কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সামাজিক বনায়ন কর্মসূচী রুখছে দারিদ্র্য ভাঙ্গনরোধে জলঢাকায় এ প্রকল্প মডেল

প্রকাশিত : ১২ মে ২০১৫
  • ভাঙ্গনরোধে জলঢাকায় এ প্রকল্প মডেল

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ দশ কিলোমিটার এলাকাজুড়ে ৩০ প্রজাতির গাছের সমারোহে সবুজে ছেয়ে গেছে নীলফামারীর জলঢাকা ধর্মপাল ইউনিয়নের গড় ধর্মপাল এলাকা। পরিবেশের ভারসাম্য রক্ষা ও দারিদ্র্য বিমোচনে এখানে ১০ বছর মেয়াদী প্রকল্পে তিস্তা ও বুড়ি তিস্তা নদীর অববাহিকা অঞ্চলের নদীভাঙন রোধে এই বনায়ন কর্মসূচী এখন মডেল হয়ে গড়ে উঠছে।

সরকারের পরিবেশ ও বন মন্ত্রণালয়ের জলবায়ু পরিবর্তন ট্রাস্টি বোর্ড ও পিকেএসএফ’র অর্থায়নে ‘তিস্তা বহুমুখী সমাজকল্যাণ সংস্থা’ এই সামাজিক বনায়ন প্রকল্পটি বাস্তবায়ন করছে।

২০১১ সালে জলঢাকা উপজেলার ধর্মপাল ও গোলনা ইউনিয়নে ২৫ লাখ টাকা ব্যয়ে ৩৬ দশমিক ৮৮ কিলোমিটার এলাকাজুড়ে ৩৬ হাজার ৮০০ গাছ লাগানোর লক্ষ্যমাত্রা ধরা হয়। তবে ৪৪ হাজার চারা রোপণ করা হয় বলে জানান সংস্থাটির চেয়ারম্যান দেলোয়ার হোসেন। প্রকল্পটির উপকারভোগী রয়েছেন ১৮০ জন। প্রকল্পটি শতভাগ সফল হলে ৫৫ শতাংশ অর্থ সুবিধাভোগীদের মাঝে বিতরণ করে দারিদ্র্য বিমোচনে সহায়ক ভূমিকা রাখা হবে বলে জানান বাগানের সদস্য ভবেশ চন্দ্র। একদিকে জলবায়ুর বিরূপ প্রভাব রোধের পরিকল্পনা অপরদিকে দারিদ্র্য বিমোচনে কাজ করছে প্রকল্পটি। এসব চারা তদারকির দায়িত্বে ৩৬ জন পাহারাদার নিযুক্ত করা হয়েছে।

দৃষ্টিনন্দন এ প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে লোকজন ভিড় জমায় প্রকল্প এলাকায়।

প্রকাশিত : ১২ মে ২০১৫

১২/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: