রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সংক্ষিপ্ত সংবাদ

প্রকাশিত : ১১ মে ২০১৫
  • পাক ক্রিকেটারদের জরিমানা

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ সফরে এবার একমাত্র জয়ের আনন্দে বিষাদের ছোপ লেগে গেল পাকিস্তান দলের জন্য। মিরপুরে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ৩২৮ রানের বড় ব্যবধানে জয় তুলে নিয়েছে পাকরা। কিন্তু ধীরগতির বোলিং করার দায়ে দলের ক্রিকেটারদের জরিমানা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

মিরপুর টেস্টের একদিন বাকি থাকতেই জয় ছিনিয়ে নেয় পাকরা। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে নির্ধারিত ওভার শেষ করতে পারেনি পাকিস্তানের বোলাররা। তামিম ইকবালের উইকেট নেয়ার পর কিছুটা বেশি সময় ধরেই উদযাপন করে তারা। সে কারণে ২ ওভার কম হয়েছে সেই ঘণ্টায়। এমনটাই দাবি ম্যাচ রেফারি জেফ ক্রোর। পরে ওভারপ্রতি ম্যাচ ফির ১০ ভাগ করে সব ক্রিকেটারকে জরিমানা করা হয়েছে। দুই ওভারের জন্য প্রত্যেকের ম্যাচ ফি থেকে ২০ শতাংশ কর্তন করা হবে। আর অধিনায়ক মিসবাহ-উল-হকের জরিমানা ৪০ শতাংশ। এ বিষয়ে আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, ‘মিসবাহ দোষ স্বীকার করেছেন। ফলে আনুষ্ঠানিক কোন শুনানির প্রয়োজন নেই।’ পাক পেসার ইমরান খানকে শোকজ করা হয়েছে খেলোয়াড়সুলভ বিধি ভঙ্গের কারণে।

অনুর্ধ-১৬ ও ১৯ সাফ ফুটবল আগস্টে

স্পোর্টস রিপোর্টার ॥ সার্কের আট দেশ নিয়ে ২০১১ ও ২০১৩ সালে অনুষ্ঠিত হয় সাফ অনুর্ধ-১৬ ফুটবল টুর্নামেন্ট। তৃতীয় আসর হবে চলতি বছর আগস্টে। উদীয়মান ফুটবলারদের বেশি ম্যাচ খেলার সুযোগ দিতে আরেকটি বয়সভিত্তিক টুর্নামেন্ট শুরু করতে যাচ্ছে দক্ষিণ এশিয়া ফুটবল ফেডারেশন (সাফ)। এটিও আগস্টে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে তারা। এএফসির অনুর্ধ-১৬ ও ১৯ ফুটবল টুর্নামেন্ট হবে। দলগুলোর প্রস্তুতির জন্য আগস্টেই টুর্নামেন্ট দুটি আয়োজন করা হবে।

জেলা ফুটবল লীগ

স্পোর্টস রিপোর্টার ॥ শেখ কামাল নিটল টাটা জেলা ফুটবল লীগে রবিবারের খেলায় নারায়ণগঞ্জে প্রকাশ স্পোর্টিং ক্লাব ২-০ গোলে গোদনাইল কেপি ক্রীড়া চক্রকে হারায়। কুড়িগ্রামে স্টার স্পোর্টিং ক্লাব গোলশূন্য ড্র করে খেলোয়াড় কল্যাণ স্মৃতির সঙ্গে। ফেনীতে লিভারপুল ক্লাব একই ব্যবধানে ড্র করে ছাগলনাইয়া ক্লাবের সঙ্গে।

শেষ চারের অপেক্ষায়

কলকাতা

স্পোর্টস রিপোর্টার ॥ শনিবার কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ১ উইকেটের নাটকীয় জয়ে চলতি আইপিএলের শেষ চারের পথে অনেকদূর এগিয়ে গেছে কলকাতা নাইটরাইডার্স। ১২ খেলায় ৭ জয় ও ১ ম্যাচের পয়েন্ট ভাগাভাগি করা ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের মোট পয়েন্ট এখন ১৫ (রবিবারের খেলার আগ পর্যন্ত)। চেন্নাইকে দুইয়ে ঠেলে শীর্ষে গৌতম গাম্ভীরে দল। গ্রুপপর্বে মুম্বাই ইন্ডিয়ান্স ও রাজস্থান রয়্যালসের বিপক্ষে শেষ দুটি ম্যাচ খেলবে তারা, যার যেকোন একটি জিতলেই কোয়ার্টারের টিকেট নিশ্চিত হবে কলকাতার। তবে দুটিতেই হেরে গেলে বদলে যেতে পারে সমীকরণ! কারণ আইপিএলের এ পর্যায়ে শীর্ষ ছয় দলের সবটিই যে এখনও শেষ চারের দৌড়ে টিকে আছে (পয়েন্ট টেবিল দেখুন)!

জয়ে ফিরল ম্যানচেস্টার ইউনাইটেড

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগে (ইপিএল) টানা তিন ম্যাচে হার মানে ম্যানচেস্টার ইউনাইটেড। যে কারণে সংশয়ে পড়ে যায় তাদের উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে পরের মৌসুমের টিকিট পাওয়া নিয়ে। তবে সব সংশয়কে উড়িয়ে দিল লুইস ভ্যান গালের দল। শনিবার প্রিমিয়ার লীগের গুরুত্বপূর্ণ ম্যাচে তারা ২-১ ব্যবধানে হারায় ক্রিস্টাল প্যালেসকে। এর আগের তিন ম্যাচে চেলসি, এভারটন এবং ওয়েস্ট ব্রমউইচের কাছে হারে রেড ডেভিলরা। ক্রিস্ট্যাল প্যালেসের বিপক্ষে জয়ের পর ইউরোপ সেরার লড়াইয়ে খেলার যোগ্যতাও অর্জন করল রুনি-পার্সিরা। ইংলিশ প্রিমিয়ার লীগে এবার শুরু থেকেই অসাধারণ পারফর্মেন্স উপহার দিয়েছে চেলসি। তারই ফল হিসেবে তিন ম্যাচ আগেই লীগ শিরোপা নিজেদের করে নিয়েছে জোশে মরিনহোর শিষ্যরা। ফেবারিট চেলসি প্রিমিয়ার লীগের চ্যাম্পিয়ন হয়ে যাওয়ায় এখানে শ্রেষ্ঠত্বের লড়াই নেই ঠিকই। কিন্তু পয়েন্ট তালিকার সেরা চারে থেকে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের টিকেট পাওয়ার লড়াইটা এখনও জম্পেশ। আর শনিবার ক্রিস্টাল প্যালেসকে হারিয়ে সেই লড়াইয়ে নিজেদের সম্ভাবনা দারুণভাবে উজ্জ্বল করল ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচের ১৯ মিনিটে ক্রিস্টাল প্যালেসের ইংলিশ ডিফেন্ডার স্কট ড্যান নিজেদের ডি বক্সে হ্যান্ডবল করে। এরপরই রেফারি পেনাল্টি দেন ইউনাইটেডের পক্ষে। আর সেই পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন জোয়ান মাতা। কিন্তু দ্বিতীয়ার্ধের ৫৭ মিনিটে ক্রিস্টালের ইংলিশ মিডফিল্ডার জ্যাসন পানচিয়ন গোলটি শোধ করে দেন। যে কারণে আবারও পয়েন্ট হারানোর শঙ্কা জাগে ইংলিশ জায়ান্ট ইউনাইটেডের। তবে ৭৮তম মিনিটে আবারও ইউনাইটেডকে এগিয়ে দেন মারোয়ানি ফেলাইনি। এ্যাশলে ইয়ংয়ের ক্রসে হেড করে বল জালে জড়ান বেলজিয়ামের এই তারকা মিডফিল্ডার। আর এই গোলেই শেষ পর্যন্ত জয় নিশ্চিত হয় রেড ডেভিলদের। আর শিষ্যদের এমন পারফর্মেন্সে সন্তুষ্ট রেড ডেভিলদের কোচ লুইস ভ্যান গাল। এ বিষয়ে ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ফুটবল আসলেই ক্রেজি। চেলসি, এভারটন এবং ব্রমউইচের বিপক্ষে আমরা ব্যর্থ ছিলাম। কিন্তু প্রকৃতপক্ষে সেই ম্যাচগুলোতে ভাল খেলেছি আমরা। কিন্তু জয় পায়নি। তবে ফুটবলে জয়টাই বড়। এটাই ফুটবলের সৌন্দর্য।’ এবারের মৌসুমের শুরু থেকেই দুর্দান্ত পারফর্মেন্স করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের গোলরক্ষক ডেভিড ডি গিয়া। শনিবার ক্রিস্টাল প্যালেসের বিপক্ষেও তার সেভ দলকে পূর্ণ তিন পয়েন্ট এনে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই এদিনও কোচের কণ্ঠে প্রশংসা শুনেছেন গিয়া। ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়াও এদিন জয় পায় সান্ডারল্যান্ড, এ্যাস্টন ভিল্লা। কিন্তু হেরে গেছে টটেনহাম হটস্পার। এদিন তাদের স্টোক সিটি ৩-০ গোলে লজ্জাজনক পরাজয়ের স্বাদ উপহার দেয়। এছাড়া সান্ডারল্যান্ড ২-০ গোলে এভারটনকে, এ্যাস্টন ভিল্লা ১-০ গোলে ওয়েস্টহামকে এবং বার্নলি ১-০ ব্যবধানে পরাজিত করে হালসিটিকে। আজ মাঠে নামবে আর্সেনাল। এবার তাদের প্রতিপক্ষ সোয়ানসি সিটি। ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে শনিবার জয় পাওয়ায় ৩৬ ম্যাচে ইউনাইটেডের পয়েন্ট দাঁড়াল ৬৮। পঞ্চম স্থানে থাকা লিভারপুলের পয়েন্ট ৬১, তবে ১টি ম্যাচ কম খেলেছে তারা। ইতোমধ্যেই শিরোপা নিশ্চিত করা চেলসির পয়েন্ট ৮৩।

অবশেষে খালাস শাহরিয়ার খান!

স্পোর্টস রিপোর্টার ॥ কলকাতার দমদম বিমানবন্দর ফেঁসে গিয়েছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রধান শাহরিয়ার খান! বাংলাদেশ সফর শেষে ভারতের উদ্দেশে যাত্রা করা পিসিবি চেয়ারম্যানকে প্রয়োজনীয় কাগজপত্রের অভাবে শনিবার রাতে দমদম বিমানবন্দর কর্তারা আটকে দেন। পরে অবশ্য তাঁকে বিশেষ কেস হিসেবে কলকাতা শহরে প্রবেশের অনুমতি দেয়া হয়। স্থানীয় সংবাদমাধ্যমে জনানো হয়েছে পাসপোর্টের সঙ্গে অত্যাবশ্যকীয় কিছু কাগজের ঘাটতির কারণেই এ বিড়ম্বনা। রবিবার দুপুরেই কলকাতার এক হোটেলে ভারতীয় বোর্ড (বিসিসিআই) প্রধান জগমোহন ডালমিয়ার সঙ্গে দুই দেশের ক্রিকেট নিয়ে বৈঠক হওয়ার কথা। যেখানে ‘ভারত-পাকিস্তান’ দিপক্ষীয় সিরিজ, আইপিএলে পাকিস্তানীদের খেলার অনুমতির বিষয় গুরুত্ব পাবে।

প্রকাশিত : ১১ মে ২০১৫

১১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: