আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘অনুদানে পক্ষপাতিত্ব হয়েছে’

প্রকাশিত : ১১ মে ২০১৫, ০২:০২ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ চলচ্চিত্র অনুদানে পদ্ধতিগত সমস্যা রয়েছে এবং ২০১৪-১৫ অর্থবছরের অনুদানে পক্ষপাতিত্ব হয়েছে বলে অভিযোগ তুলেছেন চলচ্চিত্র নির্মাতা আবু সাইয়ীদ।

সোমবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব অভিযোগ করেন।

সাইয়ীদ বলেন, আমার এ প্রতিবাদ কোনো ব্যক্তি বিশেষের বিরুদ্ধে নয়, অনুদান দেওয়ার পদ্ধতিগত সমস্যার বিরুদ্ধে। ২০১৪-১৫ অর্থবছর ও আগের বছরগুলোতে অনুদান দেওয়ায় পক্ষপাতিত্বপূর্ণ সিদ্ধান্তের বিরুদ্ধে আমার এ প্রতিবাদ। জুরি বোর্ডের সদস্য হয়েও জাতীয় চলচ্চিত্র গ্রহণ প্রক্রিয়ার বিরুদ্ধে দাঁড়িয়েছি।

বারবার অনুদান চেয়েও পাননি বলে উল্লেখ করে তিনি জানান, অনুদান না পেয়েও তিনি ৬টি ছবি নির্মাণ করেছেন। সেগুলো প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে।

‘আবর্তন’, ‘ধূসর যাত্রা’, ‘কিত্তনখোলা’, ‘শঙ্খনাদ’, ‘নিরন্তর’, ‘বাঁশি’, ‘রুপান্তর’ ও ‘অপেক্ষা’ নামে চলচ্চিত্রগুলো এ নির্মাতারই নির্মাণ।

তিনি বলেন, অনুদান দেওয়ায় গঠনমূলক পরিবর্তনের উদ্যোগ ঘটলে, অনুদানে স্বজনপ্রীতি ও ভাগ-বাটোয়ারা চিরতরে তিরোহিত হবার সম্ভবনা তৈরি হলেই আমার এ প্রতিবাদকে সার্থক মনে করবো।

অব্যাহত সমস্যাগুলো মিটিয়ে যথোপযুক্ত মনিটরিং রেখে অনুদান দেওয়া হলে চলচ্চিত্রের জন্য কল্যাণকর হবে, বলেন তিনি।

এ নির্মাতা আরও বলেন, আমি নিয়ম মেনেই অনুদান চেয়েছি, কিন্তু কেন পাইনি জানি না। অনেকেই এ প্রতিবাদ পছন্দ করবেন না। তবু ব্যক্তিগত দায়বদ্ধতা থেকে এটি করতে আমি বাধ্য হচ্ছি।

প্রকাশিত : ১১ মে ২০১৫, ০২:০২ পি. এম.

১১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: