কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিজিএ অফিস অনলাইন ভিত্তিক হচ্ছে

প্রকাশিত : ১২ মে ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক অফিসের সমস্ত কার্যক্রম অনলাইনভিত্তিক করার মাধ্যমে পেপারলেস (কাগজবিহীন) অফিসে পরিণত করার চ্যালেঞ্জের কথা জানিয়েছেন মহাহিসাব নিয়ন্ত্রক মোঃ আবুল কাশেম। সোমবার রাজধানীর অডিট ভবনের এফকেএমএ বাকি অডিটরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ চ্যালেঞ্জের কথা জানান।

আবুল কাশেম জানান, পুরোপুরি অনলাইন পেমেন্ট ও অনলাইন চালানে রাজস্ব জমাসহ সমস্ত কার্যক্রম অনলাইনভিত্তিক করার মাধ্যমে অডিট অফিসকে পুরোপুরি পেপারলেস করার চ্যালেঞ্জ নেয়া হয়েছে। অনলাইন কার্যক্রমের অগ্রগতি তুলে ধরে তিনি বলেন, চেক লেখার পরিবর্তে অনলাইনে বেতন ভাতা পরিশোধের পরিমাণ ক্রমেই বাড়ছে। ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের (ইএফটি) মাধ্যমে ২০১৪ সালের জুলাইতে ১৪ হাজার ৩০২ জনকে বেতন-ভাতা পরিশোধ করা হয়। ২০১৫ সালের এপ্রিল পর্যন্ত সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ হাজার ৯৯৬ জন। তিনি বলেন, টাকা ট্রান্সফারের সঙ্গে সঙ্গে প্রাপককে অনলাইন এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হচ্ছে। ফলে প্রাপকের টেনশন ও ভোগান্তি উভয়ই কমছে।

সভাপতির বক্তব্যে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএ্যান্ডএজি) মাসুদ আহমেদ বলেন, সরকারী অর্থের অপচয়, আত্মসাত-জালিয়াতি, চুরি, বিধিবহির্ভূত পরিশোধ, আদায়ে ব্যর্থতা, আয়কর ও ভ্যাট আদায় না করা, আদায় করা অর্থ সরকারী কোষাগারে জমা না দেয়া ইত্যাদি অনিয়মের ফলে অডিট আপত্তি উত্থাপিত হয়।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন সিনিয়র ফাইন্যান্স কন্ট্রোলার (বাংলাদেশ সেনাবাহিনী) মোহাম্মাদ জাকির হোসেন, বাংলাদেশ রেলওয়ের অর্থ উপদেষ্টা ও প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা (পূর্ব) সরোজ কান্তি দেব ও ডেপুটি সিএ্যান্ডএজি (এএ্যান্ডআর) ড. শ্যামল কান্তি চৌধুরী প্রমুখ।

প্রকাশিত : ১২ মে ২০১৫

১২/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: