কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

বিদেশে উচ্চশিক্ষার প্রস্তুতি

প্রকাশিত : ১০ মে ২০১৫

জেনে রাখুন

১। পাসপোর্ট তৈরি করুন নিখুঁতভাবে। পাসপোর্টের ঝরমহধঃঁৎব , ছবি যেন সুন্দর ও আন্তর্জাতিক মানের হয়। ঠধষরফ অফফৎবংং লিখতে ভুলবেন না।

২। সব, ঈবৎঃরভরপধঃব গধৎশংযববঃ, ইরৎঃয জবমরংঃৎধঃরড়হ সহ যাবতীয় কাগজপত্র ইংরেজীতে অনুবাদ করে রাখুন। প্রয়োজনে ঞৎধহংপৎরঢ়ঃ তুলে রাখুন।

৩। পরিবারের আর্থিক সামর্থ্য ও সহযোগিতার লেভেল বুঝে দেশ, বিশ্ববিদ্যালয়, কোর্স ও বিষয় নির্বাচন করুন। কোন কনসালট্যান্সি ফার্মের কাউন্সিলরের মিষ্টি কথায় তুষ্ট হয়ে হুটহাট করে সিদ্ধান্ত নেবেন না।

৪। ঝঃধঃবসবহঃ ড়ভ চঁৎঢ়ড়ংব লেখার ওপর নির্ভর করে আপনার ঙভভবৎ খবঃঃবৎ ইস্যু হবে কিনা? কিংবা আপনি ঝপযড়ষধৎংযরঢ় পাবেন কিনা? তাই ভাল ঝঙচ লেখার জন্য অভিজ্ঞ ব্যক্তির সহায়তা নিতে পারেন।

৫। বিশ্ববিদ্যালয় বা কলেজের লেকচারার/প্রফেসরের কাছ থেকে নেয়ার সময় প্রয়োজনীয় তথ্য যথাযথভাবে লিখিয়ে নিন, যা আপনার ভর্তিকে ঈড়হভরৎস করতে অনেক গুরত্ব রাখে।

৬। ওঊখঞঝ, ঞঙঋঊখ, এজঊ, ঝঅঞ, এগঅঞ-এ ভাল ঝপড়ৎব এবং ঊীঃৎধ ছঁধষরভরপধঃরড়হ ঈবৎঃরভরপধঃব না থাকলে অযথা বিদেশে পড়তে যাওয়ার শখ থেকে নিজেকে দূরে রাখুন।

৭। ভিসার জন্য হাইকমিশন বা দূতাবাসে ফাইল ঝঁনসরঃ করার ব্যাপারে খুব সতর্ক হন। যা যা সত্য ও সঠিক তাই লিখুন। কোন তথ্যই গোপন রাখবেন না। মনে রাখবেন একটা মিথ্যা তথ্য আপনাকে অনেক সুযোগের দরজা খোলার পথ বন্ধ করে দেবে।

৮। ঊসনধংংু বা ঐরময ঈড়সসরংংরড়হ এ ঠরংধ অঢ়ঢ়ষরপধঃরড়হ করার সময় ঋরহধহপরধষ ঝঃধঃবসবহঃ এবং ঈড়াবৎ খবঃঃবৎ এমন ভাবে চৎবংবহঃ করবেন, যাতে ঠরংধ ঈড়হংঁষধৎ আপনার আর্থিক সচ্ছলতা, ভবিষ্যত পরিকল্পনা এবং শিক্ষা শেষে আপনার দেশে ফিরে আসার ব্যাপারে ধারণা পেতে পারেন। কারণ, ঠরংধ ঈড়হংঁষধৎ দেখতে চায় বিদেশে পড়তে গিয়ে আপনি নিজের পরিবারকে যেমন আর্থিক অনটনে রেখে যাননি এবং সেখানে গিয়ে আপনার নিজেরও অর্থাভাবে লেখাপড়া বন্ধ হবে না। এসব বিষয়ে বিদেশীরা খুবই যতœবান ও দায়িত্বশীল।

৯। যদি নিতান্তই স্টুডেন্ট কনসালট্যান্সি ফার্মের ওপর নির্ভর করতেই হয়, তাহলে ওই প্রতিষ্ঠানের সার্বিক বিষয়ে খোঁজখবর নিন। যেমন- প্রধান নির্বাহী কর্মকর্তার ঈধৎববৎ ঐরংঃড়ৎু, ঝঁপপবংং ংঃড়ৎু প্রতিষ্ঠানের বয়স, সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বা কলেজের সঙ্গে চুক্তিপত্র, জবপবহঃষু ঠরংধ হয়েছে এমন কারও ব্যাপারে তথ্য ইত্যাদি।

১০। বন্ধু বিদেশ গেছে বলেই যে আপনাকে যেতে হবে, এমন কোন চুক্তি করে নিশ্চয়ই আপনি পৃথিবীতে আসেননি। তাই অন্য কারও প্ররোচনায় কিংবা বিজ্ঞাপনে বিভ্রান্ত না হয়ে পরিবারের অভিজ্ঞ, শিক্ষিত, প্রবাসী আত্মীয় সবার সঙ্গে খোলামেলা কথা বলে বাস্তব ও যুগোপযোগী সিদ্ধান্ত নিন।

উচ্চশিক্ষার্থে বিদেশে যাওয়ার প্রস্তুতি নিতে গিয়ে দেশের বেসরকারী ও সরকারী বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ হাতছাড়া করবেন না। পরে না পারবেন বিদেশে ভর্তি হতে কিংবা না পারবেন দেশে পড়াশোনা করতে!! অতএব হাতে যথেষ্ট সময় নিয়ে সেশন বুঝে আবেদন করুন। উচ্চশিক্ষা শেষ করে ফিরে দেশের কল্যাণে নিয়োজিত করুন।

সুপ্রিয় কুমার চক্রবর্তী

প্রকাশিত : ১০ মে ২০১৫

১০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: