কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

সূচকের উত্থানে লেনদেন শুরু

প্রকাশিত : ১০ মে ২০১৫, ১২:৩৪ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে প্রাণ ফিরতে শুরু করেছে। আগের তিন দিনের ধারাবাহিকতায় রবিবার লেনদেনের শুরুতেই সূচকের বড় ধরণের উর্ধমুখী প্রবণতা দেখা গেছে।

প্রাতিষ্ঠানিক ও সাধারণ সব ধরনের বিনিয়োগকারীদের অংশগ্রহণে রবিবার ডিএসইতে সূচকের উত্থান দিয়ে লেনদেন শুরু হয়। শুরুতেই প্রথম ১০ মিনিটে ডিএসই’র ডিএসইএক্স সূচক ৩৭ পয়েন্ট বেড়ে যায়। এরপর বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৬৪ পয়েন্ট বাড়ে। ১১টা ২০ মিনিটে বাড়ে ১৩১ পয়েন্ট। সাড়ে ১১টায় বাড়ে ১২৫ পয়েন্ট, ১১টা ৫০ মিনিটে বাড়ে ১২০ পয়েন্ট।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত দুপুর ১২টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১২১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২৪৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, ডিএসই-৩০ সূচক ৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬০৯ পয়েন্টে।

এ সময় পর্যন্ত ডিএসইতে ২৬৯ টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১৮টি এবং অপরিবর্তীত রয়েছে ৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। লেনদেন হয়েছে ২২৭ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ইউনাইটেড পাওয়া, এসিআই ফার্মুলেশন, শাহাজিবাজার পাওয়ার, অগ্নি সিষ্টেম, সাইফ পাওয়ার, বিএসসিসিএল, বেক্সিমকো, লাফাজ সুরমান, আরএকে সিরামিক ও এসিআই।

অপর শেয়ারবাজার সিএসইতেও সিএসইএক্স সূচক ১৭৬ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৮৯৩ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৪৬ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৫টি, কমেছে ৯টি ও অপরিবর্তীত রয়েছে ১০টি।

প্রকাশিত : ১০ মে ২০১৫, ১২:৩৪ পি. এম.

১০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: