কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

৫০ শতাংশ মানুষ করের আওতায় আনা হবে- অর্থমন্ত্রী

প্রকাশিত : ১২ মে ২০১৫, ০২:৩৭ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশে বর্তমানে ১৮ লাখ নিবন্ধিত করদাতা থাকলেও কর পরিশোধ করে মাত্র ১১ লাখ যা ১৬ কোটি মানুষের দেশে অপর্যাপ্ত । বিভিন্ন ধরনের করের আওতায় আরও বেশি মানুষকে নিয়ে আসার পরিকল্পনা করা হচ্ছে। তাই অন্তত ৫০ শতাংশ মানুষ করের আওতায় আনা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার দুপুরে রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোঁনারগাওয়ে জাতীয় রাজস্ব বোর্ড ও এফবিসিসিআই আয়োজিত ‘২০১৫-১৬ অর্থ-বছরের বাজেট’ জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৩৬ তম সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আগামী ৪ বছরের মধ্যে রাজস্ব আদায় ৩ শতাংশ বাড়ানোর লক্ষ্যমাত্রা রয়েছে। গত ৬ বছরে রাজস্ব আদায় ৩ শতাংশ বেড়েছে। আগামী ৪ বছরেই এই একই পরিমাণ রাজস্ব বাড়ানোর পরিকল্পনা আছে।

তিনি বলেন, দেশের জাতীয় আয়ের ১১ শতাংশ হচ্ছে রাজস্ব। পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় তা খুবই কম। ২৭ বছরে রাজস্ব আদায় বেড়েছে মাত্র ৩ শতাংশ।

অর্থমন্ত্রী আরও বলেন, আমাদের কর ব্যবস্থাপনায় কিছু সংকট আছে। সম্পুরক শুল্ক থেকে আদায় কমিয়ে আনতে হবে। আগামী দিনগুলোতে তা উল্লেখযোগ্যহারে কমে আসবে এবং বিশ্ববাজার সৃষ্টির জন্য কাস্টম কমাতে হবে।

আগামী ২০১৫-২০১৬ অর্থবছর থেকে ভ্যাট আইন কার্যকর হবে। কারণ ভ্যাটই হচ্ছে সবচেয়ে ভালো ট্যাক্স।

তিনি বলেন, তামাকের কর বিভিন্ন দেশের সঙ্গে মিল রেখে বিন্যাস করা হবে। এবার এটির কোন স্তর থাকবে না।

বাজেটের আকার বড় করতে না পারলে সেবা দেওয়া যায়না। তাই এবারের বাজেট একটু বড় করা হয়েছে। আগামী বাজেটের আকার হচ্ছে প্রায় ২ লাখ ৯৫ হাজার কোটি টাকার। যা গত মেয়াদের প্রথম বাজেট অর্থাৎ ২০০৯-২০১০ অর্থবছরে এর আকার ছিল ১ লাখ ১০ হাজার ৫২৩ কোটি টাকার। মাত্র ৭ বছরে এই বাজেট ১৬৫ শতাংশ বেড়েছে। কোনো পদক্ষেপের ফল পেতে ২ থেকে ৩ যুগ লেগে যায়। যখন তার ফল পাওয়া যায় দেখা যাবে দেশ এগিয়ে যাচ্ছে।

এতে আরও উপস্থিত ছিলেন, অর্থপ্রতিমন্ত্রী এম. এ মান্নান, এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দীন আহমেদ, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান, বিজিএমইএ’র সভাপতি মো. আতিকুল ইসলামসহ অর্থমন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকর্তা, বিভিন্ন ব্যবসায়ী ও ব্যবসায়ী সংগঠনের নেতারা।

প্রকাশিত : ১২ মে ২০১৫, ০২:৩৭ পি. এম.

১২/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: