রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মাদ্রিদ ওপেনে চ্যাম্পিয়ন কেভিতোভা

প্রকাশিত : ১১ মে ২০১৫
মাদ্রিদ ওপেনে চ্যাম্পিয়ন কেভিতোভা

স্পোর্টস রিপোর্টার ॥ মাদ্রিদ ওপেনের শিরোপা জিতলেন পেত্রা কেভিতোভা। শনিবার টুর্নামেন্টের ফাইনালে স্প্যানিশ টেনিস তারকা সভেতলানা কুজনেতসোভাকে হারিয়ে দ্বিতীয়বারের মতো মাদ্রিদের ওপেনের শিরোপা জয়ের স্বাদ পেলেন চেকপ্রজাতন্ত্রের এই টেনিস তারকা। ফাইনালে তিনি ৬-১ এবং ৬-২ গেমে পরাজিত করেন সভেতলানা কুজনেতসোভাকে। চ্যাম্পিয়ন হওয়ার পর দারুণ উচ্ছ্বসিত কেভিতোভা। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি খুবই আনন্দিত। মাদ্রিদে আবারও চ্যাম্পিয়ন হয়ে আমি সত্যিই খুব খুশি। এখানে এটা আমার দ্বিতীয় শিরোপা।’

মাদ্রিদ ওপেনের শুরু থেকেই নজরকাড়া পারফর্মেন্স উপহার দিয়েছেন পেত্রা কেভিতোভা। তবে বড় চমকটা দেন সেমিফাইনালে, টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা সেরেনা উইলিয়ামসকে হারিয়ে। আমেরিকান টেনিস তারকা সেরেনা উইলিয়ামস এ মৌসুমে কোন ম্যাচই হারেননি। টানা ২৭ ম্যাচ জিতে অপ্রতিরোধ্য গতিতে ছুটছিলেন তিনি। আর সেই সেরেনা উইলিয়মাসকে হারের স্বাদ উপহার দিয়েই মাদ্রিদ ওপেনের ফাইনালে উঠেন কেভিতোভা। তাই শিরোপা জয়ের লড়াইয়ে চেক তারকাই এগিয়ে ছিলেন অনেকাংশে।

তবে সভেতলানা কুজনেতসোভাও কম যাননি। সেমিফাইনালে তিনিও হারান আরেক ফেবারিট তারকা তারই স্বদেশী মারিয়া শারাপোভাকে। তাই ফাইনালের লড়াইটা জমজমাট হবে বলেই ধারণা করে নিয়েছিলেন টেনিসবোদ্ধারা। তবে কোর্টের লড়াইটা সেরকম হয়নি। কুজনেতসোভার বিপক্ষে একপেশেই জয় তুলে নিয়েছেন উইম্বলডনের চ্যাম্পিয়ন পেত্রা কেভিতোভা। প্রথম সেটে তো ৬-১ গেমে উড়িয়েই দেন প্রতিপক্ষকে। এরপর দ্বিতীয় সেটেও ৬-২ গেমে হারিয়ে মাদ্রিদ ওপেনের দ্বিতীয় শিরোপা নিজের শোকেসে তুলে নেন তিনি। সুদীর্ঘ ক্যারিয়ারে এটা পেত্রা কেভিতোভার ১৬তম শিরোপা। তবে ফাইনালে নিজেকে মেলে ধরতে পারেননি কুজনেতসোভা। শারীরিকভাবে নিজেকে ফিট মনে করছিলেন না এই স্প্যানিয়ার্ড। তাই ম্যাচ শেষে প্রতিপক্ষ কুজনেতসোভার জন্য শুভকামনা জানিয়েছেন কেভিতোভা। এ বিষয়ে নিজের উচ্ছ্বাস প্রকাশের সঙ্গে তিনি বলেন, ‘দারুণ একটা সপ্তাহ শেষ করলাম। এটা অবিশ্বাস্যই বলতে হবে। এর অনুভূতিটাই অন্যরকম। আমি আগে থেকেই জানতাম যে সভেতলানা খুব ভাল অনুভব করছিল না, তাই তার জন্য শুভকামনা রইল আমাদের।’ আগামী ১৯ মে থেকে শুরু হবে মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেন। তার ঠিক সপ্তাহখানেক আগেই মাদ্রিদ ওপেনের শিরোপা জেতা মানে স্বাভাবিকভাবেই ফেবারিটের তকমাটা গায়ে মেখে ফ্রেঞ্চ ওপেনের কোর্টে নামা। এ ব্যাপারে পেত্রা কেভিতোভাও দারুণ আশাবাদী। মেজর এই টুর্নামেন্টে নিজেকে মেলে ধরতে শতভাগ প্রস্তুত তিনি।

পুরুষ এককে বর্তমান র‌্যাংকিংয়ের শীর্ষতারকা নোভাক জোকোভিচ। কিন্তু দুর্ভাগ্য তার ক্যারিয়ারে এখনও ফ্রেঞ্চ ওপেনের শিরোপাটাই জেতা হয়নি। তাই আরাধ্য সেই শিরোপা জয়ের জন্য মরিয়া সার্বিয়ান তারকা জোকোভিচ। সার্বিয়ার এই টেনিস তারকা পাঁচবার অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছেন, উইম্বলডন জিতেছেন দুইবার। আর ইউএস ওপেনেও চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছেন তিনি। কিন্তু বাকি শুধু এই ফ্রেঞ্চ ওপেনই। এবার ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিততে পারলে অষ্টম টেনিস তারকা হিসেবে ক্যারিয়ার গ্র্যান্ডসøাম জয়ের মাইলফলক স্পর্শ করবেন তিনি।

এদিকে মাদ্রিদ ওপেনে দ্বৈতে হেরে টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়েন ভারতের টেনিস তারকা সানিয়া মির্জা। হারের পর টেনিস র‌্যাঙ্কিংয়ের ডাবলসের শীর্ষস্থান হারাতে যাচ্ছেন তিনি। মাদ্রিদ ওপেনে চলতি মৌসুমে দ্বিতীয়বারের মতো কোন টুর্নামেন্ট থেকে হার মানেন সানিয়া-হিঙ্গিস জুুটি। ফলে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারাতে যাচ্ছেন এই জুটি। আজ প্রকাশিত হবে ডব্লিউটিএর নতুন র‌্যাঙ্কিং। ফলে আজ থেকেই দ্বিতীয় স্থানে চলে যাচ্ছেন সানিয়ারা। তবে র‌্যাঙ্কিংয়ের এই আসা-যাওয়া নিয়ে মোটেও চিন্তিত নন তারা।

প্রকাশিত : ১১ মে ২০১৫

১১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: