কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফেসবুকে অশ্লীল ছবি, কথা ॥ প্রোভাইডারের মাধ্যমে বন্ধের নির্দেশ হাইকোর্টের

প্রকাশিত : ১১ মে ২০১৫
  • ২৩১ প্রাথমিক শিক্ষক নিয়োগের নির্দেশ

স্টাফ রিপোর্টার ॥ রাজশাহীর আব্দুল ওয়াহাব ও আফসারুল ইসলামসহ লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ ২৩১ শিক্ষককে প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। অন্যদিকে মোবাইল ফোন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পর্নোগ্রাফি, অশ্লীল ভিডিও, অশ্লীল ছবি, ইমেজ অশ্লীল বক্তব্য সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে পাঠানো বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রবিবার হাইকোর্টের পৃথক দুইটি বেঞ্চ এ আদেশ প্রদান করেছেন।

এদিকে ২৩১ শিক্ষককে প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মামুনুন রহমান ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে হাইকোর্টের দ্বৈত বেঞ্চ রবিবার এ আদেশ প্রদান করেছেন। একই সঙ্গে রুলটিও নিষ্পত্তি করে দেয়া হয়েছে। আবেদনের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুব ও সুলতান মাহমুদ।

উল্লেখ্য ২০১৪ সালের ৮ ডিসেম্বর লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরও নিয়োগ না পাওয়ায় ২৩১ জনের পক্ষে রাজশাহীর আব্দুল ওয়াহাব রিট দায়ের করেন। ৯ ডিসেম্বর হাইকোর্টের একটি বেঞ্চ তাদের নিয়োগ দিতে রুল জারি করেন। রবিবার রুলের চূড়ান্ত শুনানি শেষে ২৩১ জন প্রার্থীকে স্ব স্ব জেলা রাজশাহী, নাটোর, নওগাঁ, টাঙ্গাইল, যশোর, চাঁপাইনবাবগঞ্জ, ঝিনাইদহ, বগুড়া, জয়পুরহাটে নিয়োগের আদেশ দেন। ফলাফল প্রকাশ পাওয়ার পর শর্ত পূরণ না করে উত্তীর্ণ ১০ হাজার শিক্ষককে নিয়ে শিক্ষা অধিদফতর থেকে ইউনিয়নভিত্তিক প্যানেল গঠন করে একটি পরিপত্র জারি করা হয়। যার ফলে উপজেলাভিত্তিক প্যানেল গঠন করার জন্য যারা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিল তার মধ্যে থেকে তারা নিয়োগ বাদ পড়েন। ওই পরিপত্র চ্যালেঞ্জ করে প্রার্থীরা হাইকোর্টে আসেন। ২০১০ সালের ১১ এপ্রিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ে ৪২ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে বলে এক সার্কুলার (বিজ্ঞপ্তি) প্রকাশ করেন। পরে এসব রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়কে সরকারী প্রাথমিক বিদ্যালয় এর অন্তর্ভুক্ত করা হয়। বিজ্ঞপ্তির তিন নম্বর ক্রমিকে উল্লেখ করা হয় রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের বাছাই পরীক্ষায় উত্তীর্ণদের নিয়ে উপজেলায় একটি প্যানেল গঠন করা হবে। কিন্তু ২০১২ সালের ২১ মার্চ রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের ফলাফল প্রকাশ পায়।

ফেসবুকে অশ্লীল ছবি

বন্ধের নির্দেশ ॥ মোবাইল ফোন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পর্নোগ্রাফি, অশ্লীল ভিডিও, অশ্লীল ছবি, ইমেজ অশ্লীল বক্তব্য সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে পাঠানো বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী সাত দিনের মধ্যে টেলিযোগাযোগ মন্ত্রণালয়, বিটিআরসিকে তা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে। এক রিট আবেদনের শুনানি নিয়ে রবিবার বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মোঃ আশরাফুল কামালের সমন্বয়ে হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। ২১ এপ্রিল জনস্বার্থে হিউম্যান রাইডস এ্যান্ড পিস ফর বাংলাদেশ নামের একটি সংগঠন রিট দায়ের করেন। সে রিটের শুনানি করে রবিবার হাইকোর্ট এ আদেশ দেন। আদালতে শুনানি করেন এ্যাডভোকেট মনজিল মোরশেদ।

প্রকাশিত : ১১ মে ২০১৫

১১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: