রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অরবীন্দ্র বিশ্ববিদ্যালয় আইনের খসড়া অনুমোদন

প্রকাশিত : ১২ মে ২০১৫

বিশেষ প্রতিনিধি ॥ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টিকর্মের চর্চা ও গবেষণা এবং উচ্চ শিক্ষার জন্য সিরাজগঞ্জে ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ আইন, ২০১৫’-এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের আদলেই এই বিশ্ববিদ্যালয়টির আইনী কাঠামো হবে। সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৮ মে সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। এ বিষয়ে প্রধানমন্ত্রীর কমিটমেন্ট ছিল। সেটি বাস্তবায়ন হলো। শিক্ষা মন্ত্রণালয় আইনের খসড়াটি নিয়ে এসেছে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়টিতে শুধু রবীন্দ্রনাথ চর্চা বা ভাষা সাহিত্যের চর্চা হবে না। ফোকাসটা (জোর) থাকবে রবীন্দ্রনাথের সৃষ্টি, দর্শন ও বিশ্ব সংস্কৃতির ওপর। তার পাশাপাশি অন্যান্য ফ্যাকাল্টিও থাকবে। যেমন- কলা, সঙ্গীত, নৃত্য, চারুকলা, নাট্যকলা, সামাজিক বিজ্ঞান, কৃষি ও সমবায়। এছাড়া বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন, আইন, বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং টেকনোলজিসহ বিভিন্ন ফ্যাকাল্টি থাকবে। তবে স্বাভাবিকভাবে এখানে সঙ্গীত, নৃত্য, চারুকলা, নাট্যকলার ওপর ফোকাস থাকবে। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আইনী কাঠামো অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতোই হবে। মন্ত্রিসভা আইনের খসড়ার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রথম সংবিধিও অনুমোদন দিয়েছে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মের সার্ধশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে বাংলাদেশ ও ভারতের মধ্যে স্বাক্ষরিত যৌথ ইশতেহারে বাংলাদেশে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় স্থাপনের কথা বলা হয়। এর ধারাবাহিকতায় গত ৫ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে পত্র দিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (্ইউজিসি) রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সরকারী চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানানো হয়।

প্রকাশিত : ১২ মে ২০১৫

১২/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: