আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বেসামরিক নাগরিকের ওপর সৌদি বিমান হামলায় জাতিসংঘের উদ্বেগ

প্রকাশিত : ১১ মে ২০১৫

ইয়েমেনে জাতিসংঘের প্রতিনিধি বলেছেন, সৌদি নেতৃত্বাধীন জোট শনিবার আটকে পড়া বেসামরিক নাগরিকদের ওপর বোমাবর্ষণ করছে। খবর বিবিসি অনলাইনের।

ত্রাণকর্মীরা বলেছেন, উত্তরাঞ্চলীয় সাদা শহরে হুতি বিদ্রোহীদের লক্ষ্য করে চালানো সৌদি-নেতৃত্বাধীন জোটের বিমান হামলা থেকে বাঁচতে পালিয়ে যাওয়ার জন্য জোর চেষ্টা চালাচ্ছে বেসামরিক নাগরিকরা। জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, জনবসতিপূর্ণ এলাকায় নির্বিচার বোমাবর্ষণ আন্তর্জাতিক আইনের পরিপন্থী। বিশ্বসংস্থার হিসেবে, বিমান হামলায় এ পর্যন্ত ১ হাজার ৪শ’ লোক নিহত হয়েছে। এদের মধ্যে অর্ধেকের বেশি বেসামরিক নাগরিক। দাতব্য ত্রাণ প্রতিষ্ঠান এমএসএফ বলেছে, জ্বালানি সঙ্কটের কারণে পরিবহন না থাকায় অনেক লোক হেঁটেই শহর ত্যাগ করছে। যাহার কিছুসংখ্যক বাসিন্দা গুহায় আশ্রয় নিয়েছে। ইয়েমেন বিষয়ক জাতিসংঘের মানবাধিকার সমন্বয়ক জোহানেস ভ্যানডের ক্লায়ু বলেছেন, ইয়েমেনের উত্তরাঞ্চলে সাম্প্রতিক বিমান হামলার প্রভাবে তিনি গভীরভাবে উদ্বিগ্ন। তিনি বলেন, জ্বালানি সঙ্কটের কারণে পরিবহন না থাকায় অনেক বেসামরিক নাগরিক আটকে পড়েছে। সৌদি নেতৃত্বাধীন জোট বলেছে, তারা সমগ্র সাদা শহর সামরিক এলাকা বলে বিবেচনা করে।

তারা শুক্রবার শহর ত্যাগের জন্য বাসিন্দাদের সতর্ক করে লিফলেট ফেলেছে। ভ্যানডের ক্লায়ু বলেছেন, সমগ্র প্রদেশ বিমান হামলার লক্ষবস্তু করার সিদ্ধান্তে অসংখ্য বেসামরিক নাগরিক ঝুঁকির সম্মুখীন হয়ে পড়েছে।

প্রকাশিত : ১১ মে ২০১৫

১১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: