রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

শিরোনামে ত্রুটি স্থলসীমান্ত বিল আজ ফের রাজ্যসভায় উঠছে

প্রকাশিত : ১১ মে ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ভুলের কারণে স্থলসীমান্ত বিল ভারতের রাজ্যসভায় আজ সোমবার আবার উঠছে। স্থলসীমান্ত চুক্তির লক্ষ্যে দেশটির রাজ্য ও লোকসভায় সদ্য পাস করা সংবিধান সংশোধন সংক্রান্ত ওই বিলটি কততম বিল তা নিয়ে ভুল হয়েছে। দুটি সভাতেই বিলটি সংবিধানের ১১৯তম সংশোধনী বলে পাস হয়েছে। তবে বিলটি প্রকৃতপক্ষে হবে ১০০তম। সে কারণে বিলটি আবারও উত্থাপন করা হবে। ভারতের বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল ত্রুটির কারণে স্থলসীমান্ত চুক্তিটি রাজ্যসভায় আবার উত্থাপন করতে হবে। এমনকি এই ভুল চোখ এড়িয়ে গিয়েছিল আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ বিভাগেরও। আর এ কারণে আজ সোমবার বিলটি আবারও উঠছে রাজ্যসভায়। এরপর এটি লোকসভায়ও পাস করাতে হবে।

রাজ্যসভার চেয়ারম্যান ও ভারতের উপরাষ্ট্রপতি মুহম্মদ হামিদ আনসারি এ ঘটনায় প্রচ- অসন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, এই কাজ রাজ্যসভার সচিবালয়ের না হলেও বিল উত্থাপনের আগে তা পুঙ্খানুপুঙ্খ যাচাই করে নেয়া উচিত ছিল। এরপর থেকে আরও সতর্কতার সঙ্গে কাজ করারও আহ্বান জানিয়েছেন তিনি।

সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) ক্ষমতায় থাকাকালীন ২০১৩ সালের ডিসেম্বর মাসে যখন স্থলসীমান্ত চুক্তি ব্যাখ্যা করা হয় তখন সে সময় বলা হয় সংবিধানের ১১৯তম সংশোধনী। বর্তমান ক্ষমতাসীন জাতীয় গণতান্ত্রিক মোর্চা যখন একই বিল আনে তখনও এটিকে বলা হয় সংবিধানের ১১৯তম সংশোধনী। তবে এই বিলটি হবে ১০০তম সংশোধনী বিল।

নতুন যে বিলটি রাজ্যসভা ও লোকসভায় পাস হয়েছে সেই বিলটির শিরোনামে ১১৯তম সংবিধান সংশোধনী লেখা হয়েছে। অথচ এর আগে ৯৯তম সংবিধান সংশোধন বিল উঠেছিল। সে কারণে এখন হবে ১০০তম সংশোধন বিল। পরে লোকসভা এই ভুল ধরতে পারে এবং সংশোধনের নির্দেশ দেয়। খসড়া অনুমোদনে তড়িঘড়ি করার কারণে এই ভুল হয়েছে বলেও জানা গেছে।

রাজ্যসভার সূত্রটি আরও জানিয়েছে, এই বিল রাজ্যসভায় আবারও উত্থাপন করতে হবে। যেহেতু এটি সংবিধান সংশোধনের বিষয় তাই আবারও নতুন করে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

বিষয়টি নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন সিপিএমের সাধারণ সম্পাদক ও রাজ্যসভার নেতা সীতারাম ইয়েচুরি। তিনি বলেন, সংখ্যা নিয়ে এই সমস্যার কথা যখন বিলটি উত্থাপিত হয় তখনই আমি বলেছিলাম। নতুন করে বিল উত্থাপন করাটা হবে শুধু রাজ্যসভার মূল্যবান সময় নষ্ট, আর কিছু না।

উল্লেখ্য, বাংলাদেশ-ভারতের মধ্যে ছিটমহল সমস্যা সমাধানের লক্ষ্যে ভারতের রাজ্য ও লোকসভায় সীমান্ত চুক্তি বিল পাস করা হয়।

প্রকাশিত : ১১ মে ২০১৫

১১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: