জেমস রড্রিগুয়েজও। ব্রাজিল বিশ্বকাপের গোল্ডেন বুটজয়ী কলম্বিয়ান তারকা বলেন, বার্লিনের ফাইনালে খেলার জন্য আমরা মুখিয়ে আছি। বার্নাব্যুতে ফিরতি পর্বের ম্যাচটি অন্যরকম হবে। প্রথম লেগের ফলাফলকে খারাপ বলা যাবে না। কঠিন প্রতিপক্ষ হলেও ঘরের মাঠে তাদের বিধ্বস্ত করতে চাই। তিনি আরও বলেন, আমরা জয় ছাড়া অন্য কিছু ভাবছি না। দলের সবাই নিজেদের সেরাটা দিতে বদ্ধপরিকর। ইতালিয়ান চ্যাম্পিয়নরা তুলনামূলক রক্ষণাত্মক ফুটবল খেলে অভ্যস্ত। আমার বিশ্বাস, রিয়াল দাপটের সঙ্গেই ফাইনালে উঠবে।

রড্রিগুয়েজ, রোনাল্ডোরা যেমন স্বপ্নকাতর। তেমনি তেভেজ, পিরলো পোগবারাও স্বপ্ন দেখছেন ফাইনাল খেলার। সাক্ষাতকারে পাল্টে যাওয়া তেভেজ স্বপ্ন দেখছেন চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে খেলার। মেজাজের কারণে এই স্ট্রাইকারকে অনেক যাতনা সইতে হয়েছে। তবে জুভেন্টাসে নাম লেখানোর পর থেকে নিজেকে পাল্টে ফেলেছেন এই আর্জেন্টাইন। আর দলের আক্রমণভাগের নেতৃত্বই তাঁকে ধীরস্থির করে দিয়েছে বলে জানিয়েছেন তেভেজ। ইতালিয়ান পরাশক্তিদের তাঁবুতে আস্তানা গাড়ার পর থেকে পাগলামি আর নেই তেভেজের। চলতি মৌসুমে সিরি এ লীগের সর্বোচ্চ গোলদাতা এখন তিনিই। প্রথম লেগে রিয়ালকে হারানোর পর তেভেজ বলেন, আমার সতীর্থরা আমাকে দেখিয়েছে, আমি একজন নেতা। আমি সাধ্যমতো সেরাটা দেয়ার চেষ্টা করি। আমি নিজেকে গুরুত্বপূর্ণ মনে করি ও এটাই আমাকে ভাল খেলতে সাহায্য করে। এখন আমাদের স্বপ্ন ফাইনাল খেলা। আশা করছি রিয়ালের মাঠেও আমরা সফল হতে পারব।

জুভেন্টাসের জন্য সুখবর, এই ম্যাচে চোট কাটিয়ে দলে ফিরছেন ফ্রান্সের তারকা মিডফিল্ডার পল পোগবা।

প্রকাশিত : ১৩ মে ২০১৫

১৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: